Connect with us

যে ১০ জন ক্রিকেটার দুটি দেশের হয়ে খেলেছেন; তালিকায় রয়েছেন চার ভারতীয়

Cricket

যে ১০ জন ক্রিকেটার দুটি দেশের হয়ে খেলেছেন; তালিকায় রয়েছেন চার ভারতীয়

প্রতিটা ক্রিকেটারের স্বপ্ন থাকে তার দেশের হয়ে খেলা। কিন্তু ইতিহাস ঘাঁটলে দেখা গেছে এমন কয়েকজন খেলোয়াড় রয়েছেন যারা দুটি দেশের হয়ে প্রতিনিধিত্ব করেছেন। এটা শুনতে অবাক লাগলেও এটাই সত্যি যে, তারা নিজের দেশ ত্যাগ করে অন্য দেশে পাড়ি দেন এবং সেই দেশের নাগরিত্ব গ্রহন করে ক্রিকেট খেলেন।  

আজকের প্রতিবেদনে রয়েছে, বিশ্বের যে ১০ জন ক্রিকেটার দুটি দেশের হয়ে খেলেছেন, এই তালিকায় রয়েছেন চার জন ভারতীয়; এবার তাদের সম্পর্কে জেনে নেওয়া যাক:-

) লুক রঞ্চি:

6 cricketers who represented two countries in T20I cricket

২০০৮ সালে অস্ট্রেলিয়ার হয়ে আন্তর্জাতিক ক্রিকেটে আত্মপ্রকাশ করেছিলেন উইকেট-রক্ষক ব্যাটসম্যান লুক রঞ্চি। এর কয়েক বছর পর তিনি নিউজিল্যান্ড এর হয়ে খেলা শুরু করেন। সম্প্রতি আন্তর্জাতিক ক্রিকেটকে তিনি বিদায় জানিয়েছেন।

২) কোরি অ্যান্ডারসন:

न्यूजीलैंड को अलविदा, अब USA के लिए इंटरनेशनल क्रिकेट खेलेंगे कोरी एंडरसन - Cricket AajTak

নিউজিল্যান্ডের অলরাউন্ডার কোরি অ্যান্ডারসন জাতীয় দলে আর সুযোগ না পাওয়ায় সম্প্রতি মার্কিন যুক্তরাষ্ট্রে পাড়ি দিয়েছেন ঘরোয়া টি-টোয়েন্টি লিগ খেলার জন্য। প্রসঙ্গত, কোরি অ্যান্ডারসন ওয়ানডে ক্রিকেটে দ্বিতীয় দ্রুততম (৩৬ বলে) শতরানের মালিক। এছাড়া তিনি ২০১৫ বিশ্বকাপে রানার্স দলের (নিউজিল্যান্ড) সদস্য ছিলেন। 

৩) এড জয়েস:

Sussex eye job share as Ed Joyce opts for Ireland

এড জয়েস ইংল্যান্ড এবং আয়ারল্যান্ড উভয়ের হয়ে খেলেছেন। ২০০৭ বিশ্বকাপে তিনি ইংল্যান্ডের দলের অংশ ছিলেন। এরপর ২০১১ সালে তিনি আয়ারল্যান্ডের হয়ে খেলেন। 

৪) ইয়ন মর্গান:

England win Cricket World Cup: Who is captain Eoin Morgan? - BBC News

এড জয়েসের ঠিক উল্টো ইয়ন মরগান, ২০০৭ বিশ্বকাপে আইরিশ দলের অংশ ছিলেন, এরপর ২০১১ সালে ইংল্যান্ড দলে যুক্ত হন। ২০১৫ বিশ্বকাপে তিনি ইংলিশ দলের অধিনায়ক হন এবং ২০১৯ বিশ্বকাপ তার নেতৃত্বে ইংল্যান্ড চ্যাম্পিয়ন হয়। 

৫) ইফতেখার পাতৌদি:

Image result for Iftekhar Pataudi

নবাব ইফতার পাতৌদি ছিলেন প্রাক্তন ভারতীয় অধিনায়ক মনসুর আলী খান পাতৌদির পিতা। ইংল্যান্ড দল ত্যাগ করে ১৯৪৬ সালে তিনি ভারতে আসেন এবং সেই বছরই তাদের বিপক্ষে ভারতীয় অধিনায়ক হন।

৬) আবদুল হাফিজ করদার:

इंडिया में पैदा हुआ वो क्रिकेटर जो पाकिस्तान का कप्तान बना और पहली सीरीज में इंडिया को हराया - Abdul Hafeez Kardar the father of pakistan cricket

আবদুল হাফিজ করদার একজন আন্তর্জাতিক ক্রিকেটার যিনি ভারত এবং পাকিস্তান উভয়ের হয়ে টেস্ট ম্যাচ খেলেছেন। টেস্ট ক্রিকেটে ভারত ও পাকিস্তান উভয়েরই প্রতিনিধিত্বকারী তিন ক্রিকেটারের মধ্যে তিনি একজন ছিলেন।

৭) আমির এলাহী:

Gul Mohammad Hindi News, Gul Mohammad News In Hindi - Amarujala.com

দেশ বিভক্ত হওয়ার পরে অবধি আমির ভারতীয় দলের অংশ ছিলেন। এর পরে তিনি পাকিস্তানে চলে আসেন এবং ১৯৫২-৫৩ সালে তিনি পাকিস্তানের হয়ে খেলেন।

৮) গুল মোহাম্মদ:

গুল মোহাম্মদ হলেন তৃতীয় ক্রিকেটার যিনি ভারত এবং পাকিস্তান উভয় দেশের হয়ে খেলেছেন। ১৯৫৫ সালে তিনি পাকিস্তানের নাগরিকত্ব গ্রহণ করেছিলেন। যার পরে তিনি পাক দলের হয়ে প্রতিনিধিত্ব করেন।

৯) ডার্ক ন্যান্স:

5 players who moved from Associate to Full Member nation

অস্ট্রেলিয়ার বাঁহাতি ফাস্ট বোলার ডার্ক ন্যান্স ২০১০ সালে অস্ট্রেলিয়ান দলের হয়ে খলা শুরু করেছিলেন। এর আগে তিনি নেদারল্যান্ডের হয়ে খেলতেন।  

১০) কেপলার ওয়েলস:

Short Biography of Kepler Wessels On Cricketnmore

দক্ষিণ আফ্রিকার প্রাক্তন অধিনায়ক ওয়েলস ১৯৮২ সালে অস্ট্রেলিয়ার হয়ে খেলেন। এরপর ১৯৯১ সালে বর্ণবাদ তোলার অভিযোগে আফ্রিকান নাগরিত্ব গ্রহণ করে তিনি দক্ষিণ আফ্রিকার হয়ে খেলেন।

আরো পড়ুনঃ নিজের দেশ ছেড়ে ইংল্যান্ডের হয়ে খেলছেন এই পাঁচ ক্রিকেটার

 

Continue Reading
Click to comment

Trending ..

To Top