অন্যান্য

চোখের ধাঁধা: ছবিটির মধ্যে একটি ভুল রয়েছে, কেবল ১% মানুষই উত্তর দিতে পেরেছেন

অপটিক্যাল ইলিউশনের ছবিগুলির মধ্যে কোনোটি লুকিয়ে থাকা বস্তুটিকে খুঁজে বের করতে হয় আবার কোনোটির ভুল সনাক্ত করতে হয়। আর অনেকেই রয়েছেন যারা এই জাতীয় ছবিগুলির সমাধান করার চেষ্টা করেন এবং নিজের আইকিউ লেভেল বুঝতে পারেন। যাইহোক এই প্রতিবেদনে তেমনি একটি ছবি নিয়ে আসা হয়েছে, যেখানে একটি ভুল রয়েছে।

উপরে ছবিটি একটি শস্যাগারের, টিনের ছাউনির মধ্যে কিছু ফসল রাখা আছে। এর পাশেই রয়েছে একটি গাছ এবং দূরদূরান্তে সবুজ তৃণভূমি। এরই মধ্যে কোথাও একটি ভুল রয়েছে, যাকে খুঁজতে অনেকেই হিমশিম খাচ্ছেন, এমনকি বুদ্ধিমানেরাও ব্যর্থ হয়েছেন।

Image

দাবি করা হয়েছে, মাত্র ১ শতাংশ মানুষই সঠিক উত্তর দিতে পেরেছেন। আসলে।অপটিক্যাল ইলিউশনের ছবিগুলি দেখতে সাধারণ হলেও এর সমাধান খুঁজে পাওয়া বেশ কঠিন বলেই।মনে হয়। বিশেষজ্ঞরা দাবি করেছেন, আপনি যত কঠিন ধাঁধাগুলির সমাধান করার চেষ্টা করবেন আরও বেশি স্মার্ট হয়ে উঠবেন।

Image

উত্তর দেওয়ার আগে ছবিটিকে মনোযোগ সহকারে দেখতে হবে। ইতিমধ্যেই যারা সঠিক উত্তর দিতে পেরেছেন মানতেই হবে তাদের চোখ সত্যি তীক্ষ্ণ এবং তারা জিনিয়াস। তবে আপনি কি ছবিটির মধ্যে ভুলটি ধরতে পেরেছেন? এর উত্তর যদি “না” হয়, তাহলে চিন্তা করার কিছু নেই আমরা হাইলাইটের মাধ্যমে বুঝিয়ে দিয়েছি।

প্রথমে ছবিটিকে মনোযোগ সহকারে দেখুন। শস্যাগারের টিনের ছাউনির মাথায় একটি চিমনি রয়েছে। চিমনির কাজ হল ধোঁয়া বের করা। যেহেতু এখানে ফসল রাখা হয়, তাই এখানে আগুন ধরানোর কোন প্রশ্নই আসে না। সুতরাং ছবিটির মধ্যে চিমটি হলো ভুল। বলা হয়, নিয়মিত ধাঁধার অনুশীলনের মাধ্যমে মস্তিষ্কের সংযোগকারী কোষগুলি আরও সক্রিয় হয়ে ওঠে।

Image