Connect with us

আবিষ্কার হল বিশ্বের প্রথম করোনার টিকা, ঘোষণা করলেন রুশ প্রেসিডেন্ট

News

আবিষ্কার হল বিশ্বের প্রথম করোনার টিকা, ঘোষণা করলেন রুশ প্রেসিডেন্ট

মস্কো: দীর্ঘ প্রতীক্ষার পরে আবিষ্কার হলো করোনার টিকা। রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন নিজেই একথা ঘোষণা করেছেন। একটি ভিডিও কনফারেন্সে রাশিয়ার রাষ্ট্রপতি বলেন, আজ মঙ্গলবার সকালে বিশ্বের প্রথম বারের মতো করোনা ভ্যাকসিন প্রস্তুত করা হয়েছে। তিনি আরো জানিয়েছেন যে, এই ভ্যাকসিনটি তার মেয়ের উপরেও প্রয়োগ করা হয়েছে।

Russia opens polls for vote on extending Putin's rule | PBS NewsHour

এই মুহূর্তে গোটা বিশ্বে করোনা ভাইরাসের বিরুদ্ধে লড়াই করছে। বিশ্বের প্রায় সমস্ত বিজ্ঞানীরা এই ভাইরাস দমনের জন্য চেষ্টা চালিয়ে যাচ্ছেন। তবে এই ক্ষেত্রে সফল হয়েছে রাশিয়া। এছাড়াও আরো কয়েকটি দেশ দাবি করেছে যে তারাও আগামী কিছুদিনের মধ্যেই Covid-19 এর প্রতিষেধক তৈরি করতে সক্ষম হবে। ভারতও সেইদিকে দ্রুতগতিতে এগিয়ে চলেছে। 

দীর্ঘদিন ধরেই এই ভ্যাকসিন বাজারে আনার প্রস্তুতি চালাচ্ছিল রাশিয়া। একদিকে যখন অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় এই ভ্যাকসিন নিয়ে তুমুল উত্তেজনা শুরু করে ঠিক সেই মুহূর্তেই রাশিয়া জানিয়ে দেয় গ্যামেলিয়া রিসার্চ ইনস্টিটিউট ও রাশিয়ান ডিফেন্স মিনিস্ট্রি যৌথভাবে করোনার টিকা আবিষ্কার করে ফেলেছে। 

Corona Vaccine – Where are we and how far?

ভ্লাদিমির পুতিনের নির্দেশে অন্তত ৬০% রুশ নাগরিকের শরীরে করোনা টিকা দিতে হবে। পরিকল্পনা অনুযায়ী রাশিয়া এই বছরে চার কোটি টিকা বাজারে আনার প্রস্তুতি নিচ্ছে। এই মুহূর্তে গোটা বিশ্ব রাশিয়ার দিকে তাকিয়ে রয়েছে, কবে তারা বাজারজাত করবে এই টিকা। 

এখনো পর্যন্ত সারা বিশ্বজুড়ে প্রায় ২ কোটি মানুষ করোনাতে আক্রান্ত হয়েছেন এবং মারা গিয়েছে লক্ষ লক্ষ মানুষ। তবে এই পরিস্থিতিতে করোনা ভ্যাকসিন আবিষ্কার হওয়ায় গোটা বিশ্ব এক স্বস্তির নিঃশ্বাস ফেলেছে। 

Continue Reading
Click to comment

Trending ..

To Top