Connect with us

লাইফস্টাইল

মাত্র ৪০ বছরে হৃদরোগে আক্রান্ত হয়ে প্রয়াত হলেন সিদ্ধান্ত শুক্লা, জেনে নিন হার্ট অ্যাটাকের কয়েকটি লক্ষণ

মাত্র ৪০ বছর বয়সেই হৃদরোগে আক্রান্ত হয়ে প্রয়াত হলেন জনপ্রিয় টেলিভিশন তারকা সিদ্ধার্থ শুক্লা। তবে তার আকস্মিক মৃত্যুতে বিনোদন জগতে গভীর শোকের ছায়া নেমে এসেছে। তার দুর্দান্ত অভিনয় সাথে সাথে ফিটনেসের জন্য যথেষ্ট পরিচিত ছিলেন। কিন্তু তারপরেও মাত্র ৪০-এই হার্ট অ্যাটাকের শিকার হলেন তিনি।

Siddharth Shukla Death News Live: SidNaaz is never going to end, say fans

আগে হার্ট অ্যাটাক বা হৃদরোগে কেবল বয়স্করাই আক্রান্ত হতেন। কিন্তু বিগত কয়েক বছর ধরে এই ঘটনা যুব সম্প্রদায়ের মধ্যেও করে বেড়ে চলেছে। এবার জেনে নেওয়া যাক হার্ট অ্যাটাকের বেশ কিছু লক্ষণ, যা কখনোই অবহেলা করা উচিত নয়।

☞ দাঁত ব্যথা বা মাথা ব্যাথা: হৃদরোগে আক্রান্ত হওয়ার আগে অনেকেরই চোয়াল, গলা, দাঁত, মাথা অনবরত ব্যথা করতে থাকে। যদি এমনটা হয়ে থাকে তাহলে উপেক্ষা না করে, দ্রুত চিকিৎসকের সাথে পরামর্শ করা উচিত। 

☞ বমি বমি ভাব: চিকিৎসকদের মতে বমি বমি ভাব বা পেট ব্যথাও হার্ট অ্যাটাকের লক্ষণ হতে পারে। বারবার বমি হওয়া, মাথা ঘোরা, পেটে ব্যাথা হলে কখনোই উপেক্ষা করবেন না।

Nausea and vomiting | aidsmap

☞ হৃদস্পন্দন: এখনকার অস্বাস্থ্যকর জীবন-যাপনের কোন উপসর্গ উপেক্ষা করবেন না। কখনো কখনো আমাদের হৃদস্পন্দন খুব বেশি বা কম হয়। যদি কয়েক সেকেন্ডের বেশি হৃদস্পন্দন স্বাভাবিক না হয়ে থাকে তাহলে যতসম্ভব ডাক্তারের সাথে যোগাযোগ করা উচিত। 

☞ কাঁধে ও বাম বাহুতে ব্যথা: হার্ট অ্যাটাকের আগে অনেকেরই দেখা গেছে যে বাম বাহু, পিঠ বা কাঁধে, কোমরে ব্যথার সমস্যা হতে। যদি এই ধরনের লক্ষণগুলি আপনার মধ্যে থাকে তাহলে চিকিৎসকের পরামর্শ নিন।

Woman With Shoulder Pain Is Holding Her Aching Arm - Body Pain C -  Therapists in Galway : Therapists in Galway

☞ শ্বাস নিতে সমস্যা হওয়া: হার্ট অ্যাটাকের অতি সাধারণ লক্ষণ হলো শ্বাস নিতে সমস্যা হওয়া। হৃদরোগ বিশেষজ্ঞদের মতে, হার্ট অ্যাটাকের প্রায় এক মাস আগে থেকে এই ধরনের শারীরিক দুর্বলতা দেখা যায়। তাই কখনো এড়িয়ে না গিয়ে চিকিৎসকের পরামর্শ নিন।

☞ অতিরিক্ত ঘাম হওয়া: শরীরে ঘাম হওয়া একটা সাধারন বিষয়। তবে অতিরিক্ত ঘাম হওয়া হার্ট অ্যাটাকের লক্ষণও হতে পারে। হার্ট ব্লক হলে রক্ত সঞ্চালনে হৃদপিন্ডের অনেক বেশি কাজ করতে হয় আর এই পরিশ্রমের ফলে অতিরিক্ত ঘামের সৃষ্টি হয় তাই এই ধরনের উপসর্গ কখনোই উপেক্ষা করবেন না। 

Is Sweating Good for You: Your Guide to Sweat and Lost Fluid | Drip Drop ORS

☞ নাক ডাকা: নাকডাকা একটা খুবই সাধারণ সমস্যা। কিন্তু জোরে জোরে নাক ডাকার সঙ্গে শ্বাসরোধ হয়ে হার্ট অ্যাটাকও হতে পারে। এইসময় নিঃশ্বাস বন্ধ হয়ে হার্টের ওপর চাপ সৃষ্টি হয়।

☞ হাত বা গোড়ালি ফুলে যাওয়া: যখন হার্ট সঠিকভাবে রক্ত পাম্প করতে অক্ষম হয়ে পড়ে তখন হাত পায়ের ফোলা ভাব দেখা যায়। এই সমস্যাটিকে হালকাভাবে নেওয়া কখনই উচিত নয় যদি ফোলা ভাব বাড়তে থাকে তাহলে চিকিৎসকের সাথে পরামর্শ করা উচিত।

Continue Reading
To Top