Connect with us

ক্রিকেট

বিদেশে জন্মগ্রহণকারী এমন ৬ ক্রিকেটার, যারা ভারতীয় দলের হয়ে খেলেছেন

প্রত্যেক খেলোয়াড়েরই স্বপ্ন থাকে জাতীয় দলের হয়ে খেলা, কিন্তু আন্তর্জাতিক ক্রিকেটে এমন অনেক খেলোয়াড় রয়েছেন যারা অন্য দেশের হয়ে আন্তর্জাতিক ক্রিকেটে প্রতিনিধিত্ব করেছেন। এই প্রতিবেদনে বিদেশে জন্মগ্রহণকারী সেই ৬ জন ক্রিকেটারের কথা বলা হয়েছে যারা ভারতীয় দলের হয়ে খেলেছেন। এবার বিস্তারিত জেনে নেওয়া যাক:

□ রবিন সিং:

Image

রবিন সিং ভারতীয় দলের একজন অলরাউন্ডার ক্রিকেটার ছিলেন, তবে তার জন্মস্থান ত্রিনিদাদের প্রিন্স টাউনে। তিনি চাইলে ওয়েস্ট ইন্ডিজের হয়ে খেলতে পারতেন কিন্তু তিনি ভারতে এসে ক্রিকেট খেলা শুরু করেন এবং জাতীয় দলের সদস্য হন। রবিন সিং ১৩৬টি ওয়ানডে ম্যাচে ২৩৩৬ রান করেছেন, যার মধ্যে রয়েছে ১টি সেঞ্চুরি ও ৯টি হাফসেঞ্চুরি।

□ আব্দুল কারদার:

Image

১৯২৫ সালে লাহোরে জন্মগ্রহণকারী আব্দুল কারদার একজন বাঁহাতি ব্যাটসম্যান ও স্পিনার ছিলেন। তিনি ভারতের হয়ে প্রথম ম্যাচ খেলেন ইংল্যান্ডের বিরুদ্ধে। তিনি ভারতীয় দলের হয়ে মোট ৩টি আন্তর্জাতিক ম্যাচ খেলেছেন। এরপর দেশ ভাগ হওয়ার পর তিনি পাকিস্তানের অংশে চলে যান এবং সে দেশের হয়ে ক্রিকেট খেলা শুরু করেন। তিনি ২৬টি আন্তর্জাতিক টেস্ট মোট ৯২৭ রান করেছেন।

□ লাল সিং:

Image

লাল সিং ভারতের হয়ে কেবল একটি টেস্ট ম্যাচ খেলার সুযোগ পেয়েছিলেন, তার জন্ম মালয়েশিয়ার কুভালমপুরে। ১৯৩২ সালে ইংল্যান্ডের বিরুদ্ধে এই ম্যাচটি খেলেছিলেন। উল্লেখ্য, এই ম্যাচটিও ভারতীয় ক্রিকেটের ইতিহাসে প্রথম আন্তর্জাতিক ম্যাচ ছিল। যদিও ভারতীয় দলকে ১৫৮ রানের বড় ব্যবধানে পরাজিত হতে হয়।

□ সেলিম দুরানি:

Image

কাবুলে জন্মগ্রহণকারী সেলিম দুরানিও ভারতীয় দলের হয়ে খেলেছিলেন। এছাড়া তিনি প্রথম ভারতীয় ক্রিকেটার হয়ে ওঠেন যিনি চলচ্চিত্র জগতে পা রাখেন। বলিউডের ‘চরিত্র’ সিনেমায় পারভীন ববির বিপরীতে নায়কের ভূমিকায় অভিনয় করেন তিনি। সেলিম দুরানি ভারতের হয়ে ১৯৬০ থেকে ১৯৭৩ সাল পর্যন্ত ক্রিকেট খেলেছিলেন। এই সময় তিনি ২৯ টেস্টে ২৫.০৪ গড়ে ১২০২ রান সহ ৭৫টি উইকেট নিয়েছেন।

□ প্রবীর কুমার সেন:

These 6 players who played cricket for Team India were born abroad, big names in the list | The Indian Nation

১৯২৬ সালে বাংলাদেশের কুমিল্লা জেলায় জন্মগ্রহণ করেন প্রবীর কুমার সেন। তিনি একজন উইকেটরক্ষক-ব্যাটসম্যান ছিলেন। তিনি ১৯৪৮ থেকে ১৯৫২ সাল পর্যন্ত ভারতের হয়ে মোট ১৪টি টেস্ট খেলেছেন, যেখানে তিনি ১১.৭৮ গড়ে ১৬৫ রান করেন। তার সর্বোচ্চ স্কোর ২৫ রান। এছাড়া উইকেটের পেছনে ২০টি ক্যাচ ও ১১টি স্টাম্পিং করেছেন।

□ অশোক গান্ডোত্রা:

Indian Cricketers Who Born In Other Countries Played For India Ashok Gandotra Lall Singh Khokhan Sen Saleem Durani Robin Foreign Cr-TeluguStop

প্রাক্তন ভারতীয় ক্রিকেটার অশোক গান্ডোত্রা ১৯৪৮ সালে ব্রাজিলে জন্মগ্রহণ করেন। এরপর তিনি ভারতে পাড়ি দেন। প্রথমে তিনি দিল্লি ও বাংলার হয়ে মোট ৫৪টি প্রথম শ্রেণীর ম্যাচ খেলেছেন। এরপর ১৯৬৯ সালে নিউজিল্যান্ডের বিরুদ্ধে তার টেস্ট অভিষেক হয়। অশোক গান্ডোত্রা ভারতের হয়ে মাত্র দু’টি টেস্ট ম্যাচ খেলে ৫৪ রান করেন।

Continue Reading

সর্বাধিক জনপ্রিয়

To Top