অন্যান্য

এই ছবি দুটির মধ্যে পাঁচটি পার্থক্য রয়েছে, রইলো খুঁজে বের করার চ্যালেঞ্জ

সোশ্যাল মিডিয়ায় অনেকেই একঘেয়েমি দূর করতে অপটিক্যাল ইলিউশন অর্থাৎ ধাঁধা জাতীয় ছবিগুলির সমাধান করার চেষ্টা করেন। কখনো ছবিগুলির মধ্যে লুকানো বস্তুটি খুঁজে বের করা আবার কখনো পার্থক্যগুলি সনাক্ত করতে হয়। এই প্রতিবেদনে তেমনি একটি ছবি নিয়ে আসা হয়েছে যার মধ্যে পাঁচটি পার্থক্য রয়েছে।  

উপরে শেয়ার করা ছবিটি দেখলে বুঝতে পারবেন একটি পাখি একটি গাছে বসে পোকা খাওয়ার চেষ্টা করছে। এই ছবি দুটি দেখতে প্রায় এক হলেও এর মধ্যে পাঁচটি পার্থক্য রয়েছে। অনেক বুদ্ধিমানেরাও ছবি দুটির অমিল খুঁজে পেতে ব্যর্থ হয়েছেন। তবে যারা ছবি রহস্যগুলি বুঝতে পেরেছেন মানতে হবে তারা প্রত্যেকেই জিনিয়াস।

Image

অপটিক্যাল ইলিউশনের ছবিগুলি সনাক্ত করতে হলে প্রথমে আপনাকে মনকে শান্ত রেখে প্রতিটি জিনিসের ওপর চোখ রাখতে হবে। এমনটা করলেই সহজেই ছবির পার্থক্যগুলি বুঝতে পারবেন। অনেকেই এর মাধ্যমে নিজেদের আইকিউ লেভেল বোঝার চেষ্টা করেন। আপনি কি ছবির পার্থক্যগুলি বুঝতে পেরেছেন? যদি ‘না’ পারেন তাহলে আমরা হাইলাইট ও বিশ্লেষণ করে বুঝিয়ে দিয়েছি।

Image

ছবিটি লক্ষ্য করলে দেখতে পাবেন গাছে একটি রঙের পাখি বসে রয়েছে। প্রথম ছবিতে গাছটির মধ্যে একটি ফাটল রয়েছে। দ্বিতীয় ছবিতে পাখিটির লেজের একটি পালক নীল রঙের। তৃতীয়টি হল পোকাটি বিপরীত দিকে রয়েছে। চতুর্থটি হলো দ্বিতীয় ছবিতে পাখিটির বাঁ পায়ের একটি আঙুল নেই। পঞ্চম পার্থক্যটি হলো দ্বিতীয় ছবিতে গাছের উপরের অংশে কিছু পাতা নেই।

বলা হয় অপটিক্যাল ইলিউশন ছবিগুলি সমাধানের মাধ্যমে মস্তিষ্কের সংযোগকারী কোষগুলি অত্যন্ত সক্রিয় হয়ে ওঠে। এ জাতীয় ছবিগুলি মনকে বিভ্রান্ত করলেও একপ্রকার মস্তিষ্কের ব্যায়ামও। এই ধরনের চ্যালেঞ্জগুলো সম্পূর্ণ করার ক্ষেত্রে গাণিতিক দক্ষতার কোনও প্রয়োজন নেই।

Image