Connect with us

ভারতবর্ষের একমাত্র জায়গা যেখানে ধর্ম, রাজনীতি ও টাকা-পয়সার কোন চল নেই

Facts

ভারতবর্ষের একমাত্র জায়গা যেখানে ধর্ম, রাজনীতি ও টাকা-পয়সার কোন চল নেই

অরোভিল হল তামিলনাড়ুর ভিল্লপুরম জেলায় অন্তর্গত একটি ছোট্ট শহর। পরীক্ষামূলকভাবে এই শহরটিকে গড়ে তোলা হয়েছে। অরোভিল তামিলনাড়ু ও কিছুটা কেন্দ্রশাসিত অঞ্চল পুদুচেরির মধ্যে অবস্থিত। 

Where is Auroville? How does one reach there? | Auroville

এটি ভারতবর্ষের একমাত্র জায়গা যেখানে ধর্ম, অর্থনীতি ও রাজনীতির কোনো ভুমিকা নেই।

□ প্রতিষ্ঠাতা:

Sri Aurobindo and the Mother | Savitri Bhavan

১৯৬৮ সালে মিরা আলফাসা নামক এক মহিলা এই শহরটি গড়ে তুলেছিলেন। তিনি ‘দ্য মাদার’ নামে পরিচিত। শ্রীঅরবিন্দের মতাদর্শে বিশ্বাসী ছিলেন। এই শহরের নকশা করেন রজার অ্যাঙ্গার।

□ কেন তৈরি হয় অরোভিল?

Auroville in India, the experiment of an urban jungle to realize human unity – Ecovillage Europe

এই শহরটি গড়ে তোলার একটাই উদ্দেশ্য ছিল মানুষের মধ্যে একতা তৈরি করা। ধর্ম ও রাজনীতি ও অর্থনীতিকে সরিয়ে রেখে এমন একটি শহর তৈরি করার উদ্দেশ্যে নেয়া হয়েছিল যেখানে পুরুষ-মহিলা নির্বিশেষে বিশ্বের সমস্ত সৌহার্দ্য বজায় রেখে বসবাস করতে পারেন।

□ অরোভিলের মানুষ:

Tour of Auroville - Picture of Maison Perumal, Pondicherry - Tripadvisor

বিশ্বের প্রায় ৫০টি দেশের মানুষ এখানে নির্বিশেষে বসবাস করেন। এই শহরের একটাই ধর্ম সেটি হল মানবতার। মোট ২,৪০০ জন মানুষ রয়েছেন এই শহরে থাকেন।

□ ধর্মের কোন জায়গা নেই:

Auroville - India's First Experimental Township | Curly Tales

এই শহরের ধর্মের কোন জায়গা নেই তবে অরোভিলের মাঝামাঝি জায়গায় একটি মাতৃমন্দির নামে মন্দির স্থাপিত হয়েছে। এখানে সকলেই আসেন ধ্যান ও যোগা করার জন্য। এই মন্দির কোন ধর্মের উপর ভিত্তি করে তৈরি হয়নি।

□ রাজনীতির কোনো জায়গা নেই:

File:The Prime Minister, Shri Narendra Modi releasing the Commemorative Postage Stamp on Golden Jubilee Celebrations of Auroville, in Puducherry.jpg - Wikimedia Commons

এই শহরে রাজনীতির কোনো জায়গা নেই। এখানকার মানুষেরা রাজনীতি থেকে বহু দূরে রয়েছেন। তবে এই শহরে বসবাসকারী মানুষজনদের নিয়ে তৈরি হয়েছে একটি কমিটি দল। তারা যা সিদ্ধান্ত নেন, সেটাই ওখানকার নিয়ম হয়।

□ অর্থ এখানে অর্থহীন:

Real Town In India Has No Rules And Politics - This Is What We All Dreamed Of - Page 12 of 15 - True Activist

অরোভিলের মানুষজনদের মধ্যে টাকা পয়সার কোন লেনদেন হয় না। তবে এখানকার মানুষেরা এক বিশেষ ধরনের কার্ড ব্যবহার করেন, যার নাম ‘অরোকার্ড’। শহরের বাইরে লেনদেন এর জন্য একমাত্র টাকা-পয়সার ব্যবহার হয়ে থাকে।

Continue Reading
Click to comment

Trending ..

To Top