Connect with us

Lifestyle

হার্ট অ্যাটাক এড়াতে দৈনিক কতটুকু লবণ খাওয়া উচিত, জানাচ্ছে সমীক্ষা

লবণ হলো খাদ্যে ব্যবহৃত এমন এক পদার্থ যার মূল উপাদান হলো সোডিয়াম ক্লোরাইড। অতিরিক্ত পরিমাণে শরীর গেলে বিপদের কারণ হতে পারে। দেখা দিতে পারে নানা রকমের রোগ। দৈনিক কতটা পরিমাণ লবণ খাওয়া উচিত জানলে তা অনেক শারীরিক সমস্যা এড়িয়ে যাওয়া সম্ভব হয়।

A teaspoon of salt away from high blood pressure - Imperial Medicine Blog

অনেকেই রোগা হওয়ার জন্য খাবারে লবণের পরিমাণ একেবারেই কমিয়ে দেয়। আসলে লবণ শরীরের জল ধারণ ক্ষমতা বাড়িয়ে দেয় ফলে অনেকে মনে করেন এই জলই ওজন বাড়িয়ে দিচ্ছে। তবে এটা একেবারেই সত্য নয়। এমনকি যারা উচ্চ রক্তচাপ জনিত সমস্যায় ভোগেন তাদেরও নির্দিষ্ট পরিমাণে লবণ খাওয়া উচিত।

∆ দৈনিক কতটুকু লবণ খাবেন:

একজন পূর্ণবয়স্ক মানুষের প্রতিদিন এক চা চামচের বেশি লবণ খাওয়া উচিত নয়। অর্থাৎ খাবারের তালিকায় ৫ গ্রাম রাখা যেতে পারে। তবে কাঁচা লবণ না খেয়ে রান্না করা লবণ খাওয়া ভাল। এছাড়া কাঁচা লবণ ভেজে নেওয়া যেতে পারে। বিশেষত যারা কিডনি এবং উচ্চ রক্তচাপ সমস্যায় দীর্ঘদিন ভুগছেন তাদের একেবারে কাঁচা লবণ খাওয়া বন্ধ।

∆ কোন ধরনের লবণ খাবেন:

What's the Difference Between Table Salt and the Kind Used to Melt Ice on  Roads?

আজকাল বাজারে বিভিন্ন ধরনের লবণ দেখা যায়, তবে সি সল্ট, রক সল্ট, টেবিল সল্ট প্রতিটিতেই সোডিয়াম থাকে। আবার অনেকে মনে করেন সি সল্টে মিনারেলের পরিমাণ বেশি থাকে বলে ভালো। বিশেষজ্ঞরা জানাচ্ছেন টেবিল সল্ট খাওয়া সবচেয়ে ভালো, কারণ এটি রিফাইন্ড সল্ট।

∆ লবণের অভাবে যে সমস্যা হয়:

লবণের মধ্যে ৯৭% থেকে ৯৯% সোডিয়াম ক্লোরাইড থাকে। এর ফলে লবণ খাওয়া বন্ধ করলে সোডিয়ামের অভাবে দেখা দেবে নানান শারীরিক অসুস্থতা। যেমন হুট করে প্রেসার কমে গিয়ে মাথা ঘুরে পড়ার ঘটনাও ঘটে থাকে। আসলে সোডিয়াম শরীরে লবণের ভারসাম্য বজায় রাখে।

∆ অতিরিক্ত পরিমাণে লবণ খাওয়া বিপদজনক:

What happens during a heart attack?

বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে, দৈনিক পাঁচ গ্রামের বেশি একেবারেই লবণ খাওয়া উচিত নয়। অতিরিক্ত পরিমাণে লবণ খাওয়ার অভ্যাস থাকলে তা হার্ট অ্যাটাক, স্ট্রোকের ঝুঁকি এবং আরো নানান রোগের মাত্রাকে বাড়িয়ে দেয় – যা মৃত্যুর কারণ হতে পারে। তাই সুস্থ জীবন যাপন করতে দৈনিক পাঁচ গ্রামের বেশি লবণ নয়।

Continue Reading
Click to comment

Trending ..

To Top