Connect with us

“বিধ্বংসী” শেহবাগের নামে রয়েছে ৮টি বিশ্বরেকর্ড, যেগুলি ভাঙ্গা প্রায় অসম্ভব

Cricket

“বিধ্বংসী” শেহবাগের নামে রয়েছে ৮টি বিশ্বরেকর্ড, যেগুলি ভাঙ্গা প্রায় অসম্ভব

যখনই কোন বিধ্বংসী ব্যাটসম্যানের প্রসঙ্গ উঠবে তখন বীরেন্দ্র শেহবাগ স্মরণে আসবে। তিনি এমন একজন ব্যাটসম্যান ছিলেন সাদা জার্সি হোক বা রঙিন, নিজস্ব বিধ্বংসী স্টাইলে তিনি ব্যাট করতেন। এমনকি সেঞ্চুরি মুখে এসেও ছক্কা মেরে শতরান পূর্ণ করতেন। আধুনিক ক্রিকেটে তিনি জেন মাস্টার নামে পরিচিত।

চলুন জেনে নেওয়া যাক, ১৯৯৯ সালে ভারতীয় দলে অভিষেক করা বীরেন্দ্র শেহবাগের ঝুলিতে রয়েছে অজস্র রেকর্ড, যা অনেকেরই অজানা:-

১) টেস্ট ক্রিকেটে বীরেন্দ্র শেহবাগ ২৩টি সেঞ্চুরি হাঁকিয়েছেন, যার মধ্যে সাতটি সেঞ্চুরি রয়েছে ১০০ এরও বেশি স্ট্রাইক রেট নিয়ে। এটি একটি বিশ্বরেকর্ড।

Virender Sehwag will gift Ferrari to his children if they score ...

২) ওপেনিং ব্যাটসম্যান হিসেবে তিনি যে বিধ্বংসী ছিলেন তা বারবার প্রমাণ করেছেন। ক্রিকেটের প্রতিটি ফর্ম্যাটেই প্রথম বলে ছয় মারার রেকর্ড গড়েছেন। এক বার নয়। দশ বার এই নজির রয়েছে। তার মধ্যে সাত বার ওয়ানডে ম্যাচে। দুবার টেস্ট ক্রিকেটে। আর টি টোয়েন্টি ক্রিকেটেও ইনিংসের প্রথম বলে একবার ছক্কা হাঁকিয়েছেন তিনি।

৩) ওডিআই ক্রিকেটে ওভারের প্রথম বলেই সর্বাধিক বাউন্ডারি হাঁকানোর দিক থেকেও বীরেন্দ্র শেহবাগের নাম রয়েছে। ওভারের প্রথম বলে ২০ বার বাউন্ডারি হাঁকিয়ে বিরল কৃতিত্ব অর্জন করেছেন তিনি, যার ধারে পাশে কেউ নেই।

Sunil Gavaskar says he always wanted to bat like Virender Sehwag ...

৪) টেস্ট ক্রিকেটে একমাত্র ভারতীয় ব্যাটসম্যান হিসেবে দুইবার ট্রিপল সেঞ্চুরি করেছেন বীরেন্দ্র শেহবাগ। ২০০৪ সালে পাকিস্তানের বিরুদ্ধে ৩০৯ এবং ২০০৮ সালে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ৩১৯ রান। এছাড়াও টেস্ট ক্রিকেটে দ্রুততম (২৭৮ বল) ট্রিপল সেঞ্চুরি করার রেকর্ড করেছেন তিনি।

৫) শেহবাগ প্রথম ট্রিপল সেঞ্চুরি পূর্ণ করার সিদ্ধান্ত এমনভাবে নিয়েছিলেন যা গত ১৩০ বছরের টেস্ট ক্রিকেটের ইতিহাসে আর কেউ পারেনি। তিনি ২৯৫ রানে ব্যাট করছিলেন এবং সাকলাইন মুশতাকের বলে ছয় মেরে ৩০০ রান পূর্ণ করেন।

Virender Sehwag was biggest match-winner in our generation as an ...

৬) বীরেন্দ্র শেহবাগ একমাত্র ব্যাটসম্যান হিসেবে টেস্টে ৯০, ১৯০ এবং ২৯০ ঘরের মধ্যে আউট হয়েছেন। যথাক্রমে ৯০ ঘরে – (৯০, ৯০, ৯২, ৯৬ ও ৯৯ রান), ১৯০ ঘরে – (১৯৫ রান), ২৯০ ঘরে – (২৯৩ রান)।

৭) বীরেন্দ্র শেহবাগ ওয়ানডেতে অধিনায়ক হিসেবে প্রথম ডাবল সেঞ্চুরি হাঁকান এবং সর্বাধিক ব্যক্তিগত স্কোরটি রয়েছে তার নামে। ২০১১ সালে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে তিনি ১৪৯ বলে ২১৯ রানের একটি বিখ্যাত ইনিংসটি খেলেছিলেন।

Watch: On this day in 2011, Virender Sehwag scored 219 to eclipse ...

৮) শেহবাগ ওডিআই ক্রিকেটে একমাত্র ভারতীয় ব্যাটসম্যান হিসেবে সেঞ্চুরি (কমপক্ষে ১০টি) করতে কখনোই ১০০টি বলের মুখোমুখি হনন। তার ওডিআই ক্যারিয়ারে ১৫টি সেঞ্চুরি রয়েছে যেগুলি খুব দ্রুত গতিতে এসেছিল।

Continue Reading
Click to comment

Trending ..

To Top