Connect with us

Cricket

টেস্টে সর্বাধিক ডাবল সেঞ্চুরি হাঁকিয়েছেন এই ৫ ব্যাটসম্যান, তালিকায় এক ভারতীয়

টেস্ট ক্রিকেটকে অন্যতম সেরা ফরম্যাট হিসেবে দাবি করা হয়। যেহেতু টি-টোয়েন্টি আসার পরে লাল বলের জনপ্রিয়তা কমে গেছে তাই আইসিসি আরও আকর্ষণীয় করে তুলতে কয়েকটি বিশেষ দিক চালু করেছে যেমন পিঙ্ক বলের টেস্ট, টেস্ট জার্সি… আরো অনেক কিছু! তবে ইতিহাস ঘাঁটলে জানা যায় কয়েকজন টেস্ট ব্যাটসম্যান ছিলেন যারা ২২ গজের স্তম্ভ, তাদের আউট করা একেবারেই সহজ ছিল না। 

আজকের প্রতিবেদনে রয়েছে, টেস্ট ক্রিকেটে সর্বাধিক ডাবল সেঞ্চুরি হাঁকিয়েছেন যে ৫ ব্যাটসম্যান, চলুন তাদের সম্পর্কে জেনে নেওয়া যাক –

১) ডন ব্র্যাডম্যান (অস্ট্রেলিয়া): ১২টি

Five unknown facts about Sir Don Bradman you surely want to know

টেস্ট ক্রিকেটের ইতিহাসে সর্বকালের সেরা ব্যাটসম্যান ডন ব্র্যাডম্যান, তিনি তার টেস্ট ক্যারিয়ারে ৫২টি ম্যাচ খেলে ১২টি ডাবল সেঞ্চুরি হাঁকিয়েছেন। পরিসংখ্যানের কথা বললে, ৯৯.৯৪ গড় নিয়ে তিনি ৬,৯৯৬ রান করেছেন যার মধ্যে রয়েছে ২৯টি সেঞ্চুরি ও ১৩টি হাফ সেঞ্চুরি। তার সর্বোচ্চ ব্যক্তিগত রান ৩৩৪।

২) কুমার সাঙ্গাকারা (শ্রীলংকা): ১১টি

Kumar Sangakkara, Kumar Sangakkara Sri Lanka, Sri Lanka Kumar Sangakkara, Kumar Sangakkara twitter, twitter Kumar Sangakkara,

বিশ্বের সেরা বাঁহাতি ব্যাটসম্যানের তালিকায় সবার শীর্ষে থাকা কুমার সাঙ্গাকারা, তিনি তার টেস্ট ক্যারিয়ারে ১৩৪টি ম্যাচ খেলে ১১টি ডাবল সেঞ্চুরি হাঁকিয়েছেন। পরিসংখ্যানের কথা বললে, ৫৭.৪০ গড় নিয়ে তিনি ১২,৪০০ রান করেছেন যার মধ্যে রয়েছে ৩৮টি সেঞ্চুরি ও ৫২টি হাফ সেঞ্চুরি। তার সর্বোচ্চ ব্যক্তিগত রান ৩১৯।

৩) ব্রায়ান লারা (ওয়েস্ট ইন্ডিজ): ৯টি

Sangakkara And The Titans Of Cricket: Brian Lara | Wisden

এই তালিকায় তৃতীয় স্থানে রয়েছেন টেস্ট ক্রিকেটের ইতিহাসে সর্বোচ্চ ব্যক্তিগত রানের মালিক ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জের রাজকুমার ব্রায়ান লারা। তিনি তার টেস্ট ক্যারিয়ারে ১৩১টি ম্যাচ খেলে ৯টি ডাবল সেঞ্চুরি হাঁকিয়েছেন। পরিসংখ্যানের কথা বললে, ৫২.৮৮ গড় নিয়ে তিনি ১১,৯৫৩ রান করেছেন যার মধ্যে রয়েছে ৩৪টি সেঞ্চুরি ও ৪৮টি হাফ সেঞ্চুরি। তার সর্বোচ্চ ব্যক্তিগত রান ৪০০* অপরাজিত।

৪) ওয়্যালি হ্যামন্ড (ইংল্যান্ড): ৭টি

Wally Hammond: The 'Self-Taught Cricketer' Who Became A Batting Great

এই তালিকায় চতুর্থ স্থানে রয়েছেন ডন ব্র্যাডম্যানের সমসময়ের ক্রিকেটার ওয়্যালি হ্যামন্ড। তিনি তার টেস্ট ক্যারিয়ারে ৮৫টি ম্যাচ খেলে ৭টি ডাবল সেঞ্চুরি হাঁকিয়েছেন। পরিসংখ্যানের কথা বললে, ৫৮.৪৫ গড় নিয়ে তিনি ৭,২৪৯ রান করেছেন যার মধ্যে রয়েছে ২২টি সেঞ্চুরি ও ২৪টি হাফ সেঞ্চুরি। তার সর্বোচ্চ ব্যক্তিগত রান ৩৩৬* অপরাজিত।

৫) বিরাট কোহলি (ভারত): ৭টি

Day-Night Test: Virat Kohli marks landmark occasion at Eden Gardens with 70th international century | Cricket News – India TV

সর্বাধিক ডাবল সেঞ্চুরি হাঁকানোর লক্ষ্য নিয়ে এগিয়ে চলেছেন ভারত অধিনায়ক বিরাট কোহলি, যিনি এখনো পর্যন্ত ৮৬টি টেস্টে হাঁকিয়েছেন ৭টি ডাবল সেঞ্চুরি। পরিসংখ্যানের কথা বললে, ৫৩.৬২ গড় নিয়ে তিনি ৭,২৪০ রান করেছেন যার মধ্যে রয়েছে ২৭টি সেঞ্চুরি ও ২২টি হাফ সেঞ্চুরি। তার সর্বোচ্চ ব্যক্তিগত রান ২৫৪* অপরাজিত।

Continue Reading
Click to comment

Trending ..

To Top