স্পোর্টস বাইকগুলোর পিছনের সিট এত উঁচু হয় কেন? জানলে অবাক হবেন

যে কারণে স্পোর্টস বাইক গুলোর পিছনের সিট উঁচু থাকে

আমরা দৈনন্দিন জীবনে এমন অনেক কিছুই দেখি যেগুলোর কারণ খুঁজে পাই না অথচ সেগুলো নিয়ে মনে অনেক প্রশ্ন জাগে। তেমনি একটি স্পোর্টস বাইক গুলোর পিছনের উঁচু সিট। নিশ্চয়ই আপনার মাথাতেও এই প্রশ্নটি ঘোরাফেরা করেছে। আসলে স্পোর্টস বাইক গুলোর পিছনের সিট উঁচু করার পেছনে বেশ কয়েকটি কারণ থাকে। তা এবার বিস্তারিত জেনে নেওয়া যাক। 

আসলে কোম্পানির তরফে যখনই কোন কিছু ডিজাইন বা আকার তৈরি করা হয়, শুধু তা দেখতে সুন্দর বা স্টাইলিশ এর জন্যই নয়, এর পিছনে একাধিক কারণ থাকে। জানিয়ে রাখি, বাইকের পিছনের সিটকে পিলিয়ন সিট বলে। আসলে সাধারণ বাইকের থেকে স্পোর্টস বাইক গুলোর ক্ষমতা অনেক বেশি এবং তাদের সমতা বজায় রাখার জন্যই এমনটা করা হয়।

KTM bike

যদি স্পোর্টস বাইকগুলোর সিট সাধারণ বাইকের মত বানানো হয় তাহলে আগে ও পিছনের টায়ারের খুব বেশি দূরত্ব থাকবেনা, যে কারণে চালানোর সময় বাইকের ব্যালেন্স বিগড়ে যাওয়ার চান্স অনেকটাই বেড়ে যাবে এবং বড় দুর্ঘটনাও ঘটতে পারে। এছাড়াও এর সিট উঁচু করার আরও একটি কারণ হলো যে যাতে টায়ার ও সিটের গ্যাপ থাকে।

যেহেতু বাইক দুজন বসার জন্য বানানো হয়, সুতরাং পিছনে বসা ব্যক্তিরও নিরাপত্তার কথা ভেবেই পিছনে সিট উঁচু রাখা হয়। আসলে স্পোর্টস বাইক গুলো চেন সর্বদা খোলামেলা থাকে, এই ক্ষেত্রে সিট নিচু করা হলে পিছনে বসা ব্যক্তির পা চেনে লেগে গিয়ে বড়সড় বিপদ ঘটতে পারে।

Image

এছাড়াও দেখা গিয়েছে যে সকল বাইকের পিছনের সিট উঁচু, তাদের এরোডাইনামিক খুব ভালো হয়। আসলে এই ধরনের আকৃতি গাড়ির ব্যালেন্স খুব সুন্দরভাবে বজায় থাকে। যদিও বয়স্ক মানুষরা এই ধরনের বাইক পছন্দ করে না কিন্তু পিছনের সিট কেবল স্টাইলিশ ও সুন্দরের জন্যই না, ওই বাইকটির নিরাপত্তার কথা ভেবেই বানানো হয়।