Connect with us

News

বিশ্বের শুধু প্রয়োজন করোনার প্রতিষেধক, বড়োসড়ো পদক্ষেপ নিল কানাডা সরকার

সারা বিশ্বজুড়ে করোনা দাপিয়ে বেড়াচ্ছে। হু (WHO) একটি প্রতিবেদনে জানিয়েছে, শেষ একদিনে ৩ লক্ষের বেশি মানুষ আক্রান্ত হয়েছে এই মহামারিতে। বিশ্বের প্রতিটি দেশের বৈজ্ঞানিক থেকে শুরু করে চিকিৎসাকরা প্রতিষেধক আবিষ্কারের কাজে দিনরাত এক করে দিচ্ছেন। এর মধ্যেই করোনা মহামারী রূখতে কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো নিয়েছেন বড়োসড়ো পদক্ষেপ।

Image result for corona virus india

খবর সূত্রে জানা গিয়েছে, করোনা ভাইরাসের প্রতিষেধক আবিষ্কার এর জন্য কানাডা সরকার ১৯.২ কোটি ডলার ব্যয় করতে চলেছে। অনেক আগেই কানাডা লকডাউন করে দিয়েছে এমনকি সচ্ছল থাকা অবস্থায় নাগরিকরা যে সুবিধা পেতেন, সেই ব্যবস্থাও করেছেন তিনি।

কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো জানিয়েছেন যে, এই মহামারী রুখতে সারাবিশ্বের প্রয়োজন শুধুমাত্র প্রতিষেধক। কোন দেশ কি করলো এতে কিছু যায় আসে না। এমন পরিস্থিতিতে ভাইরাসের জন্য প্রতিষেধক এবং টিকা আবিষ্কার হওয়া ভীষন জরুরী। যে কারণে তিনি বিপুল পরিমাণ অর্থ বিনিয়োগ করার সিদ্ধান্ত নিয়েছেন।

কানাডা সরকার জানিয়েছেন যে তারা বিখ্যাত ওষুধ প্রস্তুতকারী সংস্থা অ্যাবকেলেরা এর সঙ্গে জোট বেঁধে করোনাভাইরাসের প্রতিষেধক এবং টিকা আবিষ্কার করবে। এছাড়াও তারা বিভিন্ন রকম পরীক্ষামূলক ব্যবস্থা চালিয়ে যাচ্ছেন।

Image result for Justin Trudeau

অবশেষে কানাডার প্রধানমন্ত্রী আরও জানিয়েছেন যে, বহুবার মানুষকে সতর্ক করার পরেও সামাজিক দূরত্ব (সোশ্যাল ডিস্ট্যান্স) অনেকেই বজায় রাখছেন না। সেই সকল মানুষেরা শুধু নিজেদের ক্ষতি করছে না, সকল মানুষের ক্ষতি ডেকে আনছেন।

আরো জানান, তার স্ত্রী করোনায় আক্রান্ত হয়েছেন এবং চিকিৎসাধীনে রয়েছেন। কানাডা এখনও পর্যন্ত আক্রান্তের সংখ্যা প্রায় ২১০০ জন। মৃত্যু হয়েছে ২৪ জনের। এই মহামারীর জেরে টোকিও অলিম্পিকে কানাডা অংশগ্রহণ করবে না বলে সাফ জানিয়ে দিয়েছেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো।

Continue Reading
Click to comment

Trending ..

To Top