Connect with us

Facts

১০০ বছর আগে যে মহামারীর কবলে পড়েছিল পুরো ভারতবর্ষ

আজ থেকে ঠিক প্রায় ১০০ বছর আগে করোনা ভাইরাসের মতোই এক ভয়ঙ্কর বিদেশি ভাইরাস আক্রমণ করেছিল সমগ্র ভারতবর্ষকে। তৎকালীন প্রথম বিশ্বযুদ্ধের জরাজীর্ণ ভারতবর্ষের বহু মানুষের প্রাণ কেড়ে নিয়েছিল। এই ভাইরাস দাপট দেখিয়ে ছিল একটানা দুই বছর, অর্থাৎ ১৯১৮ সাল থেকে ১৯২০ সাল অবধি। বিশ্বের সবচেয়ে ভয়াবহ মহামারী গুলির মধ্যে স্পানিশ ফ্লু ছিল অন্যতম।

খবর সূত্রে জানা গিয়েছে এই ভাইরাসটির নাম ছিল ‘স্প্যানিশ ফ্লু’। টানা দুই বছর ‘স্প্যানিশ ফ্লু’ মহামারীর আকার ধারণ করে। এই রোগের প্রধান লক্ষণ ছিল শুরুতেই জ্বর এবং সাথে সাথে মারাত্মকভাবে শ্বাসকষ্ট। এমনকি সারা দেহ নীল বর্ণ হয়ে যেত অক্সিজেনের অভাবে। এরপর শ্বাসযন্ত্রে রক্তে জমে শুরু হতো বমি, সেই সঙ্গে নাক দিয়ে রক্তপাত।

এই ভাইরাসটি মারাত্মক আকার ধারণ করে ১৯১৮ সালের সেপ্টেম্বর মাস থেকে ডিসেম্বরের মাঝামাঝি পর্যন্ত। তখন সমগ্র ভারতবর্ষে প্রাণ হারিয়েছিল ১৪ মিলিয়ন ভারতীয় অর্থাৎ ১ কোটি ৪০ লাখ মানুষ। ভারতবর্ষে ১৯১৮ সালের শেষদিকে ভয়াবহ রূপ ধারণ করে স্প্যানিশ ফ্লু।

এই ভাইরাসটির উৎপত্তি সম্পর্কে জানা গিয়েছে, প্রথম বিশ্বযুদ্ধ শেষে যখন সৈনিকেরা ভারতবর্ষে ফিরে এসেছিলেন তখন থেকেই ছড়িয়ে পড়ে গোটা দেশে। সারা বিশ্বেই এই ভাবে সংক্রমণ ছড়িয়ে পড়ে আর এই ভাইরাসের কবলে পড়েছিল বিশ্বের ২৭ শতাংশ মানুষ।

Image result for Spanish flu

আরো বলা হয়েছে, যেহেতু এই বিশ্ব যুদ্ধে স্পেন অংশগ্রহণ করেনি তাই ইচ্ছাকৃতভাবে সে দেশের নাম অনুসারে স্প্যানিশ ফ্লু নাম দেয়া হয়েছিল। জানা যায়, স্পেন দেশের রাজসভায় কয়েকজন সদস্য এই রোগে আক্রান্ত হয়েছিল। তাদের কারণে ইউরোপে এ ভাইরাসের কথা প্রথম শোনা যায়। নাম হয়ে যায় ‘স্প্যানিশ ফ্লু’।

আজ থেকে ১০০ বছর আগে করোনা ভাইরাসের মত পরিস্থিতি হয়েছিল সারা বিশ্বজুড়ে। সব ধরনের ক্রীড়া প্রতিযোগিতা, গন জমায়েত, অফিস-আদালত স্কুল-কলেজ ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ করে দেওয়া হয়েছিল। 

Continue Reading
Click to comment

Trending ..

To Top