Connect with us

ক্রিকেট

৫ ভারতীয় ক্রিকেটার, যারা সর্বোচ্চ সংখ্যক ওয়ানডে ম্যাচ খেলেছেন; #২নং সবার প্রিয়

ভারতীয় ক্রিকেটারদের ছাড়া বিশ্ব ক্রিকেট প্রায়ই অসম্পূর্ণ। কারণ এই মহান দেশে জন্মানো খেলোয়াড়রা আন্তর্জাতিক ক্রীড়াঙ্গনে এমন কিছু কৃতিত্ব অর্জন করেছেন, যা হয়তো অন্য দেশের খেলোয়াড়দের স্বপ্নের চেয়েও বড় কিছু। দীর্ঘদিন ভারতের হয়ে তারা অসংখ্য ট্রফি ও রেকর্ডের খাতায় নিজেদের নাম অন্তর্ভুক্ত করেছেন।

আজকের প্রতিবেদনে, এমন ৫ ভারতীয় ক্রিকেটারের কথা বলা হয়েছে যারা সর্বাধিক সংখ্যক একদিনের আন্তর্জাতিক ম্যাচে অংশগ্রহণ করেছিলেন। এবার তাদের সম্পর্কে জেনে নেওয়া যাক:-

৫) সৌরভ গাঙ্গুলী: ৩১১ ম্যাচ

প্রাক্তন ভারতীয় অধিনায়ক সৌরভ গাঙ্গুলী এই তালিকায় পঞ্চম স্থানে রয়েছেন। দুর্দান্ত ব্যাটসম্যান হওয়ার পাশাপাশি তিনি দলকে নতুন করে গড়েছিলেন এবং তারই হাত ধরে একগুচ্ছ তারকা ভারতীয় ক্রিকেটকে সমৃদ্ধ করে।

Sourav Ganguly played a big part in building the 2011 World Cup-winning Indian team: Manoj Tiwary

সৌরভ গাঙ্গুলীর পরিসংখ্যানের কথা বললে, তিনি ৩১১ টি ওয়ানডে ম্যাচে ৪০.৭৩ ব্যাটিং গড় নিয়ে ১১,৩৬৩ রান করেছেন। যার মধ্যে রয়েছে ২২টি সেঞ্চুরি ও তার সর্বোচ্চ স্কোর ১৮৩ রান।

৪) মোহাম্মদ আজহারউদ্দিন: ৩৩৪ ম্যাচ

প্রাক্তন ভারতীয় অধিনায়ক মোহাম্মদ আজহারউদ্দিন এই তালিকায় চতুর্থ স্থানে রয়েছেন। তার দুর্দান্ত ব্যাটিং স্টাইল এবং অসাধারণ ফিল্ডিং এর জন্য তিনি বিখ্যাত ছিলেন। তবে দুর্ভাগ্যজনকভাবে ম্যাচ ফিক্সিং কেলেঙ্কারিতে জড়িয়ে তার ক্যারিয়ার শেষ হয়ে যায়।

One of my best knocks: Mohammad Azharuddin recalls his whirlwind ton against New Zealand in 1988

মোহাম্মদ আজহারউদ্দিনের পরিসংখ্যানের কথা বললে, তিনি ৩৩৪ টি ওয়ানডে ম্যাচে ৩৬.৯২ ব্যাটিং গড় নিয়ে ৯,৩৭৮ রান করেছেন। যার মধ্যে রয়েছে ৭টি সেঞ্চুরি ও তার সর্বোচ্চ স্কোর ১৫৩ রান।

৩) রাহুল দ্রাবিড়: ৩৪০ ম্যাচ

এই তালিকায় তৃতীয় স্থানে রয়েছেন ‘দ্যা ওয়াল’ রাহুল দ্রাবিড়। তিনি বিধ্বংসী ব্যাটসম্যান না হলেও বোলারদের কাছে এক চিন্তার বিষয় ছিলেন কারণ তাকে আউট করা সহজ ছিল না। বর্তমানে তরুণ খেলোয়াড়দের প্রশিক্ষণ দিচ্ছেন ও শ্রীলঙ্কা সফরে ভারতীয় দলের প্রধান কোচও হয়েছিলেন।

Rahul Dravid Stats: Centuries, Jersey Number, IPL Career, ODI Match Records

রাহুল দ্রাবিড়ের পরিসংখ্যানের কথা বললে, তিনি ৩৪০ টি ওয়ানডে ম্যাচে ৩৯.১৭ ব্যাটিং গড় নিয়ে ১০,৮৮৯ রান করেছেন। যার মধ্যে রয়েছে ১২টি সেঞ্চুরি ও তার সর্বোচ্চ স্কোর ১৫৩ রান।

২) মহেন্দ্র সিং ধোনি: ৩৫০ ম্যাচ

প্রাক্তন ভারতীয় অধিনায়ক মহেন্দ্র সিং ধোনির সাফল্যের কথা আমরা সবাই জানি। বিশ্বের একমাত্র অধিনায়ক হিসেবে তিনি আইসিসির সমস্ত ট্রফি গুলি জয়লাভ করেন। এছাড়াও ব্যাট হাতে তিনি বিশ্বের শ্রেষ্ঠ ফিনিশার হিসেবে পরিচিত।

MS Dhoni's 122-ball 134 saw 10 fours and six sixes | Photo | India v England | ESPNcricinfo.com

মহেন্দ্র সিং ধোনির পরিসংখ্যানের কথা বললে, তিনি ৩৫০ টি ওয়ানডে ম্যাচে ৫০.৫৮ ব্যাটিং গড় নিয়ে ১০,৭৭৩ রান করেছেন। যার মধ্যে রয়েছে ১০টি সেঞ্চুরি ও তার সর্বোচ্চ স্কোর অপরাজিত ১৮৩ রান।

১) শচীন টেন্ডুলকার: ৪৬৩ ম্যাচ

শচীন টেন্ডুলকারকে ছাড়া বিশ্ব ক্রিকেটের প্রায় সমস্ত পরিসংখ্যানগুলি অসম্পূর্ণ। ‘মাস্টার ব্লাস্টার’ তার ২৪ বছর দীর্ঘ ক্রিকেট ক্যারিয়ারে অসংখ্য কৃতিত্বের সাক্ষী থেকেছেন। শেষবার ভারতীয় দলকে বিশ্বকাপ জিতিয়ে তার স্বপ্ন পূরণ হয়েছিল।

Sachin Tendulkar pays tribute to 'three people' on Guru Purnima - The Statesman

শচীন টেন্ডুলকার ভারতের হয় ৪৬৩ টি একদিনের আন্তর্জাতিক ম্যাচে ৪৪.৮৩ ব্যাটিং গড় নিয়ে ১৮.৪২৬ রান করেছেন। যার মধ্যে রয়েছে ৪৯টি সেঞ্চুরি ও তার সর্বোচ্চ স্কোর অপরাজিত ২০০ রান।

Continue Reading
To Top