Connect with us

তুলসী পাতায় রয়েছে এমন ভেষজগুণ যা শারীরিক সমস্যাকে কয়েকটি দূর করে

Lifestyle

তুলসী পাতায় রয়েছে এমন ভেষজগুণ যা শারীরিক সমস্যাকে কয়েকটি দূর করে

ভেষজ গুণের অধিকারী তুলসী গাছ। আর এইজন্য তুলসী পাতাকে ভেষজের রানিও বলা হয় কারণ এই ছোট্ট গুল্ম গাছের পাতাটি সহস্রাধিক রোগের নিরাময় করে। নিয়মিত তুলসী পাতা সকালে খালি পেটে খেলে রোগ প্রতিরোধ ক্ষমতা দ্বিগুণ বেড়ে গিয়ে ছোট বড় কোন রোগ শরীরে ধারে কাছে ঘেষতে পারে না। তাহলে চলুন জেনে নেওয়া যাক এই পাতাটি আমাদের কি কি ভাবে উপকার করে- 

Image result for তুলসী গাছ

১) সর্দি-কাশির মহাষৌধ: শিশু থেকে বৃদ্ধ সকলের সর্দি-কাশির জন্য তুলসীপাতা মহৌষধ হিসেবে কাজ করে থাকে। সর্দি কাশি হলে এক চামচ মধুর সাথে তুলসী পাতা মিশিয়ে খাওয়ালে তা তৎক্ষণাৎ কাজ করা শুরু করবে।

২) পোকার কামড়: কীটপতঙ্গে কামড় দিলে যদি জ্বালাপোড়া শুরু করে তাহলে ওই আক্রান্ত স্থানে তুলসীপাতার রস লাগালে দ্রুত উপশম পাওয়া যায়। কারণের মধ্যে ব্যথানাশক একটি উপাদান রয়েছে।

৩) রোগ নিরাময় ক্ষমতা: নার্ভ দুর্বলতা এবং স্মৃতিশক্তিকে অত্যন্ত প্রখর করতে তুলসী পাতার জুড়ি নেই। এটি শ্বাসনালী থেকে শ্লেষ্মাঘটিত সমস্যা দূর করে। তুলসী পাতা পাকস্থলীর ও কিডনীর স্বাস্থ্যের জন্য অত্যন্ত উপকারী।

৪) ক্ষতস্থান সারিয়ে তোলে: শরীরে হঠাৎ কোন অংশে পুড়ে গেলে হাতের কাছে তেমন কিছু না পেলে তুলসীপাতার রস এবং নারকেলের তেল একসাথে লাগান। দেখবেন এর ফলে জ্বালাপোড়া কমে যাবে এবং ক্ষতস্থানটি খুবই দ্রুত সেরে উঠবে।

৫) ক্যানসার প্রতিরোধে: তুলসী পাতার মধ্যে রয়েছে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট। যার ফলে এটি ব্রেস্ট ক্যান্সার, ওরাল ক্যান্সার ইত্যাদি প্রতিরোধ করতে সক্ষম। এছাড়াও এটি রক্ত সঞ্চালনের মাত্রা স্বাভাবিক রাখে বলে টিউমার হওয়ার কোন আশঙ্কা থাকে না।

Image result for kidney problems

৬) কিডনির পাথর দূর করতে: কিডনিতে পাথর হলে তা তুলসী পাতার সারিয়ে তুলতে সক্ষম। নিয়মিত সকালে খালি পেটে তুলসী পাতা খেলে প্রাকৃতিকভাবেই কিডনির মধ্যে থেকে পাথর দূর হয়ে যায়।

৭) মাথা যন্ত্রণা: মাথা যন্ত্রণা একটা সাধারন সমস্যা, কয়েকটি জলে ফুটিয়ে নিয়ে সেই ভাপ কপালের নিলে মাথা যন্ত্রণা অথবা এই জলটি পান করলেও একই উপকারিতা পাবেন।

৮) ইন্দ্রিয় উত্তেজক: তুলসী গাছের শিকড় অত্যন্ত ইন্দ্রিয় উত্তেজক। প্রতিদিন এক ইঞ্চি পরিমাণ তুলসী গাছের শিকড় পানের সাথে খেলে পুরুষদের বিশেষ অক্ষমতা দূর হয়।

Continue Reading
Click to comment

Trending ..

To Top