অন্যান্য

চোখের ধাঁধা: এই ছবির মধ্যে তিনটি ভুল রয়েছে, কেবল বুদ্ধিমানেরাই খুঁজে পেতে সক্ষম

অপটিক্যাল ইলিউশনের ছবিগুলি সোশ্যাল মিডিয়ায় বেশ জনপ্রিয়তা পেয়েছে। আপনি যদি এজাতীয় চ্যালেঞ্জগুলি গ্রহণ করতে পছন্দ করেন তাহলে আপনি নিজেই বুদ্ধিমত্তার পরিচয় পাবেন। যাইহোক এই প্রতিবেদনে তেমনি একটি ছবি নিয়ে আসা হয়েছে, যেখানে তিনটি ভুল রয়েছে, যা সনাক্ত করতে হবে।

উপরের ছবিটি লক্ষ্য করলে দেখতে পাবেন একটি চায়ের দোকানের, যেখানে কয়েকজন লোক গল্প গুজব করছেন। তাদের পিছনে রয়েছে একটি কুকুর। দোকানটির মধ্যে বিভিন্ন ধরনের খাবারের পাশাপাশি একটি ঘড়িও রয়েছে। সময় প্রায় দুটো বাজতে চলেছে। এরই মধ্যে তিনটি ভুল রয়েছে, আপনাকে খুঁজে বের করতে হবে।

Image

অপটিক্যাল ইলিউশনের ছবিগুলি দেখতে সাধারণ হলেও এর রহস্য বুঝতে গিয়ে বিভ্রান্ত হয়ে পড়ি। তবে আপনি যত কঠিন ধাঁধাগুলোর সমাধান করার চেষ্টা করবেন আরও বেশি স্মার্ট হয়ে উঠবেন। বিশেষজ্ঞরা জানিয়েছেন এর জন্য বিশেষ গাণিতিক দক্ষতার প্রয়োজন নেই, একটু বাস্তব ও পারিপার্শ্বিক চিন্তা ভাবনা করলেই ছবিগুলির রহস্য সমাধান করা যেতে পারে।  

Image

ইতিমধ্যেই যারা ভুলগুলি খুঁজে পেয়েছেন মানতেই হবে তাদের চোখ সত্যিই তীক্ষ্ণ এবং তারা জিনিয়াস। তবে আপনার ক্ষেত্রে যদি এই ছবির রহস্য উন্মোচন করা কঠিন বলে মনে হয় তাহলে আমরা হাইলাইট ও বিশ্লেষণের মাধ্যমে বুঝিয়ে দিয়েছি। এবার দেখে নেওয়া যাক ছবির মধ্যে ভুলগুলি কী কী।

ছবিটি ভালোভাবে লক্ষ্য করলে দেখতে পাবেন একটি সূর্যের উদয় হচ্ছে। কিন্তু ঘড়িতে (প্রায় বেলা ২টো) যে সময় দেখাচ্ছে তা সূর্যোদয়ের সময় নয় অথবা ঘড়িটি বন্ধ হয়ে পড়ে আছে। দ্বিতীয় ভুলটি হলো বাঁ দিকের বেঞ্চে বসে থাকা লোকটির চশমার ডান্ডি নেই এবং তৃতীয় ভুলটি হলো দোকানের গায়ের লেখা আছে “ভোলার চয়ের দোকান” অর্থাৎ “চায়ের” বানানটি ভুল লেখা আছে। 

Image