ক্রিকেট

আইপিএলের এই ৩ খেলোয়াড় উইকেট-রক্ষক হওয়ার পাশাপাশি বোলিংও করেছেন

ক্রিকেটের যেকোনো ফরম্যাটে অলরাউন্ডারদের সবচেয়ে বড় ভূমিকা থাকে। আর এই দ্বিমুখী প্রতিভাশালী ক্রিকেটাররা যেকোনো ফ্র্যাঞ্চাইজি লীগে সবচেয়ে বেশি দর পেয়ে থাকেন। তবে যাইহোক আইপিএলে খুব কম জনই ক্রিকেটারই রয়েছেন যারা উইকেটকিপিং ও বোলিং দুই-ই করেছেন, যা বেশ আশ্চর্যজনক। তারা শুধু বোলিংই করেননি উইকেটও নিয়েছেন। এই প্রতিবেদনে তেমনই ৩ জন খেলোয়াড়ের সম্পর্কে বলা হয়েছে:

৩) অ্যাডাম গিলক্রিস্ট:

অস্ট্রেলিয়ার প্রাক্তন ওপেনার অ্যাডাম গিলক্রিস্ট তাঁর সময়ের সেরা উইকেট রক্ষক ও আক্রমণাত্মক ব্যাটিংয়ের জন্য পরিচিত ছিলেন। আইপিএলে তিনি ডেকান চার্জার্স হায়দ্রাবাদ ও কিংস ইলেভেন পাঞ্জাবের হয়ে খেলেছেন এবং তার দলের হয়ে অনেক ম্যাচ জিতেছেন। আইপিএলের ষষ্ঠ মরসুমে কিংস ইলেভেন পাঞ্জাবের খেলার সময় তিনি মুম্বাই ইন্ডিয়ান্সের বিপক্ষে একটি উইকেট নেন। এটিই ছিল তার শেষ আইপিএল ম্যাচ। তিনি নিজেই বল করার সিদ্ধান্ত নেন এবং প্রথম বলেই হরভজনকে আউট করে জমজমাট সেলিব্রেশন করেন।

২) গুরকিরাত সিং:

Image

২০২০ আইপিএলে রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর দলের সদস্য ছিলেন গুরকিরাত সিং। এখনও পর্যন্ত তিনি অনেক আইপিএল ম্যাচ খেলেছেন ও উইকেট কিপিংও করেছেন। এছাড়াও উইকেট কিপিংয়ের পাশাপাশি বল হাতে তুলে নিয়েছেন পাঁচটি উইকেট। ২০১৫-১৬ আইপিএল মরসুমে খেলার সময় এই উক্তিগুলো নিয়েছিলেন এরপর থেকে তিনি আর আইপিএলে বোলিং করেননি।

১) আম্বাতি রাইডু:

চেন্নাই সুপার কিংসের দুর্দান্ত ব্যাটসম্যান আম্বাতি রাইডুও তালিকায় রয়েছেন। একজন দুর্দান্ত ব্যাটসম্যান হওয়ার পাশাপাশি উইকেটকিপিংও করেছেন। আম্বাতি রাইডু ২০টি আইপিএল ম্যাচে উইকেট রক্ষক হিসেবে ১৫টি ডিসমিসালও করেছেন। ২০১১ আইপিএল মরসুমে খেলার সময় একটি ম্যাচে ৩ ওভার বোলিং করে ২২ রান দিয়েছিলেন তবে কোনও উইকেট পাননি।