Connect with us

বাতাসে কত ফুট করোনা ছড়াতে পারে তা উঠে এলো গবেষণায়, অপরিহার্য মাস্ক ব্যবহার

News

বাতাসে কত ফুট করোনা ছড়াতে পারে তা উঠে এলো গবেষণায়, অপরিহার্য মাস্ক ব্যবহার

সারাবিশ্ব এই মুহূর্তে লড়াই করছে করোনাভাইরাস এর সাথে। কিন্তু করোনার দাপটের কোন শেষ নেই। দিনদিন লাফিয়ে বাড়ছে আক্রান্তের সংখ্যা এবং অবধারিত রয়েছে মৃত্যু-মিছিল। যদিও বিজ্ঞানীরা ভ্যাকসিন আবিষ্কার এর আশার আলো দেখাচ্ছেন কিন্তু এখনো পর্যন্ত কোন ইতিবাচক তথ্য পাওয়া যায়নি।

এই মহামারী শুরুর প্রথম থেকেই জানা গিয়েছে যে, বাতাসে ভেসে থাকা জলকণার দিয়েই শ্বাস-প্রশ্বাসে মাধ্যমে সংক্রমণ ঘটে। এই জীবাণু ছড়িয়ে পড়ে হাঁচি-কাশি অথবা কথা বলার মাধ্যমেও।

There's No Evidence the New Coronavirus Spreads Through the Air ...

যেহেতু করোনাভাইরাস বাতাসের মাধ্যমে ছড়ায় তাই সকলকেই মাস্ক পরা বাধ্যতামূলক করা হয়েছে। তবে আনলক টু তে বেশিরভাগ মানুষই উদাসীন হয়ে পড়েছেন। অনেককেই মাস্ক ছাড়াই ঘোরাঘুরি করতে দেখা যাচ্ছে। 

 

বেঙ্গালুরুর ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ সায়েন্স এর গবেষকরা তাদের সমীক্ষায় জানতে পেরেছেন বাতাসের মাধ্যমে করোনা ভাইরাস ৮-১৩ ফুট দূরত্ব অতিক্রম করতে পারে। তাই মাস্ক ব্যবহার করা অপরিহার্য ঘোষণা করা হয়েছে।

Indoor precautions essential to stem airborne COVID-19 ...

বেঙ্গালুরুর গবেষকরা, এই ভাইরাস কতদূর ছড়াতে পারে সেই নিয়ে একটি গ্রাফ তৈরি করেছেন। এই গ্রাফে দেখা যাচ্ছে যে একজন আক্রান্ত ব্যক্তির শরীর থেকে বের হওয়া জলকণার সাথে একজন সুস্থ ব্যক্তির শরীর থেকে বের হওয়া জলকণার পার্থক্য কি রয়েছে।

এই গবেষণার পর এটা পরিষ্কার হয়েছে যে, সংক্রমণ এড়াতে সামাজিক দুরত্ব ৬ ফুটেরও বেশি রাখা জরুরি। যেহেতু এই ভাইরাস বাতাসে জলকণার মাধ্যমে ৮-১৩ ফুট ছড়াতে পারে তাই মাস্ক ব্যবহার করা অপরিহার্য। তবে এখনই সকলকে উদাসীন হয়ে পড়লে চলবে না।

Continue Reading
Click to comment

Trending ..

To Top