Connect with us

বিয়ের দিনটাই ভুলে গেলেন বিজ্ঞানী, সারাদিন ব্যস্ত রইলেন গবেষণায়

Facts

বিয়ের দিনটাই ভুলে গেলেন বিজ্ঞানী, সারাদিন ব্যস্ত রইলেন গবেষণায়

ইতিহাস ঘাঁটলে এমন অনেক ভুলো মানুষের পরিচয় পাওয়া গেছে; যাদের নিয়ে শিশুসাহিত্যে অনেক গল্প রচিত হয়েছে। তেমনই এক ভুলো মানুষ ছিলেন বিজ্ঞানী লুই পাস্তুর। যিনি জলাতঙ্ক এর মত ভয়াবহ রোগের টিকা আবিষ্কার করে লক্ষ লক্ষ মানুষের জীবন বাঁচালেন, তিনি যখন নিজের জীবনে নতুন ইনিংস শুরু করতে যাচ্ছিলেন সেই দিনের কথাটিই তিনি ভুলে গেলেন।  

Gli studi sulla birra di Louis Pasteur | Ristorazione e bar

অনেক বিখ্যাত মানুষের ‘পাগলামি’-র গল্প শুনতে পাওয়া যায়। যেমন আইনস্টাইন একবার নিজের বাড়ি রাস্তা ভুলে গিয়েছিলেন শেষ পর্যন্ত বাড়ির পরিচালককে ফোন করে জানতে হয় তার বাড়ির ঠিকানা। বিজ্ঞানী আর্কিমিডিস নিজের আবিষ্কারের আনন্দে রাস্তায় ছুটে বেরিয়ে আসেন; পরে তিনি খেয়াল করলেন তার শরীরে কোন পোশাকই নেই। লুই পাস্তুর তেমনি ভুলে গিয়েছিলেন তার নিজের বিয়ের দিনটির কথা, সারাদিন ব্যস্ত ছিলেন নিজের গবেষণায়। 

ভাবতে অবাক লাগলেও এটাই সত্যি! লুই পাস্তুরের যেদিন বিয়ের দিন ঠিক হয় সেদিন থেকেই তাকে খুঁজে পাওয়া যাচ্ছিল না। এদিকে লগ্ন ধীরে ধীরে বয়ে যাচ্ছিল। বিয়ে বাড়িতে আত্মীয় পরিজন সহ কণে পক্ষ উভয়েই উপস্থিত। কিন্তু পাত্রের দেখা না পেয়ে সকলেই উদ্বিগ্ন হয়। পাত্রী মেরীর চোখেমুখে আতঙ্কের ছাপ।

Pasteur and rabies vaccination, 1880s - Stock Image - C033/6358 - Science Photo Library

শেষমেষ বিজ্ঞানী বন্ধুরা তাকে খুঁজতে বেরোলেন। অনেক খোঁজাখুঁজির পর যখন কোথাও পাওয়া গেল না তখন এক বন্ধু চলে যান তার ইউনিভার্সিটি ল্যাবরেটরিতে। সেখানে গিয়ে দেখলেন, লুই পাস্তুর আপন গবেষণায় ব্যস্ত। তিনি যেন এই জগতের সাথে সমস্ত সম্পর্ক ছিন্ন করে আপন খেয়ালে রয়েছেন। ওই বিশেষ দিনের কথা তার একেবারেই খেয়াল নেই। বন্ধুর ডাকে শেষ পর্যন্ত তার মনে পড়ে এবং তড়িঘড়ি করে গায়ে কোট জড়িয়ে দৌড় দেন। শেষ পর্যন্ত বিয়ের লগ্ন বয়ে যাওয়া থেকে কোন রকমে রক্ষা পান।

vaccin contre la rage

বিজ্ঞানের বিভিন্ন বিষয়গুলির মধ্যে রসায়ন ছিল লুই পাস্তুরের প্রিয় বিষয়। তিনি স্ট্রাসবুর্গ বিশ্ববিদ্যালয়ের রসায়নের অধ্যাপক পদে অধ্যাপনা শুরু করেন। এই বিশ্ববিদ্যালয়ের রেক্টর ছিলেন লরেন্ট। তাঁর বাড়িতে নিয়মিত যাতায়াত করতে হত তাঁকে। যাতায়াতের মাঝেই রেক্টরের ছোট মেয়ে মেরির সঙ্গে প্রেম পর্ব শুরু হয়।

লুই পাস্তুর প্রেমে পড়ে যাকে বিয়ের প্রস্তাব দিলেন তার কথাই ভুলে গিয়েছিলেন সেই বিশেষ দিনে। নিজের বিয়ের দিনটি ভুলে যাওয়া মানুষটির হাত ধরেই এসেছিল মারাত্মক জলাতঙ্ক রোগের টিকা। তিনি তার বৈবাহিক জীবনে আরো খুশি হয়েছিলেন কারণ তার স্ত্রী (মেরি)-ই ছিলেন সহচরী। স্বামীর সকল কাজে আজীবন তিনি সাহায্য করে গেছেন।

Continue Reading
Click to comment

Trending ..

To Top