Connect with us

Cricket

বিশ্বের এই ৫ বিখ্যাত ব্যাটসম্যান লর্ডসের মাঠে সেঞ্চুরি হাঁকাতে ব্যর্থ হয়েছেন

টেস্ট খেলাকে ক্রিকেটের সেরা ফরম্যাট হিসেবে ধরা হয়। এখানেই ব্যাটসম্যানেরা আসল দক্ষতা দেখানোর সুযোগ পেয়ে থাকেন। তবে বিদেশের মাটিতে যে কারোর পক্ষে ক্রিজে বেশিক্ষণ টিকে থাকা কঠিন, তেমনই এক ক্রিকেট গ্রাউন্ড হলো ইংল্যান্ডের লর্ডস। এই মাঠে বিশ্বের তাবড় তাবড় ব্যাটসম্যানের সেঞ্চুরির হাঁকাতে ব্যর্থ হয়েছেন। 

চলুন জেনে নেওয়া যাক সেই বিখ্যাত ৫ ব্যাটসম্যানের সম্পর্কে –

১) শচীন টেন্ডুলকার: (৫১টি সেঞ্চুরি)

Graeme Swan: Tendulkar got a hundred on my debut but then he got ...

বিশ্বের সর্বশ্রেষ্ঠ ব্যাটসম্যানদের সবার শীর্ষে রয়েছেন শচীন টেন্ডুলকার। যিনি আন্তর্জাতিক ক্রিকেটে ১০০ টি সেঞ্চুরির মালিক। ২০০টি টেস্ট ম্যাচ খেলে সর্বাধিক ৫১ টি সেঞ্চুরি হাঁকিয়েছেন, তবে লর্ডসের মাঠে মাস্টার ব্লাস্টারের সেঞ্চুরি করার স্বপ্নই রয়ে গেছে। বরাবরই ব্যর্থ হয়েছেন এই মাঠে। তিনি ৯টি ইনিংসে ২১.৬৭ গড় নিয়ে মোট ১৯৫ রান করেন।

২) ব্রায়ান লারা: (৩৪টি সেঞ্চুরি)

This day, 16 years ago: Brian Lara's world-record 400 not out ...

টেস্ট ক্রিকেটের সর্বাধিক ৪০০* রানের ব্যক্তিগত স্কোরের মালিক হলেন ওয়েস্ট ইন্ডিজের কিংবদন্তি ব্যাটসম্যান ব্রায়ান লারা। তার ৩৪টি সেঞ্চুরি থাকা সত্বেও লর্ডসের মাঠে একটিও নেয়। এই মাঠে তিনি মোট ৬ ইনিংসে ২২.২৬ গড় নিয়ে ১২৬ রান করেন।  

৩) সুনীল গাভাস্কার: (৩৪টি সেঞ্চুরি)

Sunil Gavaskar - Thewinin

বিশ্বের যে সকল কিংবদন্তি ব্যাটসম্যানরা লর্ডসের মাঠে সেঞ্চুরি হাঁকাতে পারেননি তাদের মধ্যে রয়েছেন সুনীল গাভাস্কার। টেস্ট ক্রিকেটে প্রথম দশ হাজার রানের মালিক এবং ৩৪ টি টেস্ট সেঞ্চুরি হয়েছে তার ক্যারিয়ারে। লর্ডসের মাঠে তিনি মোট ১০টি ইনিংস খেলে ৩৭.৬০ গড় নিয়ে ৩৭৬ রান করেছেন। 

৪) রিকি পন্টিং: (৪১টি সেঞ্চুরি)

Video: Ricky Ponting talks about his famous run out by Gary Pratt ...

অস্ট্রেলিয়া ক্রিকেটের সবচেয়ে সফলতম ব্যাটসম্যান হলেন রিকি পন্টিং। টেস্ট ক্রিকেটে ৪১টি সেঞ্চুরি রয়েছে তার নামে কিন্তু লর্ডসের মাঠে সেঞ্চুরির সংখ্যা শূন্য। এই মাঠে তিনি মোট ৮টি ইনিংস খেলে ১৬.৮৭ গড় নিয়ে করেছেন ১৩৫ রান।

৫) জ্যাক ক্যালিস: (৪৫টি সেঞ্চুরি)

Jacques Kallis says Sachin Tendulkar's Test records cannot be ...

টেস্ট ক্রিকেটে সর্বাধিক সেঞ্চুরি হাঁকানোর তালিকায় এই দক্ষিণ আফ্রিকান অলরাউন্ডার দ্বিতীয় স্থানে রয়েছেন। টেস্ট ক্যারিয়ারে ৪৫টি সেঞ্চুরি রয়েছে কিন্তু লর্ডসের মাঠে কখনোই তার সেঞ্চুরি করার ইচ্ছা পূরণ হয়নি। এই মাঠে তিনি মোট ৫টি ইনিংস খেলে ১০.৮০ গড় নিয়ে ৫৪ রান করেন। এই মাঠ তার কাছে ছিল এক দুঃস্বপ্নের মতো।

Continue Reading
Click to comment

Trending ..

To Top