Connect with us

যে পাঁচ ভারতীয় অধিনায়কের নেতৃত্বে একটিও ম্যাচ হারেনি ভারতীয় দল

Cricket

যে পাঁচ ভারতীয় অধিনায়কের নেতৃত্বে একটিও ম্যাচ হারেনি ভারতীয় দল

ভারতীয় ক্রিকেটের ইতিহাসে অধিনায়কের কথা বললে সর্বপ্রথম মহেন্দ্র সিং ধোনির নাম আসে। কারণ তিনি বিশ্বের একমাত্র অধিনায়ক যার নেতৃত্বে ভারতীয় দল আইসিসির সমস্ত ট্রফিগুলি জয়লাভ করে। এছাড়াও যারা অধিনায়ক হিসেবে সফল হয়েছেন তারা হলেন — বিশ্বকাপজয়ী কপিল দেব, সৌরভ গাঙ্গুলী এবং বর্তমানে বিরাট কোহলি।

তবে আজকের প্রতিবেদনে রয়েছে, যে পাঁচ ভারতীয় অধিনায়কের নেতৃত্বে একটিও ম্যাচ হারেনি ভারতীয় দল; এবার তাদের সম্পর্কে জেনে নেওয়া যাক:- 

১) অজিঙ্কা রাহানে: ৫টি টেস্ট ও ৩টি ওডিআই

Ajinkya Rahane Receives Mullagh Medal Player of The Match Award in Boxing Day Test | All you need know about Mullagh Medal | India.com cricket news

সম্প্রতি অস্ট্রেলিয়ার মাটিতে টেস্ট সিরিজ জয় করে ফিরেছেন ভারত অধিনায়ক অজিঙ্কা রাহানে। পরিসংখ্যানের কথা বললে, রাহানের নেতৃত্বে ভারতীয় দল ৫টি টেস্ট খেলে, যার মধ্যে ৪টি জয় এবং ১টিতে ড্র হয়। এছাড়া ২০১৫ সালে জিম্বাবুয়ে সফরে তার নেতৃত্বে ভারতীয় দল ওয়ানডে ম্যাচে ৩-০-তে হোয়াইটওয়াশ করে।

২) রবি শাস্ত্রী: ১টি টেস্ট

Ravi Shastri of India - CricTracker

১৯৮৮ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে রবি শাস্ত্রী মাত্র একটি টেস্ট ম্যাচের অধিনায়কের দায়িত্ব পান। ওই ম্যাচে ভারতীয় দল ২৫৫ রানে জয়লাভ করে। তবে তিনি ১১টি ওডিআই ম্যাচে নেতৃত্ব দিতে ব্যর্থ হয়েছেন, তার ম্যাচ জয়ের হার ৩৬.৩৬%।

৩) সুরেশ রায়না: ৩টি টি-টোয়েন্টি

Suresh Raina bids farewell to international cricket

২০১০ সালে জিম্বাবুয়ে সফরে সুরেশ রায়না ভারতীয় দলের অধিনায়ক হন। এই তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে জিম্বাবুয়েকে রায়নার নেতৃত্বে ভারতীয় দল ৩-০ তে হোয়াইটওয়াশ করে।

৪) বীরেন্দ্র শেহবাগ: ১টি টি-টোয়েন্টি

Virender Sehwag Is Happy That His Captains Always Backed Him To Play The Way He Wanted To

বিধ্বংসী ব্যাটসম্যান বীরেন্দ্র শেহবাগ ছিলেন ভারতীয় দলের প্রথম টি-টোয়েন্টির অধিনায়ক। ২০০৬ সালে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ভারতীয় দল ৬ উইকেটে জয় লাভ করে। এরপর তিনি আর কখনোই টি -টোয়েন্টি ম্যাচে ভারতীয় দলকে নেতৃত্ব দেওয়ার সুযোগ পাননি।

৫) গৌতম গম্ভীর: ৬টি ওডিআই

Happy Birthday Gautam Gambhir! India's twin-World Cup hero celebrates his 38th birthday | Cricket News – India TV

গৌতম গম্ভীর ভারতীয় দলকে ছটি ওডিআই ম্যাচে নেতৃত্ব দেন এবং সবগুলিই জয় পেয়েছিল। এই সময়ে তিনি ১০৯ ব্যাটিং গড় নিয়ে ৩২৯ রান করেন, যার মধ্যে দুটি অপরাজিত শতরান ছিল ও দুইবার ম্যান অব দ্যা ম্যাচ হন। তার নেতৃত্বে নিউজিল্যান্ড দল ৫-০ তে হোয়াইটওয়াশ হয় এবং পরের আরও একটি ম্যাচে ওয়েস্ট ইন্ডিজকে হারায়। এর ফলে তিনি ১০০% জয়ী ভারতীয় অধিনায়ক হন। 

Continue Reading
Click to comment

Trending ..

To Top