লাইফস্টাইলস্বাস্থ্য

রাত্রি বেলায় ভাত না রুটি? ঠিক কোনটা খাওয়া উচিত, জেনে নিন

আমরা অধিকাংশ বাঙালিরাই তিন বেলায় ভাত খেতে পছন্দ করে থাকি। কিন্তু বর্তমানে অনেকেই স্বাস্থ্যের দিকে খেয়াল রেখে রাতে ভাতের বদলে রুটির উপরই ভরসা করে থাকেন। কিন্তু বিশেষজ্ঞদের মতে, রাতে ভাত বা রুটি কোনোটিই বেশি খাওয়া ভালো না।

Rice Vs Chapati: Which is healthier for weight loss? | The Times of India

ডিনারে ভাত খাওয়া উচিত নয় কেন?

বিশেষজ্ঞদের মতে, আনুমানিক ২৭২ ক্যালোরি থাকে এক প্লেট ভাতে। আর সন্ধার পর আমাদের কার্বোহাইড্রেট জাতীয় খাবার এড়িয়ে চলাই ভালো। বিশেষ করে যাদের হাই সুগার, ডায়াবেটিস, ওবেসিটির মতো সমস্যা আছে। ঘুমানোর আগে কার্বোহাইড্রেট শরীরে প্রবেশ করলে গ্রোথ হরমোন ও টেস্টোস্টেরনে খারাপ প্রভাব সৃষ্টি করে।

এছাড়া রাতে খুব বেশি পরিমাণে ভাত খেলে ওবেসিটি ও ডায়াবেটিস রোগের ঝুঁকি অনেকটা বেড়ে যেতে পারে। তাছাড়া ভাতে ফাইবারও কম থাকে ফলে রাতে অনেক সময় হজমের সমস্যাও সৃষ্টি হতে পারে।

Gastric Problems: 5 Instant Home Remedies to Avoid Gastric Problems

রাতে বেশি রুটি খাওয়া উচিত নয় কেন?

আটা বা ময়দা দুটিতেই কার্বোহাইড্রেট থাকে। ২০ থেকে ২৫ গ্রাম আটায় থাকে প্রায় ৭০ ক্যালোরি। সেই হিসাবে একটুকরো রুটিতে থাকে প্রায় ১৫ গ্রাম কার্বোহাইড্রেট। এবার আপনিই বুঝে নিন রোজ রাতে যে পরিমাণ রুটি খাচ্ছেন তাতে আপনার শরীরে কতটা পরিমাণ কার্বোহাইড্রেট প্রবেশ করছে।

তবে বিশেষজ্ঞরা আরো বলেছেন যে, রোজ পুষ্টির মাত্র ৪৫-৬৫ শতাংশ আমরা কার্বোহাইড্রেট জাতীয় খাবার থেকে নিতে পারি। তাই রুটি বা ভাত দুই মিলিয়ে খেতে পারেন তবে অবশ্যই পরিমাণ মতো।

error: Content is protected !!