Connect with us

শচীনের এই ১০টি রেকর্ড এর জন্যই তাকে “ক্রিকেট ঈশ্বর” বলে ডাকা হয়

Cricket

শচীনের এই ১০টি রেকর্ড এর জন্যই তাকে “ক্রিকেট ঈশ্বর” বলে ডাকা হয়

শচীন টেন্ডুলকার আজ তাঁর ৪৭ তম জন্মদিন উদযাপন করছেন। ১৯৭৩ সালের ২৪ এপ্রিল মুম্বাইয়ে জন্মগ্রহণ করা শচীন ১৯৮৯ সালে পাকিস্তানের বিপক্ষে টেস্ট ম্যাচ থেকে আন্তর্জাতিক ক্রিকেটে পা রাখেন। টেস্ট অভিষেকের একমাস পর তিনি ওডিআই অভিষেকও করেছিলেন। শচীন ২০০৬ সালে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ক্যারিয়ারে একমাত্র আন্তর্জাতিক টি-টোয়েন্টি ম্যাচ খেলেছিলেন।

Sachin Tendulkar asks netizens to help find waiter who gave ...

এই দুর্দান্ত ব্যাটসম্যান ২০১৩ সালে আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নিয়েছিলেন, তবে অবসর নেওয়ার আগে তিনি এমন কতগুলি রেকর্ড তৈরি করেন, যা ভবিষ্যতেও ভাঙ্গা কঠিন, যার ফলে তাকে ক্রিকেট ঈশ্বর বলা হয়।

১) আন্তর্জাতিক ওয়ানডে ক্রিকেটে মাস্টার ব্লাস্টারের ১৮ হাজার ৪২৬ এবং টেস্টে ১৫ হাজার ৯২১ রান রয়েছে। উভয় ফরম্যাটেই তিনি সর্বোচ্চ রান সংগ্রহকারী। তিনি আন্তর্জাতিক ক্রিকেটে মোট ৩৪ হাজার ৩৪৭ রান করেছেন।

২) টেস্ট ও ওয়ানডে ক্রিকেটে সর্বাধিক আন্তর্জাতিক সেঞ্চুরির রেকর্ডটি শচীন টেন্ডুলকারের। টেস্টে তাঁর ৫১ টি সেঞ্চুরি এবং ওয়ানডেতে ৪৯ টি সেঞ্চুরি রয়েছে। তিনি বিশ্বের একমাত্র খেলোয়াড় যিনি ১০০টি আন্তর্জাতিক সেঞ্চুরি করেছেন।

Sachin Tendulkar, the 'Michael Jordan of cricket,' comes to US

৩) শচীন বিশ্বের একমাত্র খেলোয়াড় যিনি ২০০টি আন্তর্জাতিক টেস্ট ম্যাচ খেলেন। শুধু টেস্টেই নয়, বিশ্বের সর্বাধিক আন্তর্জাতিক ওয়ানডে ম্যাচ খেলার রেকর্ডও তাঁর রয়েছে, শচীন ৪৬৩টি ওয়ানডে খেলেছেন।

৪) শচীন টেন্ডুলকার বিশ্বের প্রথম ব্যাটসম্যান যিনি টেস্ট ক্রিকেটে ১২ হাজার বা তার বেশি রান করেছেন। একই সঙ্গে ওয়ানডে ক্রিকেটে ১০ হাজার রান করা বিশ্বের প্রথম খেলোয়াড়ও তিনি।

৫) তিনি বিশ্বের তৃতীয় এবং ভারতের প্রথম খেলোয়াড় যিনি টেস্ট খেলতে থাকা সমস্ত দেশের বিরুদ্ধে সেঞ্চুরি করেন। স্টিভ ওয়া এবং গ্যারি কার্স্টেন তার আগে এটি করেছিলেন।

৬) আন্তর্জাতিক ক্রিকেটে সর্বাধিক ৭৬ বার ম্যান অফ দ্য ম্যাচ পুরস্কার জয়ের রেকর্ডটি শচীন টেন্ডুলকারের। তিনি টেস্টে ১৪ বার এবং ওয়ানডেতে ৬২ বার ম্যান অব দ্য ম্যাচ হয়েছেন।

ICC World Cup: ICC World Cup recap: Most 'Man of the Match' awards ...

৭) ওয়ানডে ক্রিকেটে ডাবল সেঞ্চুরি করা বিশ্বের প্রথম ব্যাটসম্যান তিনি। ২০১০ সালের ২৪ ফেব্রুয়ারি দক্ষিণ আফ্রিকার বিপক্ষে তিনি অপরাজিত ২০০ রান করেছিলেন। এই ইনিংসে তিনি ২৫ টি চার এবং ৩টি ছক্কা মারেন।

৮) সর্বাধিক ৬টি বিশ্বকাপ খেলার যৌথ রেকর্ড রয়েছে শচীন টেন্ডুলকারের নামে। পাকিস্তানের জাভেদ মিয়াঁদাদও ৬টি বিশ্বকাপ খেলেছেন। বিশ্বকাপে সর্বাধিক ২২৭৮ রান করার রেকর্ডটি শচিনের। ১৯৯২ সাল থেকে ২০১১ বিশ্বকাপ পর্যন্ত খেলেছেন।

৯) বিশ্বকাপে সর্বাধিক ৬টি সেঞ্চুরি করার রেকর্ডটি শচীন টেন্ডুলকারের। তবে গত বিশ্বকাপে রোহিত শর্মা তাকে ছুঁয়ে ফেলেন। একই সঙ্গে, রিকি পন্টিংয়ের (৪৬টি) পর বিশ্বকাপে সর্বাধিক ৪৫টি ম্যাচ খেলেছেন তিনি।

Sachin Tendulkar: ICC Cricket World Cup record-breaker

১০) একক বিশ্বকাপে সর্বোচ্চ ৬৭৩ রানের রেকর্ডটি শচীন টেন্ডুলকারের নামে রয়েছে। তিনি ২০০৩ সালের বিশ্বকাপে এটি করেছিলেন এবং ম্যান অফ দ্য সিরিজ হন।

Continue Reading
Click to comment

Trending ..

To Top