Connect with us

সংস্পর্শে এলেই মরবে জীবাণু, নতুন মাস্ক আবিষ্কার করে তাক লাগিয়ে দিলেন এক গবেষক দল

News

সংস্পর্শে এলেই মরবে জীবাণু, নতুন মাস্ক আবিষ্কার করে তাক লাগিয়ে দিলেন এক গবেষক দল

করোনার দ্বিতীয় ঢেউয়ে গোটা বিশ্বের প্রায় নাজেহাল অবস্থা। করোনা ভাইরাসের হাত থেকে রক্ষা পেতে মাস্ক ছাড়া আর অন্য কোনও উপায় নেই। এই পরিস্থিতিতে এমন এক মাস্ক তৈরি করলেন একদল গবেষক, যার কাছাকাছি এলে মারণ ভাইরাসও নিমেষে মারা যাবে। 

How radiology can mitigate anti-Asian bias and xenophobia during the COVID crisis

এই মাস্ক সারা বিশ্বের কাছে একটি অত্যন্ত ভালো ফলশ্রুত হতে চলেছে বলে দাবি করেছেন আইআইটি মান্ডির একদল গবেষক। সম্প্রতি আমেরিকার এক গবেষণাগারে তৈরি হয়েছে এটি।

▪️ কি উপাদান দিয়ে তৈরি এই মাস্ক? কিভাবে কাজ করে এটি?

১) এই মাস্কটি তৈরি হয়েছে মলিবডেনাম ডাইসালফাইড নামক একটি বিশেষ উপাদান দিয়ে। যা চুলের থেকেও কয়েক গুণ পাতলা এবং এটি দিয়ে মাস্কের ওপর একটি আস্তরণ তৈরি করছেন গবেষকেরা।

২) এই উপাদানটির মধ্যে অ্যান্টি ব্যাকটেরিয়াল ও অ্যান্টি-ভাইরাল সব কিছুই রয়েছে। ১০০ থেকে ২০০ ন্যানো মিটারের মধ্যে যদি কোন ভাইরাস কিংবা ব্যাকটেরিয়া এই আস্তরণের উপর যদি চলে আসে তাকে নিমিষেই মেরে ফেলে।

Can UV-Light Kill Coronavirus in Our Contaminated Buildings?

৩) করোনা ভাইরাস বা অন্য কোন জীবাণুর সংস্পর্শে এলেই এই মাস্তের কোষ পর্দা ভেদ করে ভেতরে প্রবেশ করে যেগুলি ছুরির মতো ধারালো অংশ। এর ফলে মারা যায় ওই ধরনের মারণ ভাইরাস।

৪) জানা গেছে সূর্যালোকে অত্যন্ত সক্রিয় হয়ে ওঠে এই মাস্ক। কিছুক্ষণ সূর্যালোকে থাকলেই প্রায় ৭০° সেলসিয়াস তাপমাত্রা হয়ে যায় ওই উপাদানটি। এরফলে কোন জীবাণুই বাঁচতে পারে না।

৫) এই মাস্ক একাধিকবার ব্যবহার করা যেতে পারে। আবার কিছুক্ষণ রোদে ফেলে রাখলে জীবাণুমুক্তও করা যায়। 

Face Masks Light up When Sensors Detect Coronavirus in Saliva

৬) এই মাস্কটির বিশেষত্ব হল যে আপনি বারবার সাবান জল দিয়ে পরিষ্কার করলেও এর কার্যকারিতা এতটুকু কমে যায় না। পরীক্ষা করে দেখা গেছে, ৬০ বারের বেশি ওয়াশ করার পরেও একইভাবে জীবাণু ধ্বংস করছে ওই বিশেষ উপাদানে তৈরি হওয়া মাস্কটি।

৭) অনেকেই রয়েছেন যারা মাস্ক পড়ে শ্বাসকষ্টে ভোগেন বা অস্বস্তি বোধ করেন। কিন্তু গবেষকরা জানিয়েছেন, এই মাস্কটি পরলে কোনভাবেই শ্বাসকষ্ট বা অস্বস্তি হবে না।

COVID-19: A face mask that kills viruses may be here soon, say experts

৮) গবেষকদের দাবি, এই মাস্ক সঠিকভাবে ব্যবহার করলে ৯০% বেশি জীবাণু সহজেই ধ্বংস হয়ে যায়।

৯) এই মাস্কটি বাজারে এলে খুব যে দাম হবে তাও না বলে আশ্বস্ত দিয়েছেন গবেষকেরা। মধ্যবিত্ত মানুষের নাগালের মধ্যেই থাকবে। 

Continue Reading
Click to comment

Trending ..

To Top