Connect with us

অজিত আগারকারের নামে যে সেঞ্চুরির রেকর্ড রয়েছে তা শচীন টেন্ডুলকারের নেই

Cricket

অজিত আগারকারের নামে যে সেঞ্চুরির রেকর্ড রয়েছে তা শচীন টেন্ডুলকারের নেই

শচীন টেন্ডুলকারকে ‘ক্রিকেটের ঈশ্বর’ নামে অভিহিত করা হয়। যে কারণে তিনি আন্তর্জাতিক ক্রিকেটে শততম সেঞ্চুরির মালিক। দীর্ঘ ২৪ বছর ক্রিকেট ক্যারিয়ারে অজস্র রেকর্ড তৈরি করেছেন। তবে একটি বিশেষ সেঞ্চুরি শচিনের নামে নেই, কিন্তু অজিত আগারকারের নামে রয়েছে।

শচীন টেন্ডুলকার বিশ্বের প্রায় সমস্ত মাঠেই সেঞ্চুরি হাঁকিয়েছেন কিন্তু ক্রিকেটের সেরা মাঠেই তার সেঞ্চুরি অধরা রয়ে গিয়েছে। টেস্ট ক্রিকেটে তিনি ২০০টি ম্যাচ খেলেছেন যার মধ্যে রয়েছে ৫১টি টেস্ট সেঞ্চুরি। তবে অজিত আগারকার টেস্ট কেরিয়ারে একটি মাত্র সেঞ্চুরি করে স্মরণীয় করে রেখেছেন। 

Graeme Swan: Tendulkar got a hundred on my debut but then he got ...

ইংল্যান্ডের ঐতিহাসিক লর্ডসের মাঠে শচীন টেন্ডুলকার মোট ৯টি টেস্ট ইনিংস খেলেছেন। কিন্তু একবারও তিন অঙ্কের রানে পৌঁছাতে পারেনি অর্থাৎ দুর্ভাগ্যবশত এই মাঠে সেঞ্চুরি হাঁকাতে ব্যর্থ হয়েছেন। শুধু তাই নয়, একটি হাফসেঞ্চুরিও নেই, তার সর্বোচ্চ স্কোরটি হল ৩৭।

লর্ডসের মাটিতে শচীন টেন্ডুলকার ৯টি টেস্ট ইনিংসে ২১.৬৭ গড় নিয়ে ১৯৫ রান করেছেন। হয়তো লর্ডসের মাঠে সেঞ্চুরি হাঁকাতে না পারা শচীন টেন্ডুলকারের জীবনে একটা আক্ষেপ থেকেই যাবে। তবে শুধু শচীন নন, বিশ্বের অন্যতম সেরা ব্যাটসম্যান রিকি পন্টিং, ব্রায়ান লারা, জ্যাক কালিস এবং সুনীল গাভাস্কারও এই মাঠে সেঞ্চুরি হাঁকাতে ব্যর্থ হয়েছেন।

Match Point : England v India, 2nd Investec Test, Lord's, 4th day ...

আর এদিকে ভারতীয় বোলার অজিত আগারকার টেস্ট ক্যারিয়ারে একটিই সেঞ্চুরি হাঁকিয়েছেন আর সেটাকেই তিনি লর্ডসের মাঠে স্মরণীয় করে রেখেছেন।

২০০২ সালে ইংল্যান্ডের বিরুদ্ধে ঐতিহাসিক টেস্ট ম্যাচ দ্বিতীয় ইনিংসে ৮ নম্বরে ব্যাট করতে নেমে অজিত আগারকার সেঞ্চুরি হাঁকিয়েছিলেন। তিনি ১৬টি বাউন্ডারির সাহায্যে ১০৯ রানের ইনিংস খেললেও দলকে হারের মুখ থেকে বাঁচাতে পারেনি। ইংল্যান্ডের কাছে ১৭০ রানে পরাজিত হয় ভারতীয় দল।

ঐতিহাসিক লর্ডসের মাটিতে কেবল ১১টি সেঞ্চুরি হাঁকিয়েছেন ৯ জন ভারতীয় ব্যাটসম্যান। সর্বাধিক ৩টি সেঞ্চুরি হাঁকিয়েছেন দিলিপ ভেঙ্গসরকার আর সর্বোচ্চ ১৮৪ রানের স্কোরটি বিনু মানকড়ের নামে রয়েছে। 

Continue Reading
Click to comment

Trending ..

To Top