Connect with us

বিশ্বকাপজয়ী দলের সদস্য না হতে পারা বিখ্যাত ক্রিকেটারদের নিয়ে গঠিত হলো একাদশ

Cricket

বিশ্বকাপজয়ী দলের সদস্য না হতে পারা বিখ্যাত ক্রিকেটারদের নিয়ে গঠিত হলো একাদশ

ক্রিকেট মানে অনিশ্চয়তার খেলা! ইতিহাস ঘাঁটলে দেখা গেছে এমন অনেক ক্রিকেটীয় দল রয়েছে যারা বিশ্বকাপের টুর্নামেন্ট দুর্দান্ত পারফরম্যান্স করা সত্ত্বেও শেষপর্যন্ত ফাইনাল ম্যাচে পরাজিত হয়েছে। আর সেই পরাজিত দলের কয়েকজন বিখ্যাত ক্রিকেটারদের নিয়ে একাদশ গঠিত হলো, যারা কখনো চ্যাম্পিয়ন দলের সদস্য হতে পারেননি।

এবার দেখে নেওয়া যাক, বিশ্বকাপজয়ী দলের সদস্য হতে না পারা সেই বিখ্যাত ক্রিকেটারের নিয়ে গঠিত হওয়া একাদশ (এখানে কেবল প্রাক্তন ক্রিকেটার দের নিয়েই দল গঠিত হয়েছে):-

ওপেনার: সৌরভ গাঙ্গুলী ও ব্রায়ান লারা

5 Occasions where Sourav Ganguly cost the match for India with his slow batting

২০০৩ বিশ্বকাপে সৌরভ গাঙ্গুলীর নেতৃত্বে ভারতীয় দল দুর্দান্ত পারফরম্যান্স করে। ওই টুর্ণামেন্টে সৌরভ গাঙ্গুলীর ব্যাট থেকে এসেছিল তিনটি শতরান। কিন্তু ফাইনালে উঠলেও দুর্ভাগ্যবশত অস্ট্রেলিয়ার কাছে পরাজিত হয়।

Brian Lara to coach Kerala Kings in T10 Cricket League to be held in UAE | The National

ওয়েস্ট ইন্ডিজ দল এক বিরল প্রজাতির ব্যাটসম্যান পেয়েছিল যাকে বিপক্ষ দল স্লেজিং করতেও ভয় পেত। কিন্তু দুর্ভাগ্যবশত ব্রায়ান লারা কখনও চ্যাম্পিয়ন দলের সদস্য হতে পারেননি।

মিডল অর্ডার: কুমার সাঙ্গাকারা, এবি ডি ভিলিয়ার্স, রাহুল দ্রাবিড় ও ব্রেন্ডন ম্যাককুলাম

Kumar Sangakkara completes 13,000 ODI runs - Cricket Country

২০১১ বিশ্বকাপে কুমার সাঙ্গাকারার নেতৃত্বে শ্রীলঙ্কা ফাইনালে উঠে কিন্তু দুর্ভাগ্যবশত পরাজিত হয়। এরপর ২০১৫ বিশ্বকাপেও তার ব্যাট থেকে টানা ৪টি সেঞ্চুরি এসেছিল, কিন্তু কখনোই বিশ্বকাপ জয়ের স্বপ্ন তার পূরণ হয়নি।

AB de Villiers: No clue of what South Africa Cricket team will do after semi-final exit | India.com

দক্ষিণ আফ্রিকার বিখ্যাত ক্রিকেটার এবি ডি ভিলিয়ার্স এর নেতৃত্বে ২০১৫ বিশ্বকাপের সেমিফাইনালে পৌঁছেছিল দল। কিন্তু নিউজিল্যান্ডের কাছে পরাজিত হয়ে অশ্রুজলে তাদের বিদায় নিতে হয়েছিল।

When Rahul Dravid unleashed his wrath on New Zealand - Cricket Country

বিশ্বের অন্যতম সেরা ব্যাটসম্যান রাহুল দ্রাবিড় ভারতের হয়ে তিনটি বিশ্বকাপ খেলেছেন, দুর্ভাগ্যবশত কখনোই চ্যাম্পিয়ন দলের সদস্য হতে পারেননি। ১৯৯৯ বিশ্বকাপে তার দুরন্ত পারফরমেন্সে টুর্নামেন্টের সেরা হয়েছিলেন।

ICC Cricket World Cup 2015: Brendon McCullum rewrites record books for fastest half-century in World Cup | India.com

২০১৫ বিশ্বকাপে ব্রেন্ডন ম্যাককুলামের নেতৃত্বে নিউজিল্যান্ড ফাইনাল ওঠে। ওই টুর্ণামেন্টে দুর্দান্ত পারফরম্যান্স করেছিল কিউই দল। কিন্তু ফাইনালে অস্ট্রেলিয়ার মুখোমুখি হয়ে পরাজিত হয়।

অলরাউন্ডার: জ্যাক ক্যালিস ও ল্যান্স ক্লুজনার 

Kallis: SA the dark horse of 2019 Cricket World Cup

সর্বকালের সেরা অলরাউন্ডারদের মধ্যে জ্যাক ক্যালিস অন্যতম। দুর্ভাগ্যবশত, দক্ষিণ আফ্রিকার দুর্দান্ত ক্রিকেটার থাকা সত্ত্বেও কখনোই তারা বিশ্বকাপজয়ী দলের সদস্য হতে পারেনি।

CWC 2019: Top five trump cards in this edition

১৯৯৯ বিশ্বকাপে টুর্নামেন্টের সেরা খেলোয়াড় ল্যান্স ক্লুজনারও এই তালিকায় সামিল হয়েছেন। ওই বিশ্বকাপের সেমিফাইনালে তিনি একাই লড়ে যান কিন্তু শেষ পর্যন্ত তার দলকে সঠিক জায়গায় পৌঁছে দিতে ব্যর্থ হন।

বোলার: শন পোলক, অনিল কুম্বলে ও শোয়েব আখতার

Most Wickets By An ODI Team In A Calendar Year - The Cricket Lounge

বিশ্বকাপ জিততে না পারা অন্যতম ট্রাজিক হিরো শন পোলক। তার নেতৃত্বে দক্ষিণ আফ্রিকা দল সবচেয়ে শক্তিশালী হয়ে উঠেছিল। কিন্তু দুর্ভাগ্যবশত বিশ্বকাপের মঞ্চে বারবার ব্যর্থ হয়েছেন তিনি।

Top 10 Bowlers with most ODI wickets at a single venue

সৌরভ গাঙ্গুলীর মতই আরো এক বিখ্যাত ভারতীয় ক্রিকেটার অনিল কুম্বলে কখনোই বিশ্বকাপ জয়ী দলের সদস্য হতে পারেননি। ভারতের হয়ে সর্বোচ্চ উইকেট শিকার করেছেন তিনি।

Pak's Legendary Cricketer Shoaib Akhtar Compares Indian Skipper Virat Kohli's Attitude to PM Khan - Sputnik International

বিশ্বের সবচেয়ে দ্রুতগতির বোলার শোয়েব আখতারও এই তালিকা সামিল হয়েছেন। ১৯৯৯ বিশ্বকাপে তার দল ফাইনালে উঠলেও অস্ট্রেলিয়ার কাছে পরাজিত হয়ে বিদায় নেয়। তবে আজ অবধি বিশ্বকাপে পাকিস্তানি দল ভারতকে কখনই হারাতে পারেনি। 

Continue Reading
Click to comment

Trending ..

To Top