Connect with us

Cricket

১৯৯৮ সালে শচীন টেন্ডুলকার পাঁচটি বিশ্বরেকর্ড করেন, যা ২২ বছর ধরে অক্ষত রয়েছে

মাত্র ১৬ বছর বয়সে অভিষেক করা শচীন টেন্ডুলকার একদিন বিশ্বের সবচেয়ে সেরা খেলোয়াড় হয়ে উঠবেন – তা কে ভেবেছিল! তিনি দীর্ঘ ২৪ বছরের ক্রিকেট ক্যারিয়ারে অসংখ্য রেকর্ড গড়েছেন। তবে ১৯৯৮ সালটি যেন শচীনের জন্য ‘গোল্ডেন ইয়ার’ ছিল এবং এই একই বছরে তিনি ৫টি বিশ্বরেকর্ড গড়েন, যা গত ২২ বছর ধরে অক্ষত রয়েছে।

১) এক ক্যালেন্ডার বর্ষে সর্বাধিক ওডিআই রান:

April 22, 1998: When Sachin Tendulkar summoned 'Desert Storm' vs Australia in Sharjah - Sports News

কোন একটি ক্যালেন্ডার বর্ষে সর্বাধিক ওডিআই রান সংগ্রহ করেছেন শচীন টেন্ডুলকার। ১৯৯৮ সালে ৩৪টি ওডিআই ম্যাচে ৬৫.৩১ গড় নিয়ে ১৮৯৪ রান করেন। যার মধ্যে রয়েছে ৯টি সেঞ্চুরি ও ৭টি হাফ সেঞ্চুরি। সর্বোচ্চ স্কোর ১৪৩ রান।

২) এক ক্যালেন্ডার বর্ষে সর্বাধিক ওডিআই সেঞ্চুরি:

Before and after: The numbers show how Sachin Tendulkar's 200 redefined batting in ODIs

১৯৯৮ সাল শচীন টেন্ডুলকারের জন্য কতটা লাকি ছিল তা আর বলার অপেক্ষা রাখে না। এই বছরে তিনি ৯টি ওডিআই সেঞ্চুরি হাঁকিয়ে বিশ্বরেকর্ড করেছিলেন। এখনো পর্যন্ত কোন ব্যাটসম্যানের এই রেকর্ড ভাঙ্গা সম্ভব হয়নি।

৩) এক ক্যালেন্ডার বর্ষে সর্বাধিক আন্তর্জাতিক সেঞ্চুরি:

Tendulkar locked himself in, had teary eyes after being dismissed by Warne in 1998: VVS Laxman

শচীন টেন্ডুলকারের জন্য ১৯৯৮ সালটি কেবল ওডিআই ক্রিকেটেই সীমাবদ্ধ ছিল না, টেস্ট ক্রিকেটেও তিনি বাজিমাত করেছেন। ওডিআইতে ৯টি ও টেস্টে ৩টি সেঞ্চুরি, একই ক্যালেন্ডার বর্ষে মোট ১২টি আন্তর্জাতিক সেঞ্চুরি হাঁকিয়ে বিশ্বরেকর্ড গড়েন।

৪) সর্বাধিক ম্যান অফ দ্যা ম্যাচ এর পুরস্কার পান:

A Deity Of Cricket' -- Pakistan Heaps Praise On Sachin Tendulkar

১৯৯৮ সালে শচীন টেন্ডুলকার প্রায় প্রতিটি খেলাতেই দুর্দান্ত পারফরম্যান্স করে ম্যাচের সেরা পুরস্কার জিতে নিয়েছেন। টেস্ট ও ওডিআই মিলিয়ে মোট ৩৯টি ম্যাচ খেলেছিলেন, যার মধ্যে তিনি ১৩ বার ম্যান অব দ্যা ম্যাচ এর পুরস্কার পান। অর্থাৎ প্রতি ৩ ম্যাচ অন্তর একবার করে ম্যাচের সেরা হয়েছেন।

৫).সর্বাধিক ম্যান অব দ্যা সিরিজ এর পুরস্কার:

IPL 2020: Sachin Tendulkar's Prediction For MI-KKR Comes True As Defending Champions Open Their Account

একই বছরে সর্বাধিক ‘ম্যান অব দ্যা সিরিজ’ এর খেতাব জিতে বিশ্ব রেকর্ড গড়েন শচীন টেন্ডুলকার। ১৯৯৮ সালে তিনি ৩৪টি ওডিআই এবং ৫টি টেস্ট ম্যাচ খেলেন, যার মধ্যে তিনি মোট ৫ বার ম্যান অব দ্যা সিরিজ হন। এরপর ক্রিকেটে প্রভূত উন্নতি হয়। কিন্তু ২২ বছর পেরিয়ে গেলেও কোন ব্যাটসম্যানের এই রেকর্ড ভাঙ্গা সম্ভব হয়নি।

Continue Reading
Click to comment

Trending ..

To Top