খাদ্য

ফ্যাটি লিভারের সমস্যায় ভুগছেন, কীভাবে দূর করবেন? জেনে নিন ঘরোয়া টোটকাগুলি

বর্তমানে সাধারন সমস্যাগুলোর মতই ফ্যাটি লিভারের সমস্যা দেখা দিয়েছে। তবে লিভার এর মধ্যে একটা ন্যূনতম ফ্যাট থাকবে কিন্তু আপনার লিভারের ওজন এর থেকেও যদি ৫-১০% হয় তবে সেটিকে ফ্যাটি লিভার বলা যেতে পারে। এখন ভয়ের কিছুই নেই, কয়েকটি ঘরোয়া টোটকা দিয়েও এই রোগকে সারিয়ে তোলা সম্ভব। চলুন সে বিষয়ে জেনে নেওয়া যাক –

Nonalcoholic fatty liver disease: drug treatments -Hospital Pharmacy Europe

১) আপেল ভিনিগার: লিভারের ফ্যাটের সমস্যার সমাধান করে আপেল ভিনিগার। হালকা উষ্ণ গরম জলে কয়েক ফোঁটা আপেল সিডার ভিনিগার মিশিয়ে দিনে দু’বার খেতে পারেন। আপনি চাইলে এতে সামান্য পরিমাণে মধুও মেশাতে পারেন।

২) পাতিলেবু: নিয়মিত লেবুর জল খাওয়া শরীরের পক্ষে খুবই ভালো; বিশেষত যাদের শরীরে ফ্যাট আছে। লেবুতে থাকে প্রচুর পরিমাণে ভিটামিন সি যা লিভারের পক্ষে খুবই ভালো। লিভারের ফ্যাট কমানোর জন্য টানা কয়েক সপ্তাহ নিয়মিত লেবু জল খেতে পারেন।

৩) যষ্টিমধু: শরীরের ফ্যাট কমানোর জন্য যষ্টিমধুও খুব উপকারী। এক কাপ গরম জলে হাফ চামচ যষ্টি মধু মিশিয়ে ৫-১০ ফোটাতে হবে। দিনে দুবার করে খেলে এটি ফ্যাটি লিভার কমাতে সাহায্য করবে।

যষ্টিমধুর যত গুণ

৪) আদা: অতিরিক্ত ফ্যাট থেকে লিভারকে বাঁচাতে আদা খুবই কার্যকর। প্রথমে ভালো করে আদাটাকে বেটে নিতে হবে। তারপর এক চামচ মতো ওই আদা উষ্ণ গরম জলে মিশিয়ে খেতে হবে।

৫) গ্রিন টি: গ্রিন টি শুধুমাত্র শরীরকেই সতেজ করে না লিভারকেও ভালো রাখে। দিনে দুবার করে গ্রিন টি খেলে আপনার লিভারের ফ্যাট কমতে শুরু করবে।

error: Content is protected !!