ক্রিকেট

স্টিভ স্মিথ গড়েছেন বিশ্বরেকর্ড, পিছনে ফেলেছেন শচীন টেন্ডুলকার ও কুমার সাঙ্গাকারাকে

পাকিস্তান ও অস্ট্রেলিয়া টেস্ট: গদ্দাফিতে অনুষ্ঠিত তৃতীয় টেস্টে একটি ছোট্ট ইনিংস খেলে বিশ্বরেকর্ড গড়েছেন অস্ট্রেলিয়ার দুর্দান্ত ব্যাটসম্যান স্টিভ স্মিথ। এই ম্যাচে অস্ট্রেলিয়া দল টসে জিতে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নেয় এবং চতুর্থ দিনে এক ঐতিহাসিক রেকর্ডের সাক্ষী থাকেন স্টিভ স্মিথ। এর ফলে তিনি কুমার সাঙ্গাকারা ও শচীন টেন্ডুলকারের মত কিংবদন্তিদের পেছনে ফেলেছেন।

বিরাট কোহলির মতো স্টিভ স্মিথেরও গত দুই বছর ধরে ব্যাটে সেঞ্চুরির খরা বইছে। তবে একটি ছোট্ট ইনিংস খেললেও নিজের মনোবল বাড়িয়েছেন এই অস্ট্রেলিয়ান ক্রিকেটার। আসলে পাকিস্তানের বিপক্ষে তৃতীয় টেস্টের দ্বিতীয় ইনিংসে স্টিভ স্মিথ ৭ রান করতেই ৮০০০ রানের এলিট ক্লাবে প্রবেশ করেন। এর সাথে সাথে তিনি ১৫১তম টেস্ট ইনিংসে দ্রুততম ৮০০০ রানের বিশ্বরেকর্ড গড়েন।

শ্রীলঙ্কা দলের প্রাক্তন অধিনায়ক কুমার সাঙ্গাকারা টেস্ট ক্রিকেটের একজন দুর্দান্ত ব্যাটসম্যান ছিলেন। যেখানে তিনি তার ১৫২তম টেস্ট ইনিংসে দ্রুততম ৮০০০ রান করেছিলেন। অন্যদিকে ‘মাস্টার ব্লাস্টার’ শচীন টেন্ডুলকারও তার ১৫৪তম টেস্ট ইনিংসে ৮০০০ রানের গণ্ডি পার করেন। সুতরাং স্টিভ স্মিথ টেস্ট ক্রিকেটে দ্রুততম ৮০০০ রান করার ক্ষেত্রে সবাইকে ছাপিয়ে গেলেন। 

স্টিভ স্মিথের টেস্ট ক্যারিয়ারের কথা বললে, তিনি এখনও পর্যন্ত ৮৫ টেস্টে ৫৯.৭৮ গড়ে ৮,০১০ রান করেছেন। যার মধ্যে রয়েছে ২৭টি সেঞ্চুরি ও ৩৬টি হাফ সেঞ্চুরি। তার সর্বোচ্চ স্কোর ২৩৯ রান। 

error: Content is protected !!