Connect with us

Cricket

তিন ভারতীয় অধিনায়কের সর্বোচ্চ স্কোর ১৮৩, কার ইনিংসটি সবথেকে সেরা

১৮৩ রান তিন ভারতীয় অধিনায়ক এর ওয়ানডে ম্যাচে সর্বোচ্চ স্কোর আর কাকতালীয়ভাবে সত্যি যে এই ইনিংসটি খেলার পরেই তারা দলকে নেতৃত্ব দেওয়ার সুযোগ পেয়েছিলেন। সৌরভ গাঙ্গুলী ও মহেন্দ্র সিং ধোনির শ্রীলংকার বিরুদ্ধে এবং বিরাট কোহলি পাকিস্তানের বিরুদ্ধে এই ইনিংস খেলেছিলেন। সেদিন ভারতের দলের অবস্থা খুবই শোচনীয় ছিল এবং তারা ব্যাট হাতে দলকে হারের মুখ থেকে রক্ষা করেন।

প্রত্যেকের ইনিংসটি সমান গুরুত্বপূর্ণ, তবে বিবেচনা করলে দেখা যায় কেউ একটু বেশি কেউ কম। চলুন দেখে নেয়া যাক, সবার চাইতে কার ইনিংসটি সবথেকে সেরা-

১) এমএস ধোনি: ২০০৫ সালে টিম ইন্ডিয়া শ্রীলঙ্কার মুখোমুখি হয়েছিল। শ্রীলঙ্কা প্রথমে ব্যাট করে ২৯৮ রান তোলে। সেই ম্যাচে টিম ইন্ডিয়ার অধিনায়ক ছিলেন রাহুল দ্রাবিড়, তরুণ ব্যাটসম্যান ধোনিকে তিন নম্বরে খেলার সুযোগ দিয়েছিলেন। ওপেনার শচীন টেন্ডুলকার শুরুতেই আউট হয়ে যান। ধোনি ব্যাট হাতে নেমে প্রথম থেকেই চার ছক্কার বৃষ্টি শুরু করেন। শেষ পর্যন্ত ছক্কা হাঁকিয়ে দলকে জেতান।

Blast from the past! 31st October, 2006: When Samurai MS Dhoni ...

ধোনি ১৪৫ বলে ১৮৩ রান করে অপরাজিত থাকেন ১২৬.২০ স্ট্রাইক রেট নিয়ে। তার এই ইনিংসে সাজানো ছিল ১৫ টি চার এবং ১০ টি গগনচুম্বী ছক্কা। 

২) বিরাট কোহলি: ২০১২ সালে ঢাকায় অনুষ্ঠিত ম্যাচে পাকিস্তান টস জিতে প্রথমে ব্যাট করতে নেমে ৫০ ওভারে ৬ উইকেটে ৩২৯ রান সংগ্রহ করে। ৩৩০ রানের বিশাল লক্ষ্য তাড়া করতে নেমে ভারতীয় দলের প্রথম উইকেটটি পড়ে ০ রানে। এরপর নামেন বিরাট কোহলি। ৫২ বলে হাফসেঞ্চুরি এবং ৯৭ বলে সেঞ্চুরি করেছিলেন।

Image result for virat kohli 183

শেষ পর্যন্ত বিরাট কোহলি এই ম্যাচে ১৪৮ বলে ২২ টি চার ও একটি ছক্কার সাহায্যে ১২৩.৬৪ দুর্দান্ত স্ট্রাইক রেট নিয়ে ১৮৩ রানে আউট হন। কোহলির ঝড়ো সেঞ্চুরির সাহায্যে ভারত ১৩ বল বাকি রেখে ৬ উইকেটে ম্যাচটি জিতেছিল। তার এই ১৮৩ রানের ইনিংসটি এশিয়া কাপের ইতিহাসে কোন ব্যাটসম্যানের সর্বোচ্চ স্কোর।

৩) সৌরভ গাঙ্গুলি: ১৯৯৯ বিশ্বকাপে ভারত ও শ্রীলঙ্কার মধ্যে খেলা হয়। এই ম্যাচে শ্রীলঙ্কা টস জিতে টিম ইন্ডিয়াকে প্রথমে ব্যাট করার আমন্ত্রণ জানিয়েছিল। ভারতের শুরুটা ভালো ছিল না এবং প্রথম উইকেটটি দ্রুত পড়ে। তবে সৌরভ গাঙ্গুলি এবং রাহুল দ্রাবিড় এর জুটিতে দ্বিতীয় উইকেটে ৩১৮ রান ওঠে।

Image result for sourav ganguly 183

সৌরভ গাঙ্গুলি ১১৫.৮২ এর স্ট্রাইক রেটে ১৮৩ রান করে ১৫৮ বল খেলে। ২১০ মিনিট ক্রিজে লড়াই চালিয়ে যান এবং শ্রীলঙ্কার ফিল্ডাররা ক্লান্ত হয়ে পড়ে। তার এই ইনিংসে ছিল ১৭টি চার এবং ৭টি ছক্কা। গাঙ্গুলির কয়েকটি ছক্কা এতটাই জোরালো ছিল যে মাঠের বাইরে নদীতে গিয়ে পড়ে। এই শক্তিশালী পার্টনারশিপের সাহায্যে ভারত ৫০ ওভারে ৬ উইকেটে ৩৭৩ রান সংগ্রহ করে। এরপর শ্রীলংকা ব্যাট করতে নেমে ২১৬ রানেই অলআউট হয়ে যায়।

তিন ভারতীয় অধিনায়ক এর এই বিখ্যাত ইনিংসকে সমান গুরুত্ব দেওয়া উচিত। এছাড়াও প্রত্যেকেরই এটি ওডিআই ক্রিকেটের সর্বোচ্চ স্কোর। তবে মোট বাউন্ডারির সংখ্যা এবং ঝড়ো ইনিংসের কথা (স্ট্রাইক রেট অনুযায়ী) বলতে গেলে মহেন্দ্র সিং ধোনি সবার থেকে একটু এগিয়ে রয়েছেন।

Continue Reading
Click to comment

Trending ..

To Top