অন্যান্য

অক্টোবরের ১ তারিখ থেকে বদলে যাচ্ছে ATM-এ টাকা তোলার নিয়ম

ভারতের বৃহত্তম রাষ্ট্রায়ত্ত ব্যাংক এসবিআই গ্রাহকদের ক্ষেত্রে টাকা তোলার নিয়ম বড় পরিবর্তন আনা হচ্ছে আগামী মাসের পয়লা অক্টোবর থেকে সারাদেশে একই নিয়ম চালু হবে। ঘোষণা করা হয়েছে কিছু এসবিআই গ্রাহকদের ক্ষেত্রে এক্সট্রা টাকা বেশি কাটা হবে কিংবা টাকা তুলতে গেলে দিতে হবে একটা নির্দিষ্ট পরিমাণ টাকা। চলুন বিস্তারিত হবে জেনে নেয়া যাক ভারতীয় এই বৃহত্তম ব্যাংক কি কি পরিবর্তন আনতে চলেছে –

Related image

যে নিয়মগুলি আগামি মাস থেকে চালু হবে, একনজরে দেখে নিন

১) এসবিআই গ্রাহকরা এক মাসের মধ্যে আটবার বিনা চার্জ ছাড়াই এটিএম থেকে টাকা তুলতে পারবে তবে এই ক্ষেত্রে বলা হয়েছে এসবিআই এটিএম থেকে মোট পাঁচবার এবং অন্যান্য এটিএম মেশিন থেকে তিনবার তুলতে পারবে। ভারতের চারটি মহানগর – দিল্লি কলকাতা মুম্বাই এবং চেন্নাইয়ের অঞ্চলের মানুষেরা। এছাড়া অন্যান্য অঞ্চলের মানুষরা এক মাসে মোট ১০ বার এটিএম এ টাকা তুলতে পারেন তাতে কোনো রকম চার্জ কাটা হবে না।

২) ভারতের মহানগর (দিল্লি কলকাতা মুম্বাই এবং চেন্নাই) গুলিতে ৮ বারের বেশি এটিএম থেকে টাকা তুললে চার্জ করা হবে ৫ থেকে ২২ টাকা পর্যন্ত, জিএসটি বাদ দিয়ে।

আরও পড়ুনঃ বাড়িতে বসে ভোটার কার্ডের ছবি বদলান

৩) কোন ব্যক্তির যদি একাউন্টে জিরো ব্যালেন্স থাকা সত্ত্বেও টাকা তুলতে ব্যর্থ হন তাহলে জিএসটি ছাড়া অতিরিক্ত ২০ টাকা তাকে চার্জ করা হবে।

আরও পড়ুনঃ NRC-এর জন্য কি কি ডকুমেন্ট দরকার জেনে নিন

৪) এছাড়াও কোনো ব্যক্তি যদি কার্ড ছাড়া টাকা তুলতে যান তাহলে সেই ব্যক্তিকে জিএসটির সমেত ২২ টাকা কাটা হবে।

৫) যেসকল এসবিআই গ্রাহকের স্যালারি অ্যাকাউন্ট আছে তারা যত খুশি টাকা তুলতে পারেন সেই ক্ষেত্রে তাদের কোনো রকম চার্জ দিতে হবেনা এমনকি জিএসটিও না।

এছাড়াও বলা হয়েছে যে যদি কোন স্টেট ব্যাংক গ্রাহকের একাউন্টে যদি মিনিমাম ব্যালেন্স সবসময় থাকে তাহলে যেকোনো এটিএম থেকে যতবার খুশি টাকা তোলা যাবে বিনা চার্জেই। এর জন্য আপনার একাউন্টে থাকতে হবে কম করে ২৫ হাজার টাকা।

error: Content is protected !!