Connect with us

টেস্টে সর্বাধিক ‘শূন্য রানে’ আউট হয়েছেন যে ১০ ভারতীয় ব্যাটসম্যান

Cricket

টেস্টে সর্বাধিক ‘শূন্য রানে’ আউট হয়েছেন যে ১০ ভারতীয় ব্যাটসম্যান

ক্রিকেটের তিন সংস্করণের মধ্যে টেস্টকে প্রকৃত খেলা বলে মনে করা হয়। এই খেলায় ব্যাটসম্যানেদের দক্ষতার পরিচয় ঘটে। এখানে প্রতিটি ব্যাটসম্যান ক্রিজে দীর্ঘক্ষন থেকে লড়াই চালিয়ে যেতে পারেন। তবে দুর্ভাগ্যবশত যেসব ভারতীয় ব্যাটসম্যানরা রানের খাতা না খুলেই বারবার প্যাভিলিয়নে ফিরে গেছেন; আজ তাদের সম্পর্কে আলোচনা করা হলো: (এখানে কেবল ব্যাটসম্যানদের কথা বলা হয়েছে)

১০) বিরাট কোহলি: ১২ বার

First Test Day 1: Australia restrict India to 233/6 after Virat Kohli run- out | Sports News,The Indian Express

বর্তমান ভারত অধিনায়ক বিরাট কোহলির সময়টা একেবারেই ভাল যাচ্ছে না। প্রায় দেড় বছর ধরে তার ব্যাট থেকে আসেনি কেন সেঞ্চুরি। তবে পরিসংখ্যানের কথা বললে, এখনো পর্যন্ত তিনি ১৫৩টি ইনিংসে মোট ১২ বার রানের খাতা না খুলেই আউট হয়েছেন।

৯) মহিন্দর অমরনাথ: ১২ বার

1983 World Cup final hero Mohinder Amarnath a rare specie hard to find in contemporary cricket

১৯৮৩ বিশ্বকাপের ফাইনাল ম্যাচে ম্যান অব দ্যা ম্যাচ হওয়া ক্রিকেটার মহিন্দর অমরনাথ এই তালিকায় নবম স্থানে রয়েছেন। পরিসংখ্যানের কথা বললে, তিনি ১১৩টি ইনিংসে মোট ১২ বার শূন্য রানে আউট হয়েছেন।

৮) সৌরভ গাঙ্গুলী: ১৩ বার

Sourav Ganguly's five finest Test innings – Lord's, Gabba, Kanpur and more - Sport360 News

প্রাক্তন ভারতীয় অধিনায়ক সৌরভ গাঙ্গুলীর আমলে ভারতীয় দল উন্নতির শিখরে ওঠে একথা অনস্বীকার্য। তবে ১৮৮টি ইনিংসে মোট ১৩ বার শূন্য রানে আউট হয়ে ভারতীয় ব্যাটসম্যান হিসেবে টেস্ট ক্রিকেটে এই তালিকায় অষ্টম স্থানে রয়েছেন।

৭) চান্দু বর্দে: ১৩ বার

Chandu Borde: An all-rounder who might have scaled greater heights had he been born in different era - Cricket Country

৬০-৭০ দশকের প্রাক্তন ভারতীয় ব্যাটসম্যান এই তালিকায় সপ্তম স্থানে রয়েছেন। পরিসংখ্যানের কথা বললে, তিনি ৯৭ ইনিংসে মোট ১৩ বার শূন্য রানে আউট হয়ে প্যাভিলিয়নে ফিরে গেছেন।

৬) শচীন টেন্ডুলকার: ১৪ বার

Sachin Tendulkar to retire after playing 200th Test match - The Hindu BusinessLine

‘ক্রিকেট ঈশ্বর’ শচীন টেন্ডুলকারকে এই তালিকায় দেখা অস্বাভাবিক মনে হলেও তিনি ষষ্ঠ স্থানে রয়েছেন। আসলে সর্বাধিক ৩২৯টি ইনিংস খেলা এই ব্যাটসম্যান মোট ১৪ বার শূন্য রানে আউট হয়েছেন।

৫) ভিভিস লক্ষণ: ১৪ বার

Day-Night games won't be bad for Test format: VVS Laxman | Cricket News | Zee News

বিখ্যাত ভারতীয় মিডিল অর্ডার ব্যাটসম্যান ভিভিএস লক্ষ্মণ এই তালিকায় পঞ্চম স্থানে রয়েছেন। পরিসংখ্যানের কথা বললে, তিনি ২২৫টি ইনিংসে মোট ১৪ বার খালি হাতে ফেরেন।

৪) পঙ্কজ রায়: ১৪ বার

test Cricket: ইতিহাসের দিনে পঙ্কজের জন্য হাহাকার - 10th february: it's a special day for indian test cricket and pankaj roy | Eisamay

৫০-৬০ দশকের প্রাক্তন ব্যাটসম্যান পঙ্কজ রায় এই তালিকায় চতুর্থ স্থানে রয়েছেন। পরিসংখ্যানের কথা বললে, তিনি ৭৯টি ইনিংসে মোট ১৪ বার শূন্য রানে আউট হন।

৩) দিলীপ বেঙ্গসরকার: ১৫ বার

I have no regrets, my career has been fulfilling: Vengsarkar - Rediff Cricket

প্রাক্তন ভারতীয় ডানহাতি ব্যাটসম্যান দিলীপ বেঙ্গসরকার এই তালিকার তৃতীয় স্থানে রয়েছেন। পরিসংখ্যানের কথা বললে, তিনি ১৮৫টি ইনিংসে মোট ১৫ বার রানের খাতা না খুলেই প্যাভিলিয়নে ফেরেন।

২) কপিল দেব: ১৬ বার

Fifer in Melbourne to beating Pakistan in 1985: Kapil Dev reveals 8 standout moments of his career | Cricket News – India TV

১৯৮৩ বিশ্বকাপজয়ী অধিনায়ক কপিল দেব এই তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছেন। পরিসংখ্যানের কথা বললে, তিনি ১৮৪টি ইনিংসে মোট ১৫ বার শূন্য রানে আউট হয়ে প্যাভিলিয়নে ফিরে আসেন।

১) বীরেন্দ্র শেহবাগ: ১৬ বার

Statistical Comparison between Virender Sehwag and other great opening batsmen in Tests

বিস্ফোরক ভারতীয় ব্যাটসম্যান বীরেন্দ্র শেহবাগ এই তালিকায় সবার শীর্ষে রয়েছেন। একমাত্র ভারতীয় হিসেবে তিনি টেস্ট ক্রিকেটে দুবার ট্রিপল সেঞ্চুরি হাঁকিয়েছেন। পরিসংখ্যানের কথা বললে, তিনি ১৭৮টি ইনিংসে মোট ১৬ বার রানের খাতা না খুলেই ফিরে আসেন।

প্রসঙ্গত, তবে ভারতীয় ক্রিকেটার হিসেবে বললে প্রথম স্থানে রয়েছেন ইশান শর্মা (৩২ বার), দ্বিতীয় স্থানে জাহির খান (২৯), তৃতীয় স্থানে ভগবত চন্দ্রশেখর (২৩), চতুর্থ স্থানে বিষাণ বেদি (২০) এবং পঞ্চম স্থানে হরভজন সিং (১৯ বার)।

Continue Reading
Click to comment

Trending ..

To Top