Connect with us

কোন কোন শারীরিক সমস্যা আগে থেকে থাকলে করোনা সংক্রমণে মৃত্যুর আশঙ্কা বেশি

Lifestyle

কোন কোন শারীরিক সমস্যা আগে থেকে থাকলে করোনা সংক্রমণে মৃত্যুর আশঙ্কা বেশি

করোনা ভাইরাসকে নিয়ে রোজ নিত্যনতুন সমীক্ষা ও গবেষণা করা হচ্ছে। ঠিক এরকমই বেশকিছু সমীক্ষায় দেখা গেছে যে, বিশেষ কিছু শারীরিক সমস্যা আছে যা করোনা রোগীর থাকলে মৃত্যুর আশঙ্কা অনেক বেড়ে যায়। একদল গবেষকেরা জানিয়েছেন যে, কোনো ব্যক্তি করোনা আক্রান্ত হলে এবং তার শরীরে আগে থেকে অন্য কোনো রোগ থাকলে মৃত্যুর ঝুঁকি অনেক বেড়ে যায়।

Coronavirus: Germany not alarmed by infection rate rise - BBC News

প্লাস ওয়ানে প্রকাশিত হওয়া গবেষণায় বলেছেন যে, তারা এই সিদ্ধান্ত ৬৫,০০০ করোনা রোগীকে পরীক্ষা করে ও ২৫টি আলাদা আলাদা সমীক্ষা করে নিয়েছেন। আর যেসব রোগীদের করোনা সংক্রমণে মৃত্যুর আশঙ্কা বেশি তাদের সেই সব রোগ গুলি হল- কার্ডিও ভাস্কুলার সমস্যা, হাঁপানি, হাইপার টেনশন, ডায়াবেটিস, কিডনির সমস্যা, লিভারের সমস্যা, স্টক, এইচআইভি, ক্যান্সার।

প্রসঙ্গত, করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে এমন রোগীদের ফুসফুসের মধ্যে জেলির মত এক পদার্থ পাওয়া গেছে। চিকিৎসকরা মনে করছেন যে, করোনা ভাইরাসের চিকিৎসার নতুন দিক খুলে দেবে এই জেলিই।

সুইডেন বিশ্ববিদ্যালয়ের গবেষক আরবান হেলমান জানিয়েছেন যে, এরমধ্যেই তারা এটা নিয়ে ভাবা শুরু করে দিয়েছে যে কি ধরনের চিকিৎসা ব্যবস্থায় ফুসফুসের মধ্যের এই জেলি তৈরীর প্রক্রিয়া অত্যন্ত ধীরগতিতে হয়। এছাড়া এই জেলি ভেঙ্গে যাতে উৎসেচক তৈরি করা যায় সে ব্যাপারেও চেষ্টা চালানো হচ্ছে।

Coronavirus infections in Indonesia top 200,000

করোনা ভাইরাসে আক্রান্ত রোগীদের মধ্যে যাদের অবস্থা গুরুতর তাদের ফুসফুসের মধ্যে এক ধরনের সাদা ছোপ ছোপ দাগ দেখা গিয়েছে। আর মৃত রোগীদের ফুসফুসে পাওয়া গেছে একই রকমের জেলির মত এক ধরনের তরল পদার্থ। জলে ডুবে মৃত্যু হলে ফুসফুসের যেমন চেহারা হয় করোনা ভাইরাসে মৃত্যুর পরও ঠিক তেমনি চেহারা নিচ্ছে।

Continue Reading
Click to comment

Trending ..

To Top