Connect with us

Health

হঠাৎ উঠে দাঁড়ালে মাথা ঘোরে? জেনে নিন আসল কারণ

হঠাৎ বসা বা শোয়া অবস্থা থেকে উঠে দাঁড়ালে আমাদের মাথা ঘুরে যায়। এই সমস্যায় আমরা অনেকেই ভুগে থাকি। তখন চারিদিক অন্ধকার দেখি এবং এটি মাত্র কয়েক সেকেন্ডের জন্যই স্থায়ী হয়। এই জন্য বিষয়টি নিয়ে কেউ তেমন মাথা ঘামায় না। কিন্তু বিশেষজ্ঞরা বলছেন এটিকে একেবারেই অবহেলা করা উচিত নয়, কারণ এর ফলে ভবিষ্যতে বড় বিপদ হতে পারে।

তাহলে চলুন জেনে নেওয়া যাক মাথা ঘোরার কারণ কি কি –

Some People Feel Dizzy When They Hear Certain Sounds. We Finally Know Why That Happens

১) বিশেষজ্ঞরা জানিয়েছেন, এই সমস্যার সঙ্গে নার্ভ বা স্নায়ু র সম্পর্ক রয়েছে। যারা স্নায়ুর সমস্যায় ভুগছেন বেশিরভাগ তাদেরই শোয়া অবস্থা থেকে উঠে দাঁড়ালে মাথা ঘুরে যায়। কয়েক সেকেন্ডের জন্য তারা চোখে অন্ধকার দেখেন। তবে এটিকে কখনোই অবহেলা করা উচিত নয়।

২) অনেকের আবার ব্লাড প্রেসারের কারণে এই ঘটনাটি ঘটে থাকে। রক্তচাপ কম থাকলে হঠাৎ উঠে দাঁড়ানোর সময় মাথায় সঠিক পরিমাণে রক্ত পৌঁছায় না যে কারণে মাথা ঘোরার সমস্যাটি হতে পারে। আপনার এই সমস্যা থাকলে নিজের ব্লাড প্রেসার চেক করিয়ে নিন। 

Feeling dizzy a few minutes after standing up could signal increased death risk

৩) মাথা ঘোরা টাকে বিপদের সংকেত হিসেবেই দেখছেন বিশেষজ্ঞরা। এর ফলে শরীরে নানা অংশে বিভিন্ন লক্ষণ দেখা যায় যেমন – হার্টবিট বেড়ে যাওয়া, রক্তচাপ বেড়ে যাওয়া, আবার অনেকেরই চোখের সমস্যা হতে পারে। এছাড়াও মাথা ব্যাথা ও বমি বমি ভাবও হয়ে থাকে।

বিশেষজ্ঞরা জানাচ্ছেন, যাদের মধ্যে হঠাৎ উঠে দাঁড়ানোর পর মাথা ঘোরা সমস্যা আছে ভবিষ্যতে তাদের ডিমেনশিয়া (স্মৃতিভংশ) হতে পারে অর্থাৎ ভুলে যাওয়া রোগ। শুধু তাই নয় হিদযন্ত্র বিকল হয়ে যাওয়া বা স্নায়ু সমস্যা দেখা যেতে পারে। তাই এইসব লক্ষণগুলি যদি দেখা দেয় অবিলম্বে চিকিৎসকের পরামর্শ নেওয়া উচিত। 

 

 

Continue Reading
Click to comment

Trending ..

To Top