Connect with us

Cricket

এই ৬ কিংবদন্তি ব্যাটসম্যানের ODI স্ট্রাইক রেট শেহবাগের টেস্ট এর থেকেও কম

ভারতীয় ক্রিকেটের বিস্ফোরক ব্যাটসম্যান বীরেন্দ্র শেহবাগের তুলনা কেবল তিনিই। সাদা জার্সি হোক বা রঙিন – ক্রিকেটের কোন ফরম্যাটকে তিনি আলাদা চোখে দেখতেন না। টেস্ট ক্রিকেটও সেঞ্চুরি হাঁকাতে গিয়ে বল ফেলতেন গ্যালারির মধ্যে।

এই বিধ্বংসী ব্যাটসম্যানের টেস্ট ক্রিকেটে স্ট্রাইকরেট হলো ৮২.২৩ – যা কয়েকজন ১০ হাজার রানকারী ব্যাটসম্যানের ODI স্ট্রাইক রেট এর থেকেও অনেক বেশি। চলুন তাদের সম্পর্কে জেনে নেওয়া যাক –

১) রাহুল দ্রাবিড়: ৭১.২৪ স্ট্রাইক রেট

Cardiff ODI: Will Team India manage to give Rahul Dravid a fitting ...

ক্রিকেটের ইতিহাসে রাহুল দ্রাবিড় দ্য ওয়াল নামে পরিচিত। বিশ্বের অন্যতম সেরা নির্ভরযোগ্য ব্যাটসম্যান ছিলেন। তবে ODI-তেও অতিরিক্ত ডিফেন্ড করতে গিয়ে তার স্ট্রাইক রেট অনেক নিচে নেমে যায়। তিনি ৩৪৪টি ওডিআই ম্যাচ খেলেন ৭৮.৮৬ স্ট্রাইক রেট নিয়ে।

২) সৌরভ গাঙ্গুলী: ৭৩.৭১ স্ট্রাইক রেট

England vs India: Batsmen have to deliver if India have to win series

সৌরভ গাঙ্গুলী হলেন ভারতীয় ক্রিকেটের আধুনিক রূপকার। তার নেতৃত্বে ভারতীয় দল চূড়ান্ত সাফল্য লাভ করে। তার ব্যাট থেকে বড়ো বড়ো ছক্কা দেখা গেলেও ওডিআই ম্যাচে স্ট্রাইক রেট খুব একটা ভালো নয়। তিনি ৩১১টি ওডিআই ম্যাচ খেলেন ৭৮.৮৬ স্ট্রাইক রেট নিয়ে।

৩) ইনজামাম-উল-হক: ৭৪.২৪ স্ট্রাইক রেট

Inzamam-ul-Haq reveals future plans for Pakistan cricket | Cricket ...

পাকিস্তানি ব্যাটসম্যানদের সবার শীর্ষে রয়েছেন ইনজামাম-উল-হক। তিনি বিশ্বের অন্যতম অলস ক্রিকেটার হিসেবে পরিচিত। এই ১০ হাজার রান করা পাকিস্তানি ব্যাটসম্যান ৩৭৮টি ম্যাচ খেলেন ৭৪.২৪ স্ট্রাইক রেট নিয়ে।

৪) কুমার সাঙ্গাকারা: ৭৮.৮৬ স্ট্রাইক রেট

Kumar Sangakkara completes 13,000 ODI runs - Cricket Country

বিশ্বের অন্যতম সেরা ব্যাটসম্যানদের তালিকায় রয়েছেন কুমার সাঙ্গাকারা। ২০১৫ সালের বিশ্বকাপে তিনি টানা চারটি সেঞ্চুরি হাঁকিয়ে রেকর্ড করেছিলেন। পরবর্তীকালে তা রোহিত শর্মা ভেঙে দেন। এই শ্রীলঙ্কান ব্যাটসম্যান ৪০৪টি ওডিআই ম্যাচ খেলেন ৭৮.৮৬ স্ট্রাইক রেট নিয়ে।

৫) ব্রায়ান লারা: ৭৯.৫১ স্ট্রাইক রেট

India vs West Indies | Windies Should Leave India as Better Team ...

ওয়েস্ট ইন্ডিজের বাঁহাতি কিংবদন্তি ব্যাটসম্যান হলেন ব্রায়ান লারা। টেস্ট ক্রিকেটে তার সর্বাধিক ব্যক্তিগত ৪০০* রানের ইনিংসটি আজও কেউ ভাঙতে পারেনি। তিনি ২৯৯টি ওডিআই ম্যাচ খেলেন ৭৮.৮৬ স্ট্রাইক রেট নিয়ে।

৬) রিকি পন্টিং: ৮০.৩৯ স্ট্রাইক রেট

Ricky Ponting cuts, Australia v New Zealand, 2nd ODI, Sydney ...

দুবার বিশ্বকাপজয়ী অস্ট্রেলিয়ান অধিনায়ক হলেন রিকি পন্টিং। বিশ্বের অন্যতম সফলতম অধিনায়ক হিসেবে পরিচিত। তার নেতৃত্বে অস্ট্রেলিয়া দল আকাশছোঁয়া সাফল্য পায়, তবে তার ODI ক্যারিয়ারে স্ট্রাইক রেট খুব একটা ভালো নয়। তিনি ৩৭৫টি ওডিআই ম্যাচ খেলেন ৮০.৩৯ স্ট্রাইক রেট নিয়ে। 

Continue Reading
Click to comment

Trending ..

To Top