Connect with us

News

২০২১-শে আরও খারাপ ভয়াবহ পরিস্থিতির মুখোমুখি হতে চলেছে গোটা বিশ্ব

চলতি বছরের তুলনায় আরো অনেক বেশি খারাপ হতে চলেছে ২০২১ সাল! আগামী বছরে গোটা বিশ্ব জুড়ে দেখা দিতে পারে এক ভয়াবহ দুর্ভিক্ষ – যা সতর্ক করেছে বিশ্বখাদ্য প্রকল্পের (World Food Program) প্রধান ডেভিড বিসলি (নোবেল পুরস্কার প্রাপ্ত)।

সম্প্রতি এক সাক্ষাৎকারে তিনি জানিয়েছেন, আগামী বছর আরও ভয়াবহ দুর্যোগের সৃষ্টি হতে চলেছে গোটা বিশ্ব, তা মোকাবিলার জন্য এখন থেকেই প্রস্তুতি নেওয়া জরুরী।

Humanitarian dilemmas

তার মতে, এই মুহূর্তে আমেরিকার প্রেসিডেন্ট নির্বাচন ও করোনা ভাইরাস সংবাদের শিরোনামগুলি দখল করে থাকার জন্য বিশ্ব খাদ্য সংকট বিষয়গুলি নিয়ে সচেতনতার যথেষ্ট অভাব রয়েছে।

ডেভিড বিসলি জানিয়েছেন যে, আগামী বছরের মধ্যেই পৃথিবী এক বিশাল ভয়াবহ অতিমারীর মুখোমুখি হতে চলেছে। তাই এই দুর্যোগ এড়াতে যথোপযুক্ত ব্যবস্থা না নিলে আগামী কয়েক মাসের মধ্যেই বিশ্বের একাধিক দেশে দুর্ভিক্ষ দেখা দিতে পারে।

WFP to promote China's experience in poverty reduction | Nation | China  Daily

তিনি আরো জানিয়েছেন, ২০২০ সালেই পৃথিবী দুর্ভিক্ষের চরম সংকটে মুখোমুখি হতে পারত, কিন্তু করোনা ভাইরাস মোকাবেলায় বিভিন্ন আর্থিক প্যাকেজ, ঋণশোধ প্রক্রিয়ায় মেয়াদ বৃদ্ধি এবং আর্থিক অনুদানের সাহায্যে তা এড়াতে পেরেছে অধিকাংশ রাষ্ট্র।

যেহেতু সংক্রমণের হার বৃদ্ধি পেয়েছে তাই কোভিড মোকাবিলায় লকডাউন ও অচলাবস্থা সম্ভাবনা ঘনিয়ে আসার জেরে মধ্যবিত্ত আয়ের দেশগুলির পুনরায় আর্থিক সংকট মাথাচাড়া দিয়ে উঠেছে। 

Continue Reading
Click to comment

Trending ..

To Top