Connect with us

Cricket

আইপিএলের প্রতিটি ব্যাটিং পজিশন অনুযায়ী যে ১১ ক্রিকেটার সর্বোচ্চ রান করেছেন

ইন্ডিয়ান প্রিমিয়ার লীগ এই গ্রহের সবচেয়ে সেরা টি-টোয়েন্টি লিগ। ২০০৮ থেকে শুরু হওয়া এই লীগ ক্রিকেটপ্রেমীদের মনোরঞ্জন ও বিনোদনের একটি মাধ্যম। এই সীমিত ওভারের খেলায় ব্যাটসম্যানেরা যেকোনো পজিশনে ব্যাট করতে নেমে উচ্চ স্কোর করতে পারে আবার কখনো কখনো মূল্যবান ইনিংস খেলে তার দলকে জেতায়।

আজকের প্রতিবেদনে রয়েছে, আইপিএলের প্রতিটি ব্যাটিং পজিশন অনুযায়ী যে ১১ ক্রিকেটার সর্বোচ্চ রান করেছেন, এবার তাদের সম্পর্কে জেনে নেওয়া যাক –

১) ক্রিস গেইল: ১৭৫* রান

Top 5 T20 Records Which May Never Get Broken

আইপিএলে সর্বোচ্চ ব্যক্তিগত স্কোরের রেকর্ডটি ইউনিভার্সের বস ক্রিস গেইলের নামে রয়েছে। ২০১৩ সালে রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর হয়ে পুনে ওয়ারিয়র্স এর বিপক্ষে ৬৬ টি বলের মুখোমুখি হয়ে ১৭৫* রানের ম্যারাথন ইনিংস খেলেন। তার এই ইনিংসের জেরে আরসিবি ২৬৩/৫ রানের পাহাড় করে।

২) ব্রেন্ডন ম্যাকুলাম: ১৫৮* রান

CT IPL Flashback: Brendon McCullum sets the league on fire with a  blistering 158

২০০৮ আইপিএলের শুরুর লগ্নের প্রথম ম্যাচেই চিন্নাস্বামী স্টেডিয়ামে কলকাতা নাইট রাইডার্স এর ওপেনার ব্রেন্ডন ম্যাকুলাম রয়েল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর বিপক্ষে ৭৩ বলে ১৫৮* অপরাজিত রানের ঐতিহাসিক ইনিংস খেলেছিলেন।

৩) এবি ডি ভিলিয়ার্স: ১৩৩* রান

Have you seen AB de Villiers and Superman in the same room? | Cricbuzz.com

আরসিবির সেরা ব্যাটসম্যান এবি ডি ভিলিয়ার্স বহু বছর ধরে এই লিগে রাজত্ব করছেন। ২০১৫-তে মুম্বই ইন্ডিয়ান্সের বিপক্ষে ডি ভিলিয়ার্স তিন নম্বরে ব্যাট করতে নেমে ৫৯ বলে ১৩৩ রানের দুর্ধর্ষ ইনিংস খেলেন। এই ৩৬০° ব্যাটসম্যান ম্যান অব দ্য ম্যাচের পুরস্কার পান এবং তার দল ৩৯ রানে জয়লাভ করে।

৪) ঋষভ পান্থ: ১২৮* রান

Rishabh Pant's 128* highest individual score by an Indian in IPL - Sports  News

দিল্লি ক্যাপিটালসের মারকুটে বাঁহাতি ব্যাটসম্যান ঋষভ পান্থ ২০১৮ সালে সানরাইজার্স হায়দ্রাবাদের বিপক্ষে চার নম্বরে ব্যাট করতে নেমে ১২৮* রানের দুর্দান্ত ইনিংস খেলেছিলেন। তার এই ইনিংসের সাজানো ছিল ১৫টি চার এবং ৭টি ছক্কা। তবুও, তার দল ৯ উইকেটে পরাজিত হয়।

৫) বেন স্টোকস: ১০৩* রান

Ben Stokes, most expensive player of IPL 10, smashes 61-ball hundred for  RPS | Sports News,The Indian Express

ইংলিশ অলরাউন্ডার বেন স্টোকস তার অভিষেক আইপিএল মরসুমে দুর্দান্ত পারফরম্যান্স করে। রাইজিং পুনে সুপারজিয়ান্ট তাকে প্রচুর অর্থে স্বাক্ষরিত করেছিল। এই বাঁহাতি ব্যাটসম্যান গুজরাট লায়ন্সের বিপক্ষে পাঁচ নম্বরে ব্যাট করতে নেমে ১০৩* রানের দুর্ধর্ষ ইনিংস খেলেন।

৬) হার্ডিক পান্ডিয়া: ৯১ রান 

On This Day: Mumbai Indians' Hardik Pandya smashed career-best 91 vs KKR |  The SportsRush

হার্ডিক পান্ডিয়া ২০১৯ সালে কলকাতা নাইট রাইডার্সের বিপক্ষে তার জীবনের অন্যতম সেরা ইনিংসটি খেলেছিলেন। ২৩৩ রানের লক্ষ্য তাড়া করতে নামলে মুম্বাই দল ৫৮/৪ রানে ধাক্কা খায়। এরপর তিনি ছয় নম্বরে ব্যাট করতে নেমে ৬টি চার ও ৯টি ছক্কা সাহায্য ৩৪ বলে ৯১ রানের মহাকাব্যিক ইনিংস খেলেন। শেষ পর্যন্ত মুম্বই ম্যাচটি ৩৪ রানে হেরে যায়।

৭) আন্দ্রে রাসেল: ৮৮* রান

inkl - Hindustan Times - IPL 2018 Chennai Super Kings vs Kolkata Knight  Riders, live cricket score: KKR 202/6, Russell 88*

গত দুই বছরে ওয়েস্ট ইন্ডিজ অলরাউন্ডার আন্দ্রে রাসেল তাঁর জীবনের সেরা ফর্মে রয়েছেন। আইপিএল ২০১৮-তে চেন্নাই সুপার কিংস এর বিপক্ষে সাত নম্বরে ব্যাট করতে নেমে মাত্র ৩৮ বলে ৮৮* রানের ঝড়ো ইনিংস খেলেন। দুর্ভাগ্যক্রমে, নাইট রাইডার্স সেই ম্যাচটি পাঁচ উইকেটে হেরে যায়।

৮) হরভজন সিং: ৬৪ রান

IPL 8: 'I don't mind batting up the order,' says Harbhajan Singh

মুম্বাই ইন্ডিয়ান্সের প্রাক্তন তারকা হরভজন সিং মূলত একজন বোলার, তবে তিনি ব্যাট হাতেও বড় বড় হিট মারতে পারেন। ২০১৫ সালে কিংস ইলেভেন পাঞ্জাবের বিপক্ষে মাত্র ২৪ বলে ৬৪ রান করেছিলেন। ভাজ্জির এই দুর্দান্ত নক সত্ত্বেও, মুম্বাই ইন্ডিয়ান্স ১৮ রানে পরাজিত হয়।

৯) হরভজন সিং: ৪৯* রান

Top 5 Best Innings of Harbhajan Singh in Indian Premier League (IPL)

আইপিএল ২০১০-তে হরভজন সিং ডেকান চার্জার্সের বিপক্ষে মাত্র ১৮ বলে অপরাজিত ৪৯ রান করেছিলেন। তার এই ঝড়ো ইনিংসের জেরে মুম্বাই ইন্ডিয়ান্স জয়ী হয়।

১০) ধাওয়াল কুলকার্নি: ২৮* রান

M10: RR vs CSK – Dhawal Kulkarni Six

২০১৪ সালে রাজস্থান রয়্যালসের বোলার ধাওয়াল কুলকার্নি ১০ নম্বর নেমে সিএসকে এর বিপক্ষে ২৮* রানের ইনিংস খেলেছিলেন। যদিও শেষ পর্যন্ত তার দলকে জয় দিতে ব্যর্থ হয়।

১১) মুনাফ প্যাটেল: ২৩* রান

Munaf Patel denounces charges of sending death threat to Vadodara cricket  chief | Catch News

রাজস্থান রয়্যালসের বোলার মুনাফ প্যাটেল ১১ নম্বরে ব্যাট করতে নেমে তিনি দিল্লি ডেয়ারডেভিলসের বিরুদ্ধে ২৩* রান করেছিলেন। যদিও তার দল হেরে যায় কিন্তু তিনি সবার মন জয় করেন।

Continue Reading
Click to comment

Trending ..

To Top