Connect with us

Lifestyle

ঘুমের মধ্যে নাক ডাকার মারাত্মক বিপদ রয়েছে, জানতেন কি?

রাতে ঘুমানোর সময় নাক ডাকার অভ্যাস রয়েছে! তাহলে সাবধান হন নয়তো হতে পারে মারাত্মক বিপদ। এমনকি ঘুমের মধ্যে হার্ট অ্যাটাক স্লিপ অ্যাপনিয়াও হতে পারে। আর এই সমস্যা থাকলে চটজলদি ডাক্তারের পরামর্শ নেয়া উচিত।  রাতের পর রাত প্রতিনিয়ত যদি নাক ডাকার অভ্যাস থাকে। তাহলে এর ফল হতে পারে ভয়ঙ্কর। ঘুমের মধ্যে হতে পারে হার্ট অ্যাটাক।

Can Dental Problems Cause You to Snore? | All Star Dental

অনেক সময় নাকের মাংস বেড়ে যায় ফলে নাকের নালী ছোট হয়ে যায় এবং শ্বাস-প্রশ্বাসে বাধা পায়। এছাড়া ওজন বাড়ার সাথে সাথে গলার চারপাশেও চর্বি জমতে দেখা যায়। ফলে গলার পেশির নমনীয়তা কমে যায়। আর এসবের জন্য নাক ডাকার সমস্যাও সৃষ্টি হয়।

জন্মগত কারণে চোয়ালের কোনো সমস্যা থাকলে বা শ্বাস যন্ত্র সরু হলে নাক ডাকার সমস্যা সৃষ্টি হতে পারে। এছাড়া ধূমপান, অত্যাধিক পরিমাণে অ্যালকোহল বা ঘুমের ওষুধ খেলে এই সমস্যা বেশি পরিমাণে দেখা দেয়।

Damaging the Upper Airway Tract Through Snoring

গ্রোথ হরমোন এর আধিক্য জনিত রোগ ও থাইরয়েডের সমস্যা থাকলেও নাক ডাকার সমস্যা হতে পারে। আবার ঘুমানোর সময় কেউ যদি চিৎ হয়ে ঘুমায় তাহলে অনেক সময় জিব পেছনের দিকে চলে যায় এবং শ্বাসনালী বন্ধ করে দেয়।

গর্ভবতী মহিলারা যদি ঘুমের মধ্যে নাক ডাকে তাহলে তার গর্ভস্থ সন্তানের বিপদ হতে পারে। সম্প্রতি এক সমীক্ষায় বলা হয়েছে যে, কোনো গর্ভবতী মহিলা যদি সপ্তাহে কম করে তিন রাত নাক ডাকে তাহলে তার সন্তানের ওজন অন্যান্য মহিলার গর্ভস্থ সন্তানের ওজনের তুলনায় অনেক কম হয়।

Cure Snoring Naturally: 5 Home Remedies that will Give You Relief from  Snoring | How to Treat Snoring at Home

এই নাক ডাকার সমস্যা থেকে মুক্তির জন্য প্রাথমিকভাবে কি করা দরকার?

শোয়ার ভঙ্গির বদল, ধূমপান ও মদ্যপান ত্যাগ, বেশি মসলাযুক্ত খাবার যথাসম্ভব এড়িয়ে চলা, অতিরিক্ত ওজন বেড়ে গেলে তা কমানো, নিয়মিত শরীরচর্চা, বিছানা যথাযথভাবে পরিষ্কার রাখা এবং দুশ্চিন্তা কমাতে হবে।  

Continue Reading
Click to comment

Trending ..

To Top