Connect with us
Most 300 runs in ODI team

ক্রিকেট

ওয়ানডেতে সবচেয়ে বেশিবার ৩০০ রান করেছে যে পাঁচটি দল; ভারতের স্থান কোথায়

একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে এখন ৩০০ স্কোর করা সাধারণ ব্যাপার। তবে দুই দশক আগে এই স্কোরটিকে জয়ের জন্য ভালো লক্ষ্যমাত্রা হিসেবে বিবেচিত হত। আজকাল কোনও স্কোরই সুরক্ষিত নয়। ২০০৬ সালে অস্ট্রেলিয়া প্রথমবারের মতো ৪০০ রানের গণ্ডি পার করে তবুও দক্ষিণ আফ্রিকা ঐতিহাসিক জয় পায়। জানিয়ে রাখি, ১৯৭৫ সালের বিশ্বকাপে ইংল্যান্ড দল প্রথমবার ভারতের বিপক্ষে ৩০০ রান তুলেছিল। 

তবে ভারতীয় দল ২০১৭ সালের ডিসেম্বরে শ্রীলঙ্কার বিপক্ষে ওডিআই সিরিজে শততম বারের জন্য ৩০০ রানের গণ্ডি পার করে এবং প্রথম দল হয়েছিল। একদিনের আন্তর্জাতিকে সর্বোচ্চ দলীয় স্কোরের রেকর্ডটি রয়েছে ইংল্যান্ডের দখলে। ২০১৮ সালে নটিংহামে অস্ট্রেলিয়ার বিপক্ষে তারা ৪৮১ রান খাড়া করেছিল। এবার দেখে নেয়া যাক এখনও পর্যন্ত কোন দল ওয়ানডেতে সবচেয়ে বেশিবার ৩০০ রান করেছে: 

৫) ইংল্যান্ড: ৮৩ বার

Image

১৯৭৫ সালে ভারতের বিপক্ষে ইংল্যান্ড দল ওয়ানডে ক্রিকেটে প্রথমবারের মতো ৩০০ রান করে। সেই ম্যাচে ইংল্যান্ড (৩৩৪/৪) ভারতকে ২০২ রানের বিশাল ব্যবধানে হারিয়েছিল। ইংল্যান্ডের এক ইনিংসে সর্বোচ্চ স্কোরটি হল ৪৮১/৬, যা ২০১৮ সালে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে এসেছিল। ওয়ানডে ক্রিকেটে এখনও পর্যন্ত এটি সর্বোচ্চ দলীয় স্কোর।

৪) পাকিস্তান: ৮৪ বার

Image

১৯৭৫ সালে শ্রীলঙ্কার বিপক্ষে পাকিস্তান প্রথমবারের মতো ৩০০ রান করে। সেই ম্যাচে পাকিস্তান (৩৩০/৬) শ্রীলঙ্কাকে ১৯২ রানের বিশাল ব্যবধানে হারিয়েছিল। পাকিস্তানের এক ইনিংসে সর্বোচ্চ দলীয় স্কোরের রেকর্ডটি হল ৩৯৯/১, যা ২০১৮ সালে বুলাওয়েতে জিম্বাবুয়ের বিপক্ষে এসেছিল।

৩) দক্ষিণ আফ্রিকা: ৮৬ বার

Image

দক্ষিণ আফ্রিকা ১৯৯৪ সালে নিউজিল্যান্ডের বিপক্ষে প্রথমবারের মতো ৩০০ রান করে। সেই ম্যাচে দক্ষিণ আফ্রিকা ৩১৪/৭ স্কোর করে এবং নিউজিল্যান্ডকে ৮১ রানে পরাজিত করে। দক্ষিণ আফ্রিকার এক ইনিংসে সর্বোচ্চ স্কোরের রেকর্ড হল ৪৩৯/২, যা ২০১৫ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে এসেছিল। দক্ষিণ আফ্রিকা এখনও পর্যন্ত ৬ বার ৪০০ রানের গণ্ডি পার করেছে।

২) অস্ট্রেলিয়া: ১১১ বার

Image

১৯৭৫ সালে শ্রীলঙ্কার বিপক্ষে অস্ট্রেলিয়া প্রথমবারের মতো ৩০০ রান করে। অস্ট্রেলিয়া সেই ম্যাচে ৩২৮/৫ স্কোর করে এবং শ্রীলঙ্কাকে ৫২ রানে পরাজিত করে। অস্ট্রেলিয়ার এক ইনিংসে সর্বোচ্চ স্কোরের রেকর্ড হল ৪৩৪/৪, যেটি ২০০৬ সালে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে জোহানেসবার্গে করেছিল। যদিও ম্যাচটি পরাজিত হয়। অস্ট্রেলিয়া এখন পর্যন্ত দুবার ৪০০ রানের স্কোর করেছে।

১) ভারত: ১২০ বার

Three highest ODI totals by India

ভারতীয় দল এখন পর্যন্ত সর্বোচ্চ ৩০০ বা তার বেশি স্কোর করেছে। এমনকি ৪০০ রানের গণ্ডি পেরিয়েছে ৫ বার। ভারতীয় দল ১৯৯৬ সালে শারজাহতে পাকিস্তানের বিরুদ্ধে প্রথমবারের মতো ৩০০ স্কোর অতিক্রম করে। ভারত সেই ম্যাচে ৩০৫/৫ রান করেছিল এবং পাকিস্তানকে ২৮ রানে পরাজিত করে। ভারতের একটি ইনিংসে সর্বোচ্চ স্কোরের রেকর্ড হল ৪১৮/৫, যা ২০১১ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে এসেছিল।

Continue Reading

সর্বাধিক জনপ্রিয়

To Top