Connect with us

News

পশ্চিমবঙ্গের মানুষের গড় আয়ু কমবে ৭ বছর, জানা গেল এক মার্কিন গবেষণায়

বর্তমানে আমরা যে সমস্যাটি সব যে মুখোমুখি হচ্ছি তাহলে পরিবেশ দূষণ আর যে কারণে পরিবেশবিদ থেকে বিজ্ঞানীরা মানুষকে গাছ লাগানোর ব্যাপারে নানা রকমভাবে সচেতন করে যাচ্ছে কিন্তু কিছু স্বার্থলোভী ব্যবসায়ীদের জন্য বনজংগল হু হু করে কমে যাচ্ছে গাছ কাটার কারণে। এর ফলে বাতাসে বেড়ে চলেছে কার্বন ডাই অক্সাইডের পরিমাণ এর মাত্রা যা থেকে হতে পারে মারাত্মক অসুখ বিসুখ ও কমে আসবে আয়ু।

Related image

শিকাগোর একটি বিশ্ববিদ্যালয়ের গবেষণায় উঠে এসেছে এমন একটা চাঞ্চল্যকর রিপোর্ট যা শুনে সকলেই অবাক হতে পারেন। পরিবেশ দূষণের দিক থেকে দ্বিতীয় স্থানে উঠে এসেছে ভারত বর্ষ। আর সবচেয়ে খারাপ অবস্থায় রয়েছে নেপাল। শিকাগো বিশ্ববিদ্যালয়ের এনার্জি পলিসি ইনস্টিউট এর একাধিক গবেষকরা তাদের সমীক্ষায় জানতে পেরেছে।

আরও পড়ুনঃ জিওর ৩টি নতুন রিচার্জ! অন্য নম্বরে ফোন করলে লাগবে না টাকা

এমনকি এই গবেষণায় আরও উঠে এসেছে যে পরিবেশ দূষণ নিয়ে বহুবার সতর্ক করা হয়েছে প্রতিটি দেশকে আর এই ব্যাপারে ভারতবর্ষ সম্পূর্ণ ব্যর্থ হয়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা অর্থাৎ ওয়ার্ল্ড হেলথ অর্গানাইজেশন তালিকায় ভারত সবার চেয়ে অনেকটাই পিছিয়ে পড়েছে। এর ফলে ১৩০ কোটির জনসংখ্যার মধ্যে প্রায় ৫০ কোটি জনসংখ্যার উপরে বায়ু দূষণের প্রভাব পড়বে। এর ফলে ৪০% ভারতবাসী আয়ু কমে যাবে প্রায় সাত বছর।

Related image

আরও পড়ুনঃ প্রতিমাসে আর লাগবে না ৩৫ টাকা, নতুন অফার এয়ারটেল ভোডাফোনের

২০১১ এর জনসংখ্যার বিচারে গত দুই বছর আগে সমীক্ষায় জানতে পারা গিয়েছিল ভারতবর্ষের গড় আয়ু ৬৭ থেকে ৬৯ হয়েছিল কিন্তু এবার দেখা যাচ্ছে তা পুরোটাই উল্টো হতে চলেছে গঙ্গার তীরে অবস্থিত ৭টি রাজ্যের উপর। শিকাগো বিশ্ববিদ্যালয়ের গবেষকরা এমনটাই তাদের রিপোর্টে জানিয়েছে।

আরও পড়ুনঃ সবচেয়ে বেশি তেজস্ক্রিয় ছড়ানো স্মার্টফোনগুলির তালিকা প্রকাশিত হলো

ভারতবর্ষের এই সাতটি রাজ্যে তালিকায় রয়েছে পশ্চিমবঙ্গ সহ বিহার, উত্তর প্রদেশ, দিল্লি, হরিয়ানা, চন্ডিগড় ও পাঞ্জাব। যেখানে মানুষের আয়ু গিয়ে দাঁড়াবে ৬৯ থেকে ৭ বছর কমে গিয়ে ৬২ বছর। এর ফলে যে সকল চাকরিজীবীদের অবসরের সময় ৬০ বছর, তাদের অবসর জীবনের গড় মেয়াদ মাত্র দুই বছর। যার ফলে অনেকেই এই আশঙ্কায় ভুগতে হতে পারে।

Continue Reading
Click to comment

Trending ..

To Top