অজানা তথ্য

পশ্চিমবঙ্গে একটি রেলস্টেশন রয়েছে যার কোনও নাম নেই; কারণটি শুনে হাসবেন

এশিয়ার দ্বিতীয় বৃহত্তম রেল সড়ক রয়েছ ভারতবর্ষে। এদেশে কমপক্ষে ৭ হাজারের বেশি রেলস্টেশন রয়েছে যার মধ্যে কিছুগুলি বিখ্যাত হয়েছে নামের কারণে। তবে ব্যতিক্রম ভাবে এমন একটি রেলস্টেশন রয়েছে যার কোনও নামই নেই। এই রেলস্টেশনটি আমাদের রাজ্য পশ্চিমবঙ্গে অবস্থিত। যদিও এই রেল স্টেশনটির নাম না রাখা নিয়ে একটি গল্প রয়েছে, যা শুনলে আপনি হাসবেন।

দেশের প্রতিটি রেলস্টেশনের একটি নিজস্ব নাম রয়েছে এর ফলে যাত্রীদের গন্তব্যস্থলে পৌঁছাতে অসুবিধা হয় না। কিন্তু পশ্চিমবঙ্গের ওই অনামী রেল স্টেশনে পৌঁছাতে যাত্রীদের যথেষ্ট সমস্যার মুখোমুখি হতে হয়। তবে আপনি নিশ্চয়ই ভাবছেন এটা কিভাবে সম্ভব! হ্যাঁ এমনই একটি রেলস্টেশন রয়েছে বর্ধমান শহর থেকে প্রায় ৩৫ কিলোমিটার দূরে অবস্থিত, যার কোনও নামই নেই।

আসলে এই রেলস্টেশনটি বাঁকুড়া ও মশাগ্রামের মধ্যে পড়ে। এটি রায়না ও রায়নাগড় নামে দুটি গ্রামের মধ্যে অবস্থিত। যদিও রেলস্টেশনটি প্রথমে রায়নাগড় নামে পরিচিত ছিল। যেহেতু এই স্টেশনটি রায়না গ্রামে অবস্থিত বলে এখানকার স্থানীয় মানুষরা স্টেশনটির নাম নিয়ে একেবারেই সন্তুষ্ট ছিল না, তাই তারা নাম পরিবর্তনের দাবি তোলে।

এর জন্য দুই গ্রামের মানুষের মধ্যে তুমুল বচসা শুরু হয়। এমনকি শেষ পর্যন্ত এই বিবাদ রেলওয়ে বোর্ডের কাছে পৌঁছে যায়। এরপর রেল কর্তৃপক্ষ এই স্টেশনের নাম সাইনবোর্ড থেকে মুছে ফেলে। সেই থেকেই এই স্টেশনটির কোনও নাম নেই। যদিও এখনো পুরোনো নামেই (রায়নাগড়) যাত্রীদের টিকিট দেওয়া হয়। তবে এখনও এই স্টেশনে আসা নতুন যাত্রীদের যথেষ্ট সমস্যায় পড়তে হয় বলে জানা গেছে।  

error: Content is protected !!