Connect with us

ওয়ানডে ক্রিকেটের যে পাঁচটি জুটিতে সর্বাধিক সেঞ্চুরি হয়েছে; তালিকায় ৩ ভারতীয়

Cricket

ওয়ানডে ক্রিকেটের যে পাঁচটি জুটিতে সর্বাধিক সেঞ্চুরি হয়েছে; তালিকায় ৩ ভারতীয়

ক্রিকেট মানেই একটা পরিসংখ্যানের খেলা আর সব বিষয়েই রেকর্ডের হিসাব রাখা হয়। ঠিক তেমনই ওয়ানডে ক্রিকেটের ইতিহাসে কোন কোন জুটিতে সর্বাধিক সেঞ্চুরি হয়েছে, সেই রেকর্ডও আছে। এবার চলুন জেনে নেওয়া যাক, সেই বিখ্যাত পাঁচটি জুটি সম্পর্কে:- 

৫) অ্যাডাম গিলক্রিস্ট ও ম্যাথু হেডেন: ১৬ সেঞ্চুরি

Analysing Australia's most successful ODI cricketers

অস্ট্রেলিয়া ক্রিকেটের ইতিহাসে অন্যতম সেরা জুটি অ্যাডাম গিলক্রিস্ট ও ম্যাথু হেডেন; যারা এই তালিকায় পঞ্চম স্থানে রয়েছেন। ২০০০-২০০৮ সালের মধ্যে এই বিধ্বংসী জুটি ১১৭টি ইনিংস খেলেন এবং ৪৭.৪৪ গড় নিয়ে ৫,৪০৯ রান করেন। যার মধ্যে রয়েছে ১৬টি সেঞ্চুরি ও ২৯টি হাফ সেঞ্চুরি।

৪) শিখর ধাওয়ান ও রোহিত শর্মা: ১৬ সেঞ্চুরি

Asia Cup: Dhawan, Sharma smash tons as bowlers set up another big win for India against

ভারতীয় দলের অন্যতম সেরা ওপেনিং জুটি শিখর ধাওয়ান ও রোহিত শর্মা; যারা এই তালিকায় চতুর্থ স্থানে রয়েছেন। প্রায়ই গত ১০ বছরে তারা ১০৯টি ইনিংস খেলেছেন এবং ৪৪.৮৭ গড় নিয়ে ৪,৮৪৭ রান করেন। যার মধ্যে রয়েছে ১৬টি সেঞ্চুরি ও ১৪টি হাফ সেঞ্চুরি।

৩) বিরাট কোহলি ও রোহিত শর্মা: ১৮ সেঞ্চুরি  

Rohit Sharma, Virat Kohli fire India to 309/3 against Australia in 1st ODI at Perth - Cricket Country

বর্তমান সময়ে ভারতীয় ক্রিকেটের দুই সেরা ব্যাটিং স্তম্ভ বিরাট কোহলি ও রোহিত শর্মা; যারা এই তালিকায় তৃতীয় স্থানে রয়েছেন। এই বিখ্যাত জুটিতে ভারতের দল অনেক সাফল্য পেয়েছে। পরিসংখ্যানের কথা বললে, এখনো অবধি ৮০টি ইনিংসে ৬৫.০৪ ব্যাটিং গড় নিয়ে তারা ৪,৮৭৮ রান করেছেন। যার মধ্যে রয়েছে ১৮টি সেঞ্চুরি ও ১৫টি হাফ সেঞ্চুরি।

২) তিলকরত্নে দিলশান ও সাঙ্গাকারা: ২০ সেঞ্চুরি

Tillakaratne Dilshan excludes Kumar Sangakkara in his best ODI XI; only one Indian included | Cricket News – India TV

শ্রীলঙ্কা ক্রিকেটের ইতিহাসে সবচেয়ে সফল জুটি তিলকরত্নে দিলশান ও কুমার সাঙ্গাকারা; যারা এই তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছেন। প্রায় দেড় দশক ধরে তারা ১০৮ ইনিংসে ৫৩.৬৭ ব্যাটিং গড় নিয়ে ৫,৪৭৫ রান করেছেন। যার মধ্যে রয়েছে ২০টি সেঞ্চুরি ও ১৯টি হাফ সেঞ্চুরি।

১) সৌরভ গাঙ্গুলি ও শচীন টেন্ডুলকার: ২৬ সেঞ্চুরি 

Sourav Ganguly: We would've scored 4000 more runs with two new balls, Sourav Ganguly tells Sachin Tendulkar | Cricket News - Times of India

ওয়ানডে ক্রিকেটের ইতিহাসে সর্বকালের সেরা জুটি সৌরভ গাঙ্গুলীর ও শচীন টেন্ডুলকার এই তালিকায় সবার শীর্ষে রয়েছেন। তাদের ওপেনিং জুটিতে মোট ২১টি সেঞ্চুরি রয়েছে — যা একটি বিশ্বরেকর্ড। এছাড়াও মিডল অর্ডারে ৫টি সেঞ্চুরি আছে। পরিসংখ্যানের কথা বললে, ১৯৯২-২০০৭ সাল অবধি তারা মোট ১৭৬টি ইনিংস খেলেন ও ৪৭.৫৫ ব্যাটিং গড় নিয়ে মোট ৮,২২৭ রান করেছেন। যার মধ্যে রয়েছে ২৬টি সেঞ্চুরি ও ২৯টি হাফ সেঞ্চুরি।  

Continue Reading
Click to comment

Trending ..

To Top