Connect with us

আইপিএল চলাকালীন ব্যর্থতার কারণে পদত্যাগ করেছেন যে ৭ অধিনায়ক

Cricket

আইপিএল চলাকালীন ব্যর্থতার কারণে পদত্যাগ করেছেন যে ৭ অধিনায়ক

ক্রিকেট একটি অনিশ্চয়তার খেলা তাই দুর্দান্ত ক্রিকেটার হওয়া সত্ত্বেও অধিনায়ক হিসেবে সফল হবেন এমনটা নাও হতে পারে। আইপিএলের কথা বললে এমন অনেক দুর্দান্ত ক্রিকেটার ছিলেন যারা অধিনায়কের দায়িত্ব পেয়েছিলেন, কিন্তু শেষ পর্যন্ত ব্যর্থতার কারণে মাঝপথেই অধিনায়কত্ব ত্যাগ করেন। 

প্রসঙ্গত চলতি ২০২১ আইপিএলের মাঝপথেই সানরাইজার্স হায়দ্রাবাদের অধিনায়ক ডেভিড ওয়ার্নার চরম ব্যর্থতার কারণে তিনি তার অধিনায়কত্ব ত্যাগ করেছেন। তার বদলে নতুন অধিনায়ক হয়েছেন নিউজিল্যান্ডের তারকা কেন উইলিয়ামসন।

তবে আইপিএল এর ইতিহাস ঘাঁটলে দেখা গেছে এর আগেও বেশ কয়েকজন অধিনায়ক মাঝপথেই অধিনায়কত্ব ত্যাগ করেছেন; এবার চলুন তাদের সম্পর্কে জেনে নেওয়া যাক:-

৭) শিখর ধাওয়ান:

Shikhar Dhawan terms AB de Villiers a true South African legend in an Instagram post

২০১৪ আইপিলে সানরাইজার্স হায়দ্রাবাদের অধিনায়ক শিখর ধাওয়ান ব্যাটসম্যান হিসেবে সাফল্য পেলেও নেতৃত্ব দিতে গিয়ে চূড়ান্ত ব্যর্থ হন। এই মরসুমে টানা পরাজয়ের ব্যর্থতা মেনে নিতে না পেরে তিনি অধিনায়কত্বের পদত্যাগ করেন এবং ড্যারেন সামিকে নেতৃত্বের দায়িত্ব দেওয়া হয় যার আন্তর্জাতিক ক্রিকেটেও অধিনায়কত্বের যথেষ্ট অভিজ্ঞতা রয়েছে। কিন্তু তারা প্লে-অফে যেতে ব্যর্থ হয়।

৬) কুমার সাঙ্গাকারা:

IPL 2016 Auction: Full list of players unsold for Indian Premier League (IPL) 9 - Cricket Country

২০১৩ আইপিলে কুমার সাঙ্গাকারার নেতৃত্বে সানরাইজার্স হায়দ্রাবাদ প্রথম সাতটি ম্যাচে ৫টিতে জয় লাভ করে। কিন্তু তিনি ব্যাটসম্যান হিসেবে ব্যর্থ হন। তিনি ভাবেন যে অধিনায়কের পদ ছাড়লে ফর্মে ফিরবেন সেই হিসেবে তিনি অধিনায়কত্ব ত্যাগ করে ক্যামেরন হোয়াইটের কাঁধে সমস্ত দায়ভার তুলে দেন। সেবার তারা প্লে অফের চতুর্থ স্থানে জায়গা করেছিল।

৫) ড্যানিয়েল ভেট্টোরি:

Daniel Vettori picked up three wickets | Photo | Indian Premier League | ESPNcricinfo.com

২০১১ আইপিএলে ড্যানিয়েল ভেট্টরির নেতৃত্বে আরসিবি ফাইনালে পৌঁছে ছিল বলে পরের মরসুমেও তিনি অধিনায়ক হন। কিন্তু ওই বছরে তিনি ধারাবাহিকতার অভাবে বারবার ব্যর্থ হন। তাই মাঝপথেই তরুণ ক্রিকেটার বিরাট কোহলিকে অধিনায়কের পদ দেওয়া হয়।

৪) গৌতম গম্ভীর:

Gautam should join the army': Twitter salutes Gambhir for brave call to step down as Delhi Daredevils captain

২০১৮ আইপিএলে গৌতম গম্ভীরের নেতৃত্বে দিল্লি ক্যাপিটালস ৭টি ম্যাচে মাত্র দুটিতেই জিততে সক্ষম হয়। এই পরিস্থিতিতে তিনি প্রেস কনফারেন্সে সরাসরি অধিনায়কের পদ ত্যাগ করেন। এরপর টিম ম্যানেজমেন্ট নতুন অধিনায়ক হিসেবে বেছে নেয় শ্রেয়াস আইয়ারকে। প্রসঙ্গত, তার নেতৃত্বেই কেকেআর দুবার চ্যাম্পিয়ন হয়েছিল।

৩) রিকি পন্টিং:

Mumbai Indian captain Ricky Ponting caught n bowled by Rajasthan Royals player Ajit Chandila during match 23 of the Pepsi Indian Premier League ( IPL) 2013 between The Rajasthan Royals and the

২০১৩ আইপিএলে রিকি পন্টিং এর নেতৃত্বে মুম্বাই ইন্ডিয়ান্স যথেষ্ট সমস্যায় পড়েছিল। এমনকি তারও ব্যাটিংয়ে রানের খরা বইছিল। এই পরিস্থিতিতে তিনি পদত্যাগ করলে নতুন অধিনায়ক হন রোহিত শর্মা এবং ওই বছরই তার দল চ্যাম্পিয়ন হয়। এরপর গত ৮ বছরে তিনি মুম্বাই ইন্ডিয়ান্সকে পাঁচবার করেন।

২) দিনেশ কার্তিক:

IPL 2019: Coach Jacques Kallis denies that KKR are considering sacking Dinesh Karthik as captain

২০২০ আইপিএলে কেকেআর-এর অধিনায়ক দীনেশ কার্তিক চূড়ান্ত ব্যর্থতার মুখোমুখি হয়। তাই তিনি মাঝপথেই পদত্যাগ করেন। এরপর টিম ম্যানেজমেন্ট এর পক্ষ থেকে বিশ্বকাপজয়ী অধিনায়ক ইয়ন মরগ্যানকে বেছে নেওয়া হয়।

১) ডেভিড ওয়ার্নার:

IPL 2021: Sunrisers Hyderabad's snub of David Warner makes little sense

চলতি মরসুমে সানরাইজার্স হায়দ্রাবাদের অধিনায়ক ডেভিড ওয়ার্নার চরম ব্যর্থতার কারণে তিনি তার অধিনায়কত্ব ত্যাগ করেছেন। এরপর নতুন অধিনায়ক হন কেন উলিয়ামসন, যিনি ২০১৮ সালেও অধিনায়ক ছিলেন এবং সেই বছরে তার দলকে ফাইনালে নিয়ে যায়। প্রসঙ্গত, ডেভিড ওয়ার্নারের নেতৃত্বেই সানরাইজার্স হায়দ্রাবাদ ২০১৬ সালে চ্যাম্পিয়ন হয়েছিল।

 

Continue Reading
Click to comment

Trending ..

To Top