Connect with us

ক্রিকেটের এমন ৮টি অদ্ভুত নিয়ম রয়েছে; যা ৯০% মানুষের অজানা

Cricket

ক্রিকেটের এমন ৮টি অদ্ভুত নিয়ম রয়েছে; যা ৯০% মানুষের অজানা

বিশ্বের যেকোনো দেশের চাইতে ভারতবর্ষে ক্রিকেটের জনপ্রিয়তা সবচেয়ে বেশি এবং এটিকে কোন বড় উৎসবের সাথে তুলনা করা হয়। ক্রিকেটের আদি লগ্ন থেকে বহু নিয়ম এসেছে আবার অনেক বাতিলও করা হয়েছে কিন্তু এর মধ্যে এমন কয়েকটি আশ্চর্য রকমের নিয়ম রয়েছে যা অনেকেরই অজানা।

ক্রিকেটপ্রেমীরা ক্রিকেট বিষয়ক সমস্ত নিয়ম গুলি সম্পর্কে খুঁটিনাটি জানতে আগ্রহী হয়ে থাকেন। তাই আজকের প্রতিবেদনে ক্রিকেটের যে সাতটি আশ্চর্য রকমের নিয়ম রয়েছে তা জেনে নেওয়া যাক:-

১) থ্রী মিনিট রুল:

MS Dhoni announces retirement from international cricket

কোন ব্যাটসম্যান আউট হলে বা রিটায়ার্ড হার্ট হলে তার পরবর্তী ব্যাটসম্যানকে তিন মিনিটের মধ্যে মাঠে উপস্থিত হতে হয়। এই নিয়ম লঙ্ঘন করলে আম্পায়ার তাকে সরাসরি আউট দিতে পারেন, ক্রিকেটের এই নিয়মকে ‘থ্রী মিনিট রুলস’ বলা হয়।

২) দ্যা নেসেসারি আপিল রুল:

Odds against Australia in 1st Ashes | RNZ News

আউট যতই স্পষ্ট হোক না কেন আম্পায়ার কখনো নিজে থেকে আঙুল তুলতে পারেন না। ক্যাচ আউট অথবা বোল্ড আউট ছাড়া যদি কোন ব্যাটসম্যান এলবিডব্লিউ বা স্ট্যাম্প হন তাহলে বিপক্ষ দলের বোলার হোক বা ফিল্ডারকে আবেদন করতে হয়। আইসিসির ২৭ নং বিধি অনুযায়ী আবেদন করা জরুরি।

৩) আহত খেলোয়াড়ের নিয়ম:

যদি কোন খেলোয়াড় মাঠের মধ্যে আহত হন এবং সুস্থ হয়ে ফিরে আসার সময় যদি আম্পায়ারকে না জানানো হয় তাহলে ফিল্ডিং দলের ৫ রান কেটে নেওয়া হয়।

৪) নো বলে আউট:

Bangladesh vs Zimbabwe: Mushfiqur Rahim hits second double century as hosts dominate | Sports News,The Indian Express

সাধারণত নো বলে রানআউট অথবা স্ট্যাম্প ছাড়া আউট দেওয়া হয় না কিন্তু যদি কোন ব্যাটসম্যান বলটিকে দুইবার হিট করেন তাহলে আম্পায়ার আউট দেন।

৫) মানকড় আউট:

Ravi Ashwin's Mankad dismissal of Jos Buttler divides Australian Test cricket greats - ABC News

ভারতীয় বোলার বিনু মানকড় এর নামানুসারে ‘মানকড় আউট’ হয়। এই নিয়ম অনুযায়ী, নন-স্ট্রাইকার ব‍্যাটসম‍্যান ক্রিজ ছাড়লে সেই সময় বোলার ডেলিভারি না করতে এসে স্ট‍্যাম্প উড়িয়ে দিলে তাকে আউট দেওয়া হয়। ২০১৯ আইপিএলে ইংলিশ তারকা জস বাটলারকে আশ্বিন এই আউট করেছিলেন বলে চারিদিকে বিতর্কের ঝড় ওঠে।  

৬) কল ব্যাক:

Virat Kohli could face two World Cup match bans for arguing with umpire - The Week

ক্রিকেট মানেই ভদ্রলোকের খেলা। যদি কোন ব্যাটসম্যান আম্পায়ারের ভুল সিদ্ধান্তে আউট হন তখন বিপক্ষ দলের অধিনায়কের অনুরোধে তাকে পুনরায় ফিরিয়ে আনা যেতে পারে। এই নিয়মকে ‘কল ব্যাক’ বলা হয়ে থাকে।

৭) পেনাল্টি রুল:

স্পিন ও ফাস্ট বোলিংয়ের সময়ে উইকেট-রক্ষক তার হেলমেটটি পিছনের দিকে রাখেন। এই নিয়মে বেশি সুবিধা পায় ব্যাটিং দল। মাঠে রাখা উচিত কিপারের হেলমেটে গিয়ে যদি কোনো বল স্পর্শ করে তাহলে ব্যাটিং দলের রানের খাতায় সরাসরি পাঁচ রান যোগ হয়।

Continue Reading
Click to comment

Trending ..

To Top