যুবকের প্রত্যাশা পূরণ করতে না পারায় ১৫ লক্ষ টাকার জরিমানা দেয় ফেয়ার অ্যান্ড হ্যান্ডসাম কোম্পানি

নিখিল জৈন নামে এক যুবক টিভির পর্দায় ফেয়ার অ্যান্ড হ্যান্ডসাম কোম্পানির একটি ফেয়ারনেস ক্রিমের বিজ্ঞাপন দেখেছিলেন। ওই বিজ্ঞাপনে বলা হয়েছিল কয়েক সপ্তাহের মধ্যেই ওই ক্রিমের প্রভাবে দেহের রং আরও উজ্জ্বল হবে। এরপর এক নিকটবর্তী দোকানে গিয়ে ওই ক্রিমটি তিনি কেনেন।  

যেহেতু বিজ্ঞাপনটি মাত্র তিন সপ্তাহের মধ্যেই ত্বকের রং কালো থেকে ফর্সা করার পরিবর্তনের আশ্বাস দিয়েছিল, কিন্তু নিয়মিত ক্রিমটি ব্যাবহার করা সত্ত্বেও কোনো পার্থক্য না দেখে নিখিল হতাশ হন। এরপর তিনি তার ভাই পরশ জৈনের সাথে দেখা করেন, যিনি একজন ল কলেজের আইন বিভাগের ছাত্র।

Fair and Handsome - World's no.1 fairness cream for men - Full Commercial - YouTube

এরপর এই জনপ্রিয় ব্র্যান্ড এর বিরুদ্ধে দুই ভাই প্রায় দেড় বছর আইনি লড়াই লড়ে। এই প্রসঙ্গে পরশ জৈন বলেন, “আমরা গবেষণা করে জানতে পেরেছি এই ধরনের পণ্যের প্রায় ৯০-৯৫ শতাংশের কোন প্রাসঙ্গিকতা নেই। তারা প্রকাশ্যে প্রচারিত করে কিন্তু গ্রাহকরা কোনভাবেই লাভবান হয় না। আমরা কেবল জনসাধারণের মধ্যে একটি সচেতনতা তৈরি করতে চেয়েছিলাম।”

Emami to Withdraw a Popular Fair & Handsome Ad. Thanks to 2 Bothers

সর্বশেষ শুনানিতে তারা দুই ভাই মামলাটি জিতে যায়। এরপর ওই জনপ্রিয় ইমামি ব্র্যান্ডকে ৩০ দিনের মধ্যে তাদের বিজ্ঞাপনটি প্রত্যাহার করার নির্দেশ দেয়। উপরন্তু, ওই কোম্পানিকে ১৫ লক্ষ টাকার ক্ষতিপূরণ দিতে হয়েছিল।