Connect with us

Cricket

বিশ্ব ক্রিকেটে কেএল রাহুলের নামে যে ৬টি রেকর্ড লিপিবদ্ধ হয়েছে

বর্তমানে ভারতীয় দলের অন্যতম সেরা প্রতিভাবান খেলোয়াড় কেএল রাহুল। খুব কম সময়ে নিজের প্রতিভাকে মেলে ধরেছেন গোটা বিশ্বের সামনে। সেই সমস্ত ব্যাটসম্যানদের মধ্যে কেএল রাহুল একজন যার তিন ফরম্যাটেই সেঞ্চুরি রয়েছে।

আজকের প্রতিবেদনে রয়েছে, কেএল রাহুলের নামে যে বিশেষ কয়েকটি রেকর্ড তৈরি হয়েছে যা আর কোন ভারতীয় খেলোয়াড়ের এই রেকর্ড নেই। চলুন সেই সম্পর্কে বিস্তারিত জেনে নেওয়া যাক :-

১) অভিষেক ওয়ানডে ম্যাচে সেঞ্চুরি:

Tons of class

কেএল রাহুল একমাত্র ভারতীয় ক্রিকেটার যিনি তাঁর ওয়ানডে অভিষেক ম্যাচে সেঞ্চুরি হাঁকিয়েছেন। ২০১৬ সালে জিম্বাবুয়ের বিপক্ষে প্রথম ওয়ানডে ম্যাচ খেলেছিলেন। এই ম্যাচে তিনি ১১৫ বলে ১০০ রানের অপরাজিত ইনিংস খেলে ভারতীয় দলকে জিতিয়েছিলেন।

২) ১৭ ম্যাচের মধ্যে দুটি টি-টোয়েন্টি সেঞ্চুরি:

India v/s England: With sensational century, KL Rahul relieved to break  564-day jinx

কেএল রাহুল বিশ্বের একমাত্র ব্যাটসম্যান যিনি ১৭টি ম্যাচের মধ্যে দুটি আন্তর্জাতিক টি-টোয়েন্টি সেঞ্চুরি হাঁকিয়েছেন। ২০১৬ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে প্রথম টি-টোয়েন্টি সেঞ্চুরি করেন। এরপর ২০১৮ সালে ইংল্যান্ডের বিপক্ষে তিনি দ্বিতীয় টি-টোয়েন্টি সেঞ্চুরি হাঁকিয়েছিলেন।

৩) প্রথম ৮ ইনিংসের মধ্যে প্রতিটি ফরম্যাটে সেঞ্চুরি:

KL Rahul slams fifth hundred on final day of India-England Test series -  Sports News

কেএল রাহুল হলেন বিশ্বের একমাত্র ব্যাটসম্যান যিনি প্রতিটি ফরম্যাটের প্রথম ৮ ইনিংসের মধ্যে একটি করে সেঞ্চুরি হাঁকিয়েছেন। ২০১৫-১৬ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষে টেস্ট সেঞ্চুরি, ২০১৬ সালে জিম্বাবুয়ের বিপক্ষে ওয়ানডে সেঞ্চুরি এবং ২০১৬ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টি-টোয়েন্টি ম্যাচে সেঞ্চুরি করেন।

৪) তিনটি ফরম্যাটেই সেঞ্চুরি হাঁকিয়েছেন ছক্কা মেরে:

New Zealand vs India, 2020: 3rd T20I: Match Prediction – Weather Report,  Pitch Conditions, Playing XIs and Live Streaming Details

কেএল রাহুল আন্তর্জাতিক ক্রিকেটে ছক্কা মেরে তার তিন ফর্ম্যাটের প্রথম সেঞ্চুরি পূর্ণ করেছেন। ২০১৫-১৬ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষে টেস্ট ম্যাচে, ২০১৬ সালে জিম্বাবুয়ের বিপক্ষে ওয়ানডে ম্যাচে এবং ২০১৬ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টি-টোয়েন্টি ম্যাচে ছক্কা হাঁকিয়ে সেঞ্চুরি করেন।

৫) আইপিএলে দ্রুততম সেঞ্চুরি:

IPL 2019: Lokesh Rahul's 71 leads Kings XI Punjab beat Mumbai Indians by 8  wickets - NewsX

আইপিএলের দ্রুততম হাফ সেঞ্চুরি করার রেকর্ড রয়েছে কেএল রাহুলের নামে। ২০১৮ সালে কিংস ইলেভেন পাঞ্জাবের ওপেনার মাত্র ১৪ বলে হাফ সেঞ্চুরি করেছিলেন দিল্লি ডেয়ারডেভিলসের বিরুদ্ধে। তার এই ইনিংসে সাজানো ছিল ৪টি ছক্কা এবং ৬টি চার।

৬) আইপিএলে ভারতীয় হিসেবে সর্বোচ্চ স্কোর:

KL Rahul breaks Sachin Tendulkar's IPL record - The August

২০২০ আইপিএলে ভারতীয় ব্যাটসম্যান হিসেবে সর্বোচ্চ ব্যক্তিগত স্কোর করছেন কিংস ইলেভেন পাঞ্জাব এর অধিনায়ক কেএল রাহুল। রয়েল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর বিপক্ষে তিনি ৬৯ বলে ১৩২ রানের অপরাজিত ইনিংস খেলেন। এই ইনিংসে সাজানো ছিল ৭টি ছক্কা এবং ১৪টি চার।

Continue Reading
Click to comment

Trending ..

To Top