Connect with us

বিশ্বের সবচেয়ে সৎ ক্রিকেটার, আম্পায়ার আউট দেওয়ার আগেই তিনি ১২ বার মাঠ ছাড়েন

Cricket

বিশ্বের সবচেয়ে সৎ ক্রিকেটার, আম্পায়ার আউট দেওয়ার আগেই তিনি ১২ বার মাঠ ছাড়েন

অতীতে আম্পায়ারের সিদ্ধান্তকেই চূড়ান্ত বলে মেনে নিতে হতো সকলকে। অনেক সময় আম্পায়ারের ভুল সিদ্ধান্তে খেলোয়াড়রা প্রচন্ড ক্ষিপ্ত হতেন। যদিও বর্তমানে DRS নিয়ম আসার ফলে এই ধরনের বিবাদ এড়ানো গেছে। তবে ক্রিকেটে এমন এক খেলোয়াড় রয়েছেন যিনি আম্পায়ারের সিদ্ধান্তকে অবজ্ঞা করেই প্যাভিলিয়নের পথে হাঁটা দিতেন।

Image result for Sachin Tendulkar with Adam Gilchrist

ক্রিকেট বিশ্বে এমন সৎ ক্রিকেটারের পরিচয় খুবই কম পাওয়া গেছে। তবে তাদের মধ্যে সবার চাইতে উল্লেখযোগ্য হলেন অস্ট্রেলিয়ার প্রাক্তন উইকেটরক্ষক ও সেরা বাঁহাতি ব্যাটসম্যান অ্যাডাম গিলক্রিস্ট, যাকে সততার আইকন হিসাবে বিবেচনা করা হয়।

আম্পায়ারকে আউট দেওয়ার আগেই অ্যাডাম গিলক্রিস্ট বহুবার প্যাভিলিয়নে ফিরে গেছেন। ক্রিজে থাকাকালীন তিনি নিজে আউট বুঝতে পারলেই আম্পায়ারের আঙুল তোলার আগেই প্যাভিলিয়নে ফিরে যান, এক দুবার নয়, প্রায় ১২ বার। এটা ক্রিকেটের কোনো রেকর্ড এর পরিসংখ্যান নয়, তবে এটা সততার রেকর্ড।

Image result for Sachin Tendulkar with Adam Gilchrist

শুধু তাই নয়, আম্পায়ার তার উইকেট কিপিংয়ের সময় ভুল আউট দেওয়ার পরেও ব্যাটসম্যানকে আবার ক্রিজে ডেকে আনেন তিনি। উল্লেখ্য, ২০০৩ সালের বিশ্বকাপের সময় আম্পায়ারের ভুল সিদ্ধান্তে আউট হন এক ভারতীয় ব্যাটসম্যান, গিলক্রিস্ট তখন তাকে ক্রিজে ফিরিয়ে আনেন, সেসময় ভারতীয় অনুরাগীদের মন জয় করেছিলেন তিনি।

এই প্রাক্তন অস্ট্রেলিয়ান উইকেট রক্ষক অ্যাডাম গিলক্রিস্ট তার আন্তর্জাতিক ক্রিকেট ক্যারিয়ারে ৯৬টি টেস্টে ৫,৫৭০ রান ও ৩৭৯টি ক্যাচ, ২৮৭ টি ওয়ানডেতে ৯,৬১৯ রান ও ৪১৭টি ক্যাচ নেন। অন্যদিকে ১৩টি টি-টোয়েন্টিতে ২৭২ রান করেন। ২০০৭ ওডিআই বিশ্বকাপের ফাইনাল ম্যাচে শ্রীলংকার বিপক্ষে তিনি ১০৪ বলে ১৪৯ রান করেছিলেন, যা তার কেরিয়ারের অন্যতম সেরা ইনিংস বলে বিবেচিত হয়।

Continue Reading
Click to comment

Trending ..

To Top