Connect with us

Cricket

বিশ্বকাপজয়ী দলের সদস্য হতে না পারা ক্রিকেটারদের নিয়ে গঠিত হলো সেরা একাদশ

ক্রিকেট মানেই অনিশ্চয়তার খেলা! তবে একজন ক্রিকেটারের ট্রফির সংখ্যা দেখেই তার দক্ষতা বিচার করা হয়না। অনেক বিখ্যাত ক্রিকেটার রয়েছেন যারা কখনোই বিশ্বকাপজয়ী দলের সদস্য হতে পারেন নি। জানিয়ে রাখি, এখানে কেবলমাত্র প্রাক্তন ক্রিকেটারদের নিয়ে একাদশটি গঠিত হয়েছে। 

ওপেনার: সৌরভ গাঙ্গুলী এবং শাহিদ আফ্রিদি

बाएं हाथ के खिलाड़ियों से बनी भारत की ऑलटाइम वनडे XI

সৌরভ গাঙ্গুলীর নেতৃত্বেই ভারতীয় দল আকাশছোঁয়া সাফল্য পায়। দুর্ভাগ্যবশত, ২০০৩ সালে বিশ্বকাপের ফাইনালে গিয়েও হতাশ হতে হয় আর সেই স্বপ্ন অধরাই রয়ে যায়। অন্যদিকে ১৯৯৯ সালে বিশ্বকাপে আফ্রিদির দল ফাইনালে অস্ট্রেলিয়ার মুখোমুখি হয়ে পরাজিত হয়।

মিডল অর্ডার: কুমার সাঙ্গাকারা, ব্রায়ান লারা, এবি ডি ভিলিয়ার্স ও ব্রেন্ডন ম্যাকুলাম

It Hides Sadness": Kumar Sangakkara On His Gracious Smile After 2011 World  Cup Loss

কুমার সাঙ্গাকারার নেতৃত্বে শ্রীলঙ্কা দল ২০১১ সালের বিশ্বকাপের ফাইনালে ওঠে কিন্তু দুর্ভাগ্যবশত  ভারতের কাছে হেরে যায়। অন্যদিকে ওয়েস্ট ইন্ডিজ এক বিরল প্রজাতির ব্যাটসম্যান পেয়েছিল যাকে বোলাররা স্লেজিং করতেও ভয় পেত। দুর্ভাগ্যবশত ব্রায়ান লারা কখনোই বিশ্বকাপজয়ী দলের সদস্য হতে পারেন নি। 

এবি ডি ভিলিয়ার্সকে সারা বিশ্ব ৩৬০° ক্রিকেটার নামে চেনে, দুর্ভাগ্যজনক তিনিও সেই সকল বিখ্যাত ক্রিকেটারদের মতই বিশ্বকাপ জয়ের স্বাদ কখনোই পাননি। ২০১৫ সালে তার নেতৃত্বে দক্ষিণ আফ্রিকা সেমিফাইনালে উঠলেও অশ্রুজলে তাদের বিদায় নিতে হয়েছিল।

AB de Villiers: No clue of what South Africa Cricket team will do after  semi-final exit | India.com

২০১৫ সালের বিশ্বকাপে ব্রেন্ডন ম্যাকুলামের নেতৃত্বে নিউজিল্যান্ড ফাইনাল ওঠে। পুরো টুর্ণামেন্টে জুড়ে দুর্দান্ত পারফরম্যান্স করা দল অস্ট্রেলিয়ার মুখোমুখি হয়ে মাত্র ১৮৩ রানে গুটিয়ে যায় এবং ৭ উইকেটে পরাজিত হয়।

Cricket World Cup 2015: Brilliant general Brendon McCullum leads New  Zealand to the brink of history

অলরাউন্ডার: ইয়ান বোথাম ল্যান্স ক্লুজনার

ইংল্যান্ডের সর্বকালের সেরা অলরাউন্ডারদের মধ্যে হলেন ইয়ান বোথাম এবং তার সময়ে ১৯৭৯ সালে ইংল্যান্ড দল ফাইনালে উঠলেও হেরে যায়। এদিকে দক্ষিণ আফ্রিকার বিখ্যাত অলরাউন্ডার ল্যান্স ক্লুজনার ১৯৯৯ সালের বিশ্বকাপের সেমিফাইনালে শেষ পর্যন্ত একাই লড়ে যান কিন্তু শেষ পর্যন্ত তার দলকে সঠিক জায়গায় পৌঁছে দিতে ব্যর্থ হন।

Happy Birthday Lance Klusener – South Africa's Hero in the 1999 World Cup

বোলার: শন পোলক, সাকলাইন মুশতাক অ্যালান ডোনাল্ড

বিশ্বকাপ জিততে না পারা অন্যতম ট্রাজেডিক হিরো হলেন শন পোলক, তার নেতৃত্বে দক্ষিণ আফ্রিকা শক্তিশালী হয়ে উঠলেও কিন্তু কখনোই বিশ্বকাপের জয়ের স্বাদ পাননি।

Shaun Pollock Names Best Batsman Of His Generation

এদিকে সাকলাইন মুশতাক এর আমলের পাকিস্তান অত্যন্ত শক্তিশালী দল হয়ে ওঠে তবুও ১৯৯৯ সালের বিশ্বকাপের ফাইনালে তীরে এসে তরী ডোবে।

Continue Reading
Click to comment

Trending ..

To Top