Connect with us

Cricket

যে ৪ ভারতীয় ক্রিকেটারের নাম গিনিস বুকে অন্তর্ভুক্ত করা হয়েছে

ক্রিকেটের নিত্যনতুন রেকর্ড সৃষ্টি হয় আবার ভেঙেও যায়। তবে এমন অনেক রেকর্ড তৈরি হয়েছে যা ভাঙ্গা প্রায় অসম্ভব। যে কারণে সেগুলি গিনিস বুকে অন্তর্ভুক্ত হয়েছে।

আজকের প্রতিবেদনে রয়েছে, যে ৪ ভারতীয় ক্রিকেটারের নাম গিনিস বুকে অন্তর্ভুক্ত করা হয়েছে,  তাদের সম্পর্কে জেনে নেওয়া যাক –

১) মহেন্দ্র সিং ধোনি:
মহেন্দ্র সিং ধোনির অধিনায়কত্বে টিম ইন্ডিয়া অভূতপূর্ব সাফল্য অর্জন করেছে। তবে খুব কম লোকই জানেন যে ধোনির নামটিও “গিনেস বুক অফ ওয়ার্ল্ড রেকর্ডস” এ অন্তর্ভুক্ত রয়েছে। ২০১১ বিশ্বকাপের ফাইনালে ধোনির যে ব্যাট থেকে জয়সূচক ছক্কাটি এসেছিল, ওই ব্যাটটি নিলামে ওঠে এবং দাম সর্বোচ্চ ওঠায় তা গিনিস বুকে অন্তর্ভুক্ত করা হয়।

3 Indian Cricketers Who Have Their Names In The Guinness Book Of ...

এই ব্যাটটি লন্ডনের আরকে গ্লোবাল শেয়ারগোষ্ঠী ১০,০০,০০০ ইউরোতে কিনেছিল। যা দিয়ে “সাক্ষী ফাউন্ডেশন” ভারতবর্ষের গরীব ও সুবিধাবঞ্চিত শিশুদের উন্নতির কাজে লাগায়।

২) মহারাজা রঞ্জিত সিংহ:
বোম্বের গভর্নর মহারাজা রঞ্জিত সিংহ সবচেয়ে বেশি বয়সে ক্রিকেটে অভিষেক করেছিলেন, যে কারণে তার নাম গিনিস বুকে অন্তর্ভুক্ত করা হয়। ক্রিকেটের প্রতি আবেগকে অনেক পরে উপলব্ধি করেছিলেন তিনি।

10 things you didn't know about Maharaja Ranjitsinhji

কাঠপুরার রাজপরিবারে জন্মগ্রহণকারী, মহারাজা রঞ্জিত সিংহ ৭২ বছর এবং ১৯২ দিন বয়সে প্রথম শ্রেণির ক্রিকেটে আত্মপ্রকাশ করেন। এই ম্যাচে তিনি ৪ রান করে স্লিপ ক্যাচ দিয়ে প্যাভিলিয়নে ফিরে যান।

৩) বিরাগ মারে:
এই তালিকায় তৃতীয় ভারতীয় ক্রিকেটার হলেন বিরাগ মারে। তিনি রাস্তায় ফাস্টফুড বিক্রি করে জীবন কাটাতেন। ২০১৫-সালে গিনেস বুক অফ ওয়ার্ল্ড রেকর্ডসে নিজের নাম অন্তর্ভুক্ত করেছিলেন। দীর্ঘক্ষন ধরে নেট সেশনে অনুশীলন করার সময় এই রেকর্ডটি অর্জন করেন। এই সময়ে তিনি একটানা ৩ দিন এবং ২ রাত ব্যাট করেছিলেন।

India cricketer Virag Mare creates Guinness world record for ...

তিনি মোট ২,২৪৭ ওভার খেলেন, যা সময় লেগেছিল ৫০ ঘন্টা পাঁচ মিনিট এবং ৫১ সেকেন্ড। এর ফলে তার নাম গিনেস বুকে অন্তর্ভুক্ত হয়।

৪) শচীন টেন্ডুলকার:

গিনিস বুকে ক্রিকেট সম্পর্কিত রেকর্ডে শচীন টেন্ডুলকারের নাম থাকবে না তা কি হয়? যার নামের সাথে জুড়ে রয়েছে ক্রিকেটের অধিকাংশ রেকর্ডগুলি। গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসের ৬০ বছর পূর্তি অনুষ্ঠানে ভারতীয় ক্রিকেট লেজেন্ড শচীন টেন্ডুলকারকে সম্মানিত করা হয়েছে। গিনেস বুকে শচীনের ক্রিকেট ক্যারিয়ারের তিনটি নতুন রেকর্ড স্থান পেয়েছে।

Cricket legend Sachin Tendulkar honoured as part of Guinness World Records 60th anniversary celebrations | Guinness World Records

গিনেস বুকে স্থান পাওয়া শচীনের তিনটি নতুন রেকর্ডের মধ্যে রয়েছে- টেস্টে সর্বোচ্চ সংখ্যক ম্যাচ খেলার রেকর্ড, আন্তজার্তিক ক্রিকেটে সর্বোচ্চ সংখ্যক সেঞ্চুরি করার রেকর্ড এবং আন্তজার্তিক ক্রিকেটে সর্বোচ্চ সংখ্যক রান করার রেকর্ড।

Continue Reading
Click to comment

Trending ..

To Top