Connect with us

Cricket

IPL-র সর্বকালের সেরা প্রাক্তন ক্রিকেটারদের নিয়ে গঠিত হলো একাদশ

২০০৮ সাল থেকে পথ চলা এই ১৩ বছর আইপিএলের ইতিহাসে বহু স্মৃতি জড়িয়ে রয়েছে। এক সময় যারা এই লীগে দুর্দান্ত পারফরম্যান্স করেছিলেন তারা আজ সকলেই অবসরপ্রাপ্ত এবং তাদের নিয়ে গঠিত হল সেরা আইপিএল একাদশ।

আইপিএলের নিয়ম অনুযায়ী ৭ জন ভারতীয় ও ৪ জন বিদেশি খেলোয়াড় রেখে এই দল গঠিত হয়েছে। দলের অধিনায়ক হিসেবে গৌতম গম্ভীর এবং উইকেটরক্ষক হিসেবে ব্রেন্ডন ম্যাককুলামকে বাছাই করা হয়েছে। চলুন দেখে নেওয়া যাক আইপিএলের ইতিহাসে সর্বকালের সেরা প্রাক্তন ক্রিকেটারদের নিয়ে গঠিত একাদশ –

ওপেনার: ব্রেন্ডন ম্যাককুলাম ও বীরেন্দ্র শেহবাগ

What is T20's greatest effect? | The Cricket Monthly | ESPN Cricinfo

আইপিএলের প্রাক্তন একাদশে ওপেনার হিসেবে রয়েছেন ব্রেন্ডন ম্যাককুলাম এবং বীরেন্দ্র শেহবাগ। যারা শুরু থেকেই বোলারদের এর উপর হামলা চালাতেন। ব্রেন্ডন ম্যাককুলাম আইপিএলের দুটি সেঞ্চুরি হাঁকিয়েছেন, যার মধ্যে তার ১৫৮* অপরাজিত ইনিংসটি আইপিএলের ইতিহাসে অন্যতম সেরা ইনিংস।

অন্যদিকে বীরেন্দ্র শেহবাগ ১৫৫ এর বেশি স্ট্রাইক রেট নিয়ে ২৭২৮ রান করেছেন, যার মধ্যে তিনি হাঁকিয়েছেন দুটি সেঞ্চুরি।

মিডিল অর্ডার: গৌতম গম্ভীর, যুবরাজ সিং ও মাইকেল হাসি

IPL 2019: 5 reasons why Kolkata Knight Riders should get back Gautam Gambhir

এই তালিকায় অধিনায়কের দায়িত্ব পাওয়া গৌতম গম্ভীর কলকাতা নাইট রাইডার্স কে দুই বার চ্যাম্পিয়ন করে। ৩৬টি হাফসেঞ্চুরি সহ ৪২১৮ রান করেছেন তিনি। এদিকে যুবরাজ সিং মিডিল অর্ডারে ব্যাট করতে নেমে বিস্ফোরক ইনিংস খেলতেন। প্রায় ১৩০ স্ট্রাইক রেট নিয়ে ২৭৫০ রান করেছেন। ২০০৯ সালে একই মরসুমে তিনি দুইবার হ্যাটট্রিক করেন কিংস ইলেভেন পাঞ্জাবের হয়ে। 

Former team indian player Yuvraj Singh have 2 wickets hat trick in an ipl  season | IPL इतिहास: युवराज सिंह के नाम आईपीएल में दर्ज है यह अनूठा रिकॉर्ड  | Hindi News, आईपीएल

বর্তমান চেন্নাই সুপার কিংস এর ব্যাটিং কোচ মাইকেল হাসিও এই তালিকায় স্থান পেয়েছেন। তিনি প্রায় ৩৯ গড় নিয়ে ১৯৭৭ রান করেছেন যার মধ্যে রয়েছে একটি সেঞ্চুরি।

অলরাউন্ডার: জ্যাক কালিস, ইরফান পাঠান ও অ্যালবি মরকেল

Kolkata Knight Riders (KKR) all-time best XI in IPL history

সর্বকালের সেরা অলরাউন্ডারদের মধ্যে জ্যাক কালিস অন্যতম। ৯৮টি ম্যাচে ব্যাট হাতে ২৪২৭ রান এবং ৬৫টি উইকেট নিয়েছেন। ভারতের অন্যতম সেরা অলরাউন্ডার ইরফান পাঠান ব্যাট ১০৩ টি ম্যাচে ব্যাট হাতে ১১৩৯ রান এবং বল হাতে ৮০টি উইকেট নিয়েছেন।

Chennai Super Kings pay tribute to former all-rounder Albie Morkel as he  announces retirement | Cricket News

এদিকে চেন্নাই সুপার কিংসের অন্যতম সেরা অলরাউন্ডার হয়ে উঠেছিলেন অ্যালবি মরকেল। তার ব্যাটিং ও বোলিং দক্ষতায় সিএসকে বহুবার জিতেছে। ৯১টি ম্যাচে তিনি ১৪২ স্ট্রাইক নিয়ে ৯৭৪ রান করেন এবং বল হাতে ৮৫টি উইকেট নিয়েছেন।

বোলার: জাহির খান, প্রবীণ কুমার ও প্রজ্ঞান ওঝা

Zaheer Khan, Munaf Patel among Indian cricketers for T10 League - cricket -  Hindustan Times

আইপিএল এর ইতিহাসে অন্যতম সেরা প্রাক্তন বোলারের তালিকায় জায়গা করে নিয়েছেন জাহির খান, প্রবীন কুমার ও প্রজ্ঞান ওঝা। যথাক্রমে তারা ১০২টি, ৯০টি ও ৮৯টি উইকেট নিয়েছেন।

আইপিএলের সর্বকালের সেরা প্রাক্তন একাদশ: ১) ব্রেন্ডন ম্যাককুলাম, ২) বীরেন্দ্র শেহবাগ, ৩) গৌতম গম্ভীর, ৪) যুবরাজ সিং, ৫) মাইকেল হাসি, ৬) জ্যাক কালিস, ৭) ইরফান পাঠান, ৮) অ্যালবি মরকেল, ৯) জাহির খান, ১০) প্রবীণ কুমার ও ১১) প্রজ্ঞান ওঝা

Continue Reading
Click to comment

Trending ..

To Top