অন্যান্য

Find Mistake: বাগানের মধ্যে একটি ভুল রয়েছে, কেবল ৫% মানুষই খুঁজে পেতে সক্ষম!

বাগানের মধ্যে কোথাও একটি ভুল রয়েছে যাকে খুঁজতে অনেকেই হিমশিম খাচ্ছেন

Optical illusion: এ জাতীয় ছবিগুলি দেখতে সাধারণ হলেও এর মধ্যে এমন কিছু লুকিয়ে থাকে যা আপনার নজরকে ফাঁকি দেয়। তার মানে এই নয় যে আপনার দৃষ্টিশক্তি (eyesight) দুর্বল, আসলে এই জাতীয় ছবিগুলিকে বলা হয় অপটিক্যাল ইলিউশন অর্থাৎ চোখের সাথে প্রতারণা (cheating)। প্রথম দর্শনে ছবির রহস্য খুঁজে পাওয়া বেশ কঠিন।

এই প্রতিবেদনে তেমনি একটি ছবি নিয়ে আসা হয়েছে যেখানে বাগানের মধ্যে কোথাও একটি ভুল রয়েছে যা খুঁজে বের করার চ্যালেঞ্জ (challenge) দেওয়া হয়েছে। ছবিতে দেখাতে চেয়ে একটি ছেলে ও মেয়ে বাগানের কাজ করছেন, একটু দূরে রয়েছে একটি বিড়াল (Cat)। তবে এরই মধ্যে যে ভুলটি রয়েছে তা আপনাকে খুঁজে বের করতে হবে।

Image

দাবি করা হয়েছে, কেবল ৫% মানুষই ভুলটি খুঁজে বের করতে সক্ষম। অধিকাংশই হাল ছেড়ে দিয়ে বলেছেন এর মধ্যে কোনও ভুল নেই। তবে ইতিমধ্যেই আপনি যদি ছবির মধ্যে ভুলটি খুঁজে পান তাহলে মানতেই হবে আপনি একজন জিনিয়াস এবং আপনার দৃষ্টিশক্তি খুবই প্রখর।

যাইহোক এখনো পর্যন্ত যারা ছবির ভুলটি শনাক্ত করতে ব্যর্থ হয়েছেন তাদের চিন্তা করার কিছু নেই আমরা হাইলাইটের মাধ্যমে বুঝিয়ে দিয়েছি। ছবিটি প্রথমে ভালো করে লক্ষ্য করলে দেখতে পাবেন বাচ্চাদুটি যে গাছগুলি রোপন করছে তার মাঝেই একটি কলা রয়েছে। সুতরাং এই ফলটিকে মাটিতে পোঁতা যায় না।

Image

অপটিক্যাল ইলিউশন সমাধানের জন্য গাণিতিক দক্ষতার প্রয়োজন নেই, একটু পারিপার্শ্বিক ও ভিন্নভাবে চিন্তা করলেই ছবির রহস্য বেরিয়ে আসতে পারে। বিশেষজ্ঞরা জানাচ্ছেন, আপনি যত কঠিন ধাঁধার সমাধান করবেন তত বেশি স্মার্ট হয়ে উঠবেন। এতে মন বিভ্রান্ত হয় ঠিকই কিন্তু একপ্রকার মস্তিষ্কের ব্যায়ামও।  

error: Content is protected !!